1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

ত্রাণ গ্রহীতারা ওএমএস পাবে না: বান্দরবানে পরিবারের তালিকা সম্পন্ন

  • আপডেট টাইম :: রবিবার, ১৯ এপ্রিল, ২০২০

বান্দরবান : বান্দরবানে করোনা পরিস্থিতি মোকাবেলায় ঘরবন্দী কর্মহীন-দরিদ্র ও অসহায় মানুষকে ত্রাণ বিতরণ এবং ওএমএস এর চাল বিক্রিতে সমন্বয় সাধনের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে তালিকা প্রস্তুত করা হয়েছে। যারা ওএমএস এর চাল ক্রয় করবে তারা ত্রাণ পাবে না। আর যারা ত্রাণ পাবে তারা ওএমএস এর চাল ক্রয় করতে পারবে না।
ইতোমধ্যে বান্দরবান পৌরসভার তালিকা সম্পন্ন করে কার্ড বানানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানায় প্রশাসন। ত্রাণ বিতরণে সচ্ছতা ও একই পরিবার যাতে বারবার না পায় এবং কেউ যাতে বাদ না যায় সে লক্ষ্যে জেলা প্রশাসনের তত্ত্বাধানে তালিকা প্রস্তুত করে পরিবার প্রতি কার্ড তৈরি করা হচ্ছে। কার্ড তৈরি হলে সেগুলো স্ব স্ব ওয়ার্ডের কাউন্সিলরদের মাধ্যমে ঘরে ঘরে পৌছে দেয়া হবে।
জানা গেছে, বান্দরবান পৌরসভায় ৯টি ওয়ার্ডের ৫৪৬০টি পরিবারের তালিকা প্রস্তুত করে কার্ড তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। যাদেরকে মানবিক সহায়তা হিসেবে সরকারী ত্রাণ সামগ্রী দেয়া হবে এবং ৯টি ওয়ার্ডে ৪ হাজার ৮শ পরিবারের মাঝে ওএমএস চাল বিক্রয় করা হবে তারা ত্রাণ সামগ্রী পাবে না। এরমধ্যে ১ থেকে ৬ নং ওয়ার্ডে ৫শ করে তিন হাজার পরিবার ও ৭, ৮ ও ৯নং ওয়ার্ডে ৬শ করে ১ হাজার ৮শ পরিবারের মাঝে ওএমএস এর চাল বিক্রি করা হবে। প্রতিটি পরিবার ১০ কেজি করে মাসে দুইবার চাল ক্রয় করতে পারবে। আগামী দুই একদিনের মধ্যে এ চাল বিক্রি কার্যক্রম শুরু হবে বলে জানায় প্রশাসন।
এদিকে যারা ওএমএস এর চাল ক্রয় করতে পারবে না বান্দরবান পৌর এলাকায় এমন ৫ হাজার ৪৬০টি দরিদ্র-অসহায় পরিবারের তালিকা করা হয়েছে। যাদেরকে মানবিক সহায়তা হিসেবে সরকারী ত্রাণ দেয়া হবে। ইতোমধ্যে স্ব স্ব ওয়ার্ডের কাউন্সিলরদের মাধ্যমে তাদের তালিকাও প্রস্তুত করে কার্ড তৈরির কার্যক্রম শুরু হয়েছে। কার্ড তৈরি সম্পন্ন হলে কাউন্সিলরদের মাধ্যমে স্ব স্ব পরিবারকে পৌছে দেয়া হবে।
এর ফলে ত্রাণ কার্যক্রমে সচ্ছতা আসবে এবং কেউ বাদ যাবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ২নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্ম আলী বলেন, সরকারীভাবে পর্যাপ্ত ত্রাণ দেয়ার পরও বিভিন্ন জায়গা থেকে না পাওয়ার অভিযোগ আসছে এবং অনেক পরিবার একাধিকবার পাচ্ছে, অনেক পরিবার একেবারেই পাচ্ছে না। এ কারণে প্রশাসনের পক্ষ থেকে ওয়ার্ডভিত্তিক তালিকা চাওয়া হয়েছে। আমরা বাড়ি বাড়ি গিয়ে তালিকা প্রস্তুত করেছি। যারা ওএমএস এর চাল ক্রয় করতে সক্ষম তাদের একটি তালিকা করেছি এবং যারা ওএমএস এর চাল ক্রয় করতে সক্ষম নয় একেবারে দরিদ্র-অসহায় তাদেরও একটি তালিকা করেছি। তাদেরকে কার্ড দেয়া হবে। কার্ড দেখিয়ে তারা চাল ক্রয় করবে এবং কার্ড অনুযায়ী তারা ত্রাণ পাবে। এর ফলে কেউ আর একাধিকবার নিতে পারবে না। এতে ত্রাণ কার্যক্রমে সমন্বয় আসবে।
এ বিষয়ে বান্দরবান করোনা মোকাবেলা সমন্বয় কমিটির আহবায়ক অতিরিক্ত জেলা প্রশাসক শামীম হোসেন বলেন, ত্রাণ কার্যক্রমে সমন্বয় আনতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা প্রতিটি ওয়ার্ডের তালিকা প্রস্তুত করেছি। তালিকা অনুযায়ী কাল-পরশু থেকে ডিলারের মাধ্যমে ওএমএস এর চাল বিক্রি শুরু হবে।
এছাড়াও দরিদ্র পরিবারের তালিকাও প্রস্তুত করা হয়েছে। কার্ডের অর্ডার দেয়া হয়েছে। কার্ড অনুযায়ী তাদেরকে ত্রাণ সহায়তা দেয়া হবে। কোন দরিদ্র-অসহায় যাতে বাদ না যায় এবং মধ্যবিত্ত নিম্ন মধ্যবিত্ত পরিবারও যাতে ওএমএস এর চাল ক্রয় করতে পারে সে লক্ষ্যে এ ডাটাবেজে তৈরি করা হচ্ছে। প্রথমে কেউ কেউ বাদ পড়তে পারে, কারণ খুব অল্প সময়ের মধ্যে এ কাজগুলো করা হচ্ছে। তবে অত্যাবশ্যকীয় কেউ বাদ পড়লে তাকে তালিকাভুক্ত করার ব্যবস্থাও রয়েছে। রমজানের আগেই এ কার্যক্রম চালু করা হবে। ইতোমধ্যে ওএমএসের জন্য ৫৭ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে। লামা পৌরসভায়ও একইভাবে তালিকা প্রস্তুত করা হয়েছে সেখানে বন্টন করা হবে।
উল্লেখ্য, সরকারী হিসেব মতে বান্দরবান জেলায় ৮৫ হাজার পরিবার রয়েছে। যার মধ্যে ৩০ হাজার সক্ষম পরিবার রয়েছে। ইতোমধ্যে প্রশাসনের পক্ষ থেকে ১৯ হাজার পরিবারের মাঝে ওএমএস এর চাল বরাদ্দ দেয়া হয়েছে এবং ১৬ হাজার পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়াও জেলা পরিষদ, সেনাবাহিনী ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে।
– এন এ জাকির

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com