1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয় হালুয়াঘাটে ধান ক্ষেত পাহারা দিতে গিয়ে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু থানচি-রুমা সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক সড়ক দুর্ঘটনায় অভিনেত্রীর মৃত্যু ধর্ম অবমাননা: জবি শিক্ষার্থী তিথির পাঁচ বছরের কারাদণ্ড রাজকে ঘিরে গুঞ্জন, নিজের প্রেমের কথা স্বীকার করলেন মন্দিরা বাজার থেকে ডলার উধাও, পণ্যমূল্য বেড়ে যাওয়ার আশঙ্কা শেরপুরে দ্রুত বিচার মামলায় সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার কারাগারে বন্যহাতির আক্রমণে বাংলাদেশীদের মৃত্যু, ক্ষতিপূরণ দাবিতে মানববন্ধন এসএসসি পরীক্ষা: বাগাতিপাড়ায় ৩ নারী জনপ্রতিনিধির দুজন পাস করেছেন

রেমিট্যান্স ও রপ্তানি আয়ে আবার বাড়ল ডলারের দাম

  • আপডেট টাইম :: শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩

অর্থ ও বাণিজ্য ডেস্ক : রেমিট্যান্স ডলারের দাম বাড়িয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। বাড়ানো হয়েছে রপ্তানি আয়ে ডলারের দামও। এর ফলে এখন থেকে রপ্তানিকারকরা প্রতি ডলারের ১০৯ টাকা ৫০ পয়সা পাবেন। এতদিন যা ছিল ১০৮ টাকা ৫০ পয়সা। আর রেমিট্যান্স আয়ের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১০৯ টাকা ৫০ পয়সা করা হয়েছে। এতদিন রেমিট্যান্সে ডলারের দাম ছিল ১০৯ টাকা। এছাড়া আমদানিতে ডলারের দর হবে ১১০ টাকা। আগে যা ছিল ১০৯ টাকা ৫০ পসয়া। নতুন এ সিদ্ধান্ত শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে কার্যকর করা হবে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের সিইও মো. আফজাল করিম বলেন, অনেক দিন ধরে রপ্তানি ও রেমিট্যান্সের রেট এক করার চেষ্টা চলছিল। এখন থেকে এটি কার্যকর হবে। ১ সেপ্টেম্বর থেকে রেমিট্যান্স ও রপ্তানি বিল নগদায়নে ডলার রেটে কোনো পার্থক্য থাকবে না। এতে রপ্তানিকারকরা আরও উৎসাহিত হবেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর ডলার-সংকট দেখা দেয়। পরবর্তীতে আরও প্রকট আকার ধারণ করে। সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। এতে সংকট আরও বাড়ে। পরে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে আসে। এ দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এরপর থেকে এই দুই সংগঠন মিলে রপ্তানি ও প্রবাসী আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করছে।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার আন্তঃব্যাংকে ডলার লেনদেন হচ্ছে ১০৯ টাকা ৫০ পয়সা। এদিকে আজ কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ এক ডলারের দাম ছিল ১১৭ টাকা থেকে ১১৮ টাকা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!