1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জাবিতে ছাত্রলীগ নেতা হত্যায় জড়িতরা শনাক্ত, ৫ জনই ছাত্রদলকর্মী ছাত্রলীগের সাবেক নেতা শামীম হত্যায় জাবির ৮ শিক্ষার্থী বহিষ্কার ঢাবিতে যুবক হত্যা : আটক ৫ শিক্ষার্থীর দুজন ছাত্রলীগের পদধারী ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত শ্রীবরদীতে ওসি’র বিরুদ্ধে মৌন মিছিল শেখ হাসিনাকে ভারতেই রাখার পরামর্শ রনিল বিক্রমাসিংহের ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ : আসিফ নজরুল নেতানিয়াহুকে হত্যায় ইসরায়েলিকে নিয়োগ ইরানের! সন্দেহভাজন গ্রেপ্তার মানুষটার শরীর দেখে আবরার ফাহাদের কথা মনে পড়েছে : সারজিস “ঢাকা ও জাহাঙ্গীরনগরে হত্যার বিষয়টি দুঃখজনক, দ্রুত ব্যবস্থা নিতে হবে”

ত্রাণ নয়, দুঃস্থদের মাঝে ত্রাণ বিতরনের ছবিই যেন প্রধান উদ্দেশ্য

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০

কলাপাড়া (পটুয়াখালী) : করোনাভাইরাসের সংক্রমন এড়াতে সরকারের নির্দেশনায় ঘরে থাকা কর্মহীন ও দিন আনে দিন খাওয়া মানুষের মাঝে সরকারের দেয়া ত্রাণসামগ্রী বিতরণে দুঃস্থদের নিয়ে চলছে ছবি তোলার প্রতিযোগিতা। মুহুর্তের মধ্যেই ছড়িয়ে দেয়া হচ্ছে সামাজিক যোগাযোগ/ফেইসবুকের মাধ্যমে। ত্রাণসামগ্রী বিতরণে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা না মেনে দুঃস্থদের ক্যামেরার দিকে তাক করিয়ে ৫/১০ জন মিলে ত্রাণ দিচ্ছেন একজনকে। একজনকে একটি সাবান, টিস্যু দিতে দেখা গেছে ১০জনকে। ছবি তোলা থেকে দুঃস্থদের বাদ দেয়নি সামাজিক সংগঠনের প্রতিনিধি কিংবা জনপ্রতিনিধি কেউই। এমনকি বেসরকারী উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড কনসার্ন’র কর্মীদের বিরুদ্ধে দুঃস্থ মানুষের হাতে ত্রাণ সামগ্রী দিয়ে ছবি তোলার পর আবার ফিরিয়ে নেয়ারও অভিযোগ উঠেছে কলাপাড়ায়।
যদিও এ নিয়ে স্থানীয় ওয়ার্ল্ড কনসার্ন’র দায়িত্বশীল সূত্র বলছে, তাদের ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক সদস্যের বিরুদ্ধে তার প্রতিপক্ষ প্রপাগান্ডা ছড়াচ্ছে। তারা সীমিত পরিসরে ৫টি ইউনিয়নে তাদের সংগঠনের সাথে যুক্ত ১ হাজা ৫শ দুঃস্থ পরিবারকে ত্রাণ দিয়েছেন। শহর থেকে তৃণমূল পর্যন্ত দেখা গেছে ছবি তোলা ছাড়া ত্রাণ দেয়া হচ্ছে না দুঃস্থদের। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে যে, দুঃস্থদের ঘরে ত্রাণ পৌঁছে দেয়া যেন মুখ্য নয়, ত্রাণ বিতরণের ছবি তোলাই মুখ্য উদ্দ্যেশ্য।
স্থানীয় নির্ভরযোগ্য সূত্র ও জনসংখ্যা বিভাগের তথ্যমতে, কলাপাড়ার ১২টি ইউনিয়ন ও দু’টি পৌরসভায় প্রায় আড়াই লাখ মানুষ বসবাস করে। এরমধ্যে শতকরা ২৪ ভাগে মানুষ দারিদ্র্য সীমার নীচে বাস করে। এদের মধ্যে প্রান্তিক জেলে, কৃষক, দিনমজুর, ঠেলা গাড়ি-ভ্যান শ্রমিক, রিকশা শ্রমিক, অটো শ্রমিক, বাস-ট্রাক শ্রমিক, মৎস্য শ্রমিক, ধোপা, নাপিত, মুচি, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যক্তা, ইটভাটা শ্রমিক, স্বমিল শ্রমিক, কাঠমিস্ত্রী, রাজমিস্ত্রী, হেলপার, মাটি কাটা শ্রমিক ও ভিক্ষুকসহ নানান পেশার অন্তত ৫০ হাজার মানুষ রয়েছে। করোনাভাইরাসের সংক্রমন এড়াতে লাগাতার ঘরে বসে থাকায় উপার্জন বন্ধ হয়ে গেছে। এসন পরিবারে খাদ্য সংকট দেখা দেয়ায় সরকার দুর্যোগ ও ত্রাণ মন্ত্রনালয়ের মাধ্যমে তাদের খাদ্য সহায়তার জন্য ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে। আর এ বিতরণ প্রক্রিয়া সম্পন্ন করছে স্থানীয় জনপ্রতিনিধিগণ।
এছাড়াও সামাজিক সংগঠনসহ ব্যক্তিউদ্যোগেও কিছু ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে। ৫০ হাজার দরিদ্র মানুষের মধ্যে ২/৪ হাজার দরিদ্র মানুষ ত্রাণ সুবিধা পেয়েছে। এছাড়া কিছু মধ্যবিত্ত ও নি¤œবিত্ত শ্রেণীর মানুষ যারা লাইনেও দাড়াতে পারছেন না আবার হাত পাততেও পারছে না তারা পড়েছেন মহাসংকটে। খেয়ে না খেয়ে এখন সকলের একটাই জিজ্ঞাসা কবে শেষ হবে এ লকডাউন ও কোয়ারেন্টাইন? সকলের বিশ্বাস একটাই- আলো একদিন আসবেই।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তপন কুমার ঘোষ বলেন, কলাপাড়ায় দুঃস্থ মানুষের সহায়তার জন্য এ পর্যন্ত ১৫১ মেট্রিকটন চাল ও নগদ ৫ লাখ ৯২ হাজার ৫২০ টাকা বরাদ্দ পাওয়া গেছে। এছাড়া শিশু খাদ্যের জন্য ৯৪ হাজার ৫৬০ টাকা বরাদ্দ পাওয়া গেছে। যা দুঃস্থ মানুষের মাঝে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। এছাড়া কয়েকটি সমাজিক সংগঠন এবং স্থানীয় সাংসদসহ দু’একজন ব্যক্তিউদ্যোগে করোনা পরিস্থিতিতে দুঃস্থদের ত্রাণ সহায়তা দিয়েছে।
ধানখালী ইউপি চেয়ারম্যান রিয়াজ উদ্দীন তালুকদার অভিযোগ করে বলেন, তার প্রতিপক্ষ টিসিবি’র ডিলার হওয়ায় পরিষদকে না জানিয়ে তিনি তার অনুসারীদের মাঝে টিসিবি’র পণ্যসামগ্রী বিক্রী করেছেন। যাতে ইউনিয়নের সিংহভাগ দুঃস্থ মানুষ টিসিবি’র সুবিধা বঞ্চিত হচ্ছে।
এনজিও ওয়ার্ল্ড কনসার্ন এর স্থানীয় প্রতিনিধি মি: রাজিব বলেন, আমরা ৮ লাখ টাকা বরাদ্দ পেয়েছি। যা দিয়ে নীলগঞ্জ, মহিপুর, লতাচাপলি, বালিয়াতলী ও মিঠাগঞ্জ ৫টি ইউনিয়নে আমাদের তালিকাভুক্ত ১ হাজার ৫শ দুঃস্থ পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়নগুলোতে আমাদের আত্মসহায়ক দল ও ওয়ার্ড দুর্যোগ কমিটির দুঃস্থ সদস্যরা এ সহায়তা পেয়েছে।
কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মো: শহিদুল হক বলেন, ত্রাণ হাতে দিয়ে ছবি তোলার পর ফিরিয়ে দেয়ার বিষয়টি ওয়ার্ল্ড কনসার্ন এনজিও প্রতিনিধিকে বিষয়টি ডেকে জিজ্ঞাসা করা হবে এবং তাদের ত্রাণ বিতরণের মাস্টার রোল দেখে তদন্ত সাপেক্ষে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।
– রাসেল কবির মুরাদ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com