1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫১ অপরাহ্ন

লকডাউন ভেঙ্গে নদীপথে বান্দরবান ঢুকছে বহিরাগতরা, আতঙ্কে স্থানীয়রা

  • আপডেট টাইম :: সোমবার, ২০ এপ্রিল, ২০২০

বান্দরবান : করোনা সংক্রমন মোকাবেলায় বান্দরবানে প্রশাসনের অঘোষিত লকডাউন জারী থাকলেও নিষেধাজ্ঞা উপেক্ষা করে এখনো নদী পথে অনেক মানুষ বান্দরবানে প্রবেশ করছে। বাইরে থেকে কেউ যাতে বান্দরবানে প্রবেশ করতে না পারে এবং বান্দরবান থেকে কেউ যাতে বাইরে যেতে না পারে সেজন্য প্রশাসন সারাদেশের সাথে বান্দরবানের সড়ক যোগাযোগ সীমিত করেছে। জরুরী সেবা পণ্য ব্যতীত কোন যানবাহনও প্রবেশ করতে দেয়া হচ্ছে না। কিন্তু প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে লকডাউন ভেঙ্গে নদী পথে পার্শ্ববর্তী বিভিন্ন উপজেলা থেকে বান্দরবানে প্রবেশ করছে অনেকে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ছে স্থানীয়দের মধ্যে।
জানা গেছে, বান্দরবানের সাথে লাগোয়া পার্শ্ববর্তী উপজেলা চট্টগ্রামের সাতকানিয়া, দোহাজারী, পটিয়া, চন্দনাইশ ও লোহাগাড়া বেল্টের বেশকিছু মানুষ চাকরী ও ব্যবসা সূত্রে বান্দরবানে বসবাস করে। সম্প্রতি সাতকানিয়া ও পটিয়াতে করোনা আক্রান্ত রোগী শনাক্ত ও করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার পর সাতকানিয়া পটিয়াকে লকডাউন ঘোষনা করার পর থেকে সেসব এলাকা থেকে পালিয়ে বেশ কিছু মানুষ বান্দরবানে তাদের আত্মীয় স্বজনদের বাড়িতে আশ্রয় নিচ্ছে। সড়কপথে প্রশাসনের কড়া নজরদারী থাকায় এসব মানুষ নদীপথে বান্দরবানে প্রবেশ করছে।
স্থানীয়রা জানায়, বান্দরবান কেরাণীহাট সড়ক ও বান্দরবান রাঙামাটি সড়কে সেনাবাহিনীর চেকপোস্ট থাকায় সেদিক দিয়ে আসতে না পেরে বহিরাগতরা ধোপাছড়ি হয়ে সদর উপজেলার কুহালং ইউনিয়নের ভাঙ্গামুরা দিয়ে সাঙ্গু নদী পাড় হয়ে সদর উপজেলার ক্যমলংপাড়া হয়ে বালাঘাটা দিয়ে বান্দরবান সদরে প্রবেশ করছে। সম্প্রতি সাতকানিয়া থেকে আসা কয়েকজনের ব্যাপারে এলাকাবাসী প্রশাসনকে জানালে প্রশাসন তাদের বাড়ি লকডাউন করে দেয় এছাড়াও বেশ কিছু বহিরাগতকে মোবাইল কোর্ট জরিমানা করে পাঠিয়ে দেয়।
কিন্তু এরপরও থেমে নেই বহিরাগতদের প্রবেশ। দিনে পুলিশের নজরদারী থাকায় কেউ কেউ রাতের বেলা প্রবেশ করছে। এর ফলে বান্দরবানের স্থানীয়দের মধ্যে আতঙ্ক দিন দিন বাড়ছে। তাই সেসব পয়েন্টে প্রশাসনের নজরদারী বাড়ানোর দাবী জানিয়েছেন স্থানীয়রা।
এ বিষয়ে বান্দরবান করোনা মোকাবেলা প্রস্তুতি কমিটির আহবায়ক অতিরিক্ত জেলা প্রশাসক শামীম হোসেন বলেন, বহিরাগতদের প্রবেশ ঠেকাতে প্রত্যেকটা প্রবেশ পথে কড়াকড়ি করা হয়েছে। সড়কপথে কেউ প্রবেশ করতে পারছে না তাই বান্দরবান প্রবেশে তারা নদীপথ বেছে নিয়েছে। এখন তারা নদীপথে চুরি করে আসছে। সেটা ঠেকানোর জন্যও আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। ইতোমধ্যে পুলিশকে আমরা ৮টা পয়েন্টের কথা লিখিতভাবে জানিয়েছি। যাদের বিষয়ে খবর পেয়েছি তাদেরকে লকডাউন করে কোয়ারেন্টিন করেছি। গতকাল ১৯ এপ্রিল প্রায় ২শ জনকে আমরা ফেরত পাঠিয়েছি।
উল্লেখ্য, বান্দরবানে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। ১৬৯ জনের নমুনা পীিক্ষা করা হয়েছে। এর মধ্যে একজনের করোনা পজেটিভ পাওয়া গেছে বর্তমানে সে নাইক্ষ্যংছড়ি হাসপাতালে আইসোলেশনে আছে।
– এন এ জাকির

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com