1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৩০ অপরাহ্ন

সমলয় প্রকল্প: শ্রীবরদীতে কৃষকের ধান রোপণ ও কেটে দিল কৃষি অফিস

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩
শ্রীবরদী (শেরপুর) : আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ‘সমলয়’ পদ্ধতিতে ধান চাষাবাদ করা হয় শেরপুরের শ্রীবরদী উপজেলায়। কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বাস্তবায়িত সমলয় চাষাবাদ ব্লক প্রদর্শনী শ্রীবরদীতে এই প্রথমবার করা হয়। কৃষি যান্ত্রিকীকরণে লক্ষ্যে কৃষকদের বীজ বপন, চারা রোপণ, সার প্রয়োগ, শস্য কর্তন মাড়াইসহ প্রতি স্তরেই ব্যবহার করা হচ্ছে আধুনিক যন্ত্র। যন্ত্রের ব্যবহারে কৃষিতে নতুন দিগন্তের সূচনা হয়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রোপা আমন মৌসুমে (খরিপ-২) প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার কাকিলাকুড়া ইউনিয়নের ৬০ জন কৃষকের ৫০ একর জমিতে উচ্চ ফলনশীল জাতের ব্রী-ধান-৮৭ আবাদ করা হয়।
কৃষকদের যন্ত্রের সাহায্যে সমবায়ভিত্তিতে বপন, রোপণ ও কর্তন করে দেওয়া হয়ে। তাই নাম দেওয়া হয়েছে সমলয় চাষাবাদ। প্রকেল্পর আওতায় ৫০ একর জমির জন্য বীজ বপন, চারা রোপন, সার এবং কর্তনের জন্য সকল যান্ত্রিক সহযোগিতা করেছে কৃষিবিভাগ।
কৃষক নূর ইসলাম বলেন, এবারই প্রথম আমরা এই পদ্ধতিতে চাষাবাদ দেখলাম। এই পদ্ধতিতে চাষাবাদ করলে একদিকে যেমন খরচ কমবে, অন্যদিকে আমরা অধিক লাভবান হবো। কৃষক এরশাদ আলী বলেন, ধান কাটার সময় শ্রমিক পাওয়া যায়না। এই পদ্ধতিতে খরচও কম, লাভও বেশি।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাবরিনা আফরিন বলেন, আধুনকি কৃষির অন্যতম লক্ষ হচ্ছে কৃষি যন্ত্রিকীকরণ। এতে কৃষকের অর্থ ও সময় দুটোই সাশ্রয়ী হচ্ছে। সময়ল প্রণোদার মাধ্যমে বিনামূল্যে উপজেলার ৫০ একর জমির জন্য বীজ, সার, ধান রোপন থেকে শুরু করে কর্তন করে দেওয়া হয়েছে।
তিনি আরো বলেন, ফলন ভালো হওয়ায় কৃষকরা সন্তুষ্ট। এছাড়াও সংশ্লিষ্ট কৃষকদের সরিষা বীজের প্রণোদনার আওতায় আনা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!