1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন

নৌকায় উঠলেও শরিকরা বেকায়দায়

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩

বাংলার কাগজ ডেস্ক : আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দলীয় জোটের শরিকদের ছয়টি আসনে নৌকার মনোনয়ন দেওয়া হয়েছে। কিন্তু শরিকরা নৌকায় উঠলেও দুলনিতে এখন রয়েছেন বেকায়দায়। ক্ষমতাসীন দল ১৪ দলের শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি করলেও এসব আসনে রয়েছে স্বতন্ত্র প্রার্থী। ফলে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের একটি অংশ ১৪ দলের শরিকদের পক্ষে প্রচারে নেই। তারা শুধু প্রচার থেকে মুখ ফিরিয়েই নেননি, তারা স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করছেন। আবার শরিকদের ছয় আসনের কোথাও কোথাও প্রকাশ্যে বিরোধিতা না করলেও ভেতরে ভেতরে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে অবস্থান নিয়েছেন।

গত ২৬ নভেম্বর আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের সঙ্গে মতনিবিময় সভা করেন। এ সময় তিনি বলেন, সবাইকে মনোনয়ন দিতে পারিনি। মন খারাপ করা যাবে না। তবে কেউ স্বতন্ত্র প্রার্থী হলে হতে পারবেন। এমনকি কেউ চাইলে ডামি প্রার্থীও থাকতে পারবেন। শেখ হাসিনার এমন ঘোষণার পরই মূলত আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিতরা স্বতন্ত্র প্রার্থী হন।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দলীয় জোটের শরিকদের সঙ্গে সমঝোতার ছয় আসনের মধ্যে রয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু (কুষ্টিয়া-২), মোশাররফ হোসেন (লক্ষ্মীপুর-৪) ও রেজাউল করিম তানসেন (বগুড়া-৪), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন (বরিশাল-২), সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা (রাজশাহী-২) ও জাতীয় পার্টির (জেপি) আনোয়ান হোসেন মঞ্জু (পিরোজপুর-২)। এর আগে গত ২৬ নভেম্বর ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ৩০০ আসনের বিপরীতে ২৯৮ আসনে দলীয় মনোনয়ন দেয়। এর মধ্যে ১৪ দলের শরিকদের দেওয়া ছয় আসনের মধ্যে কুষ্টিয়া-২ আসন ছাড়া বাকি পাঁচটি আসনেই দলীয় মনোনয়ন দেয় আওয়ামী লীগ। এই পাঁচ আসনে আওয়ামী লীগ প্রার্থী ছিলেন ফরিদুন্নাহার লাইলী লক্ষ্মীপুর-৪, মো. হেলালউদ্দিন কবিরাজ বগুড়া-৪, তালুকদার মো. ইউনূস বরিশাল-২, মোহাম্মদ আলী রাজশাহী-২ ও কানাই লাল বিশ^াস পিরোজপুর-২। পরে শরিকদের এসব আসন ছেড়ে দিলে তারা মনোনয়নপত্র প্রত্যাহার করেন। কিন্তু মনোনয়নপত্র প্রত্যাহার করলেও শরিকদের দেওয়া নৌকার পক্ষে কাজ না করে স্বতন্ত্র প্রার্থীদের পক্ষে কাজ করছেন বলে অভিযোগ শরিক দলের প্রার্থীদের।
সূত্র বলছে, কুষ্টিয়ায়-২ আসনে হাসানুল হক ছাড়াও সাতজন প্রার্থী রয়েছেন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী রয়েছেন চারজন। ফলে হাসানুল হক ইনু রয়েছেন সবচেয়ে বেশি বেকায়দায়। তিনি টানা তিনবারের সংসদ সদস্য। তবে জাসদের প্রতীক মশালে নয়, আওয়ামী লীগের প্রতীক নৌকা দিয়ে প্রতিবারই নির্বাচন করেছেন তিনি। জাসদের প্রার্থী হয়ে মনোনয়ন জমা দিলেও আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতার কারণে এবারও তিনি নৌকা প্রতীক পান। কিন্তু এ আসনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) পক্ষে কাজ না করার বিষয়ে অবস্থান নিয়েছেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। তারা বলছেন, গত ১৫ বছর ‘ভাড়া’ খেটেছেন। এখন আর নয়। তাই আসন্ন নির্বাচনে জাসদের প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করলেও তাকে সহযোগিতা করা হবে না। এবার আওয়ামী লীগের নেতাদের মধ্য থেকে সংসদ সদস্য নির্বাচন করতে তারা দলের স্থানীয় নেতা স্বতন্ত্র প্রার্থী ট্রাক মার্কা প্রতীক পাওয়া কামারুল আরেফিনকে সমর্থন দিয়েছেন। কামারুল মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ ছেড়ে তিনি প্রার্থী হয়েছেন।
এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ঈগল মার্কা নিয়ে মো. রুবেল পারভেজ, মোড়া মার্কায় ডা. ইফতেখার মাহমুদ ও কেটলি প্রতীক নিয়ে সরদার মো. মুসতানজীদ। যদিও হাসানুল হক ইনু এর আগেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে বলেছিলেন, তার আসনে যেন স্বতন্ত্র প্রার্থী না থাকে। তাদের বসিয়ে দেওয়ার ব্যবস্থা করতে বলেছিলেন তিনি। ওই সময় ওবায়দুল কাদের ইনুকে বলেন, নৌকা যখন দিয়েছি পাস করানোর জন্যই দিয়েছি।
এদিকে গত ২৩ ডিসেম্বর শনিবার রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবন থেকে পাঁচ জেলায় ভার্চুয়ালি যুক্ত হয়ে কুষ্টিয়ার নেতাকর্মীদের উদ্দেশে বক্তব্যে রাখেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ সময় তিনি বলেন, আমাদের ইনু ভাইও নৌকায় চড়েছেন। নৌকা যেন দোল খেয়ে পড়ে না যায়, সেদিকে একটু খেয়াল রাখবেন আপনারা। প্রধানমন্ত্রীর এ আহ্বানের পরও কুষ্টিয়া-২ আসনে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে সহযোগিতা পাচ্ছেন না স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের কাছ থেকে।
এ প্রসঙ্গে জানতে চাইলে হাসানুল হক ইনু বলেন, কেন্দ্রীয় ১৪ দলীয় জোটের শরিক হিসেবে আমাকে নৌকার প্রার্থী করা হলেও স্থানীয় কতিপয় নেতাকর্মীদের সহযোগিতা পাচ্ছি না। এ আসনে স্বতন্ত্র প্রার্থীদের পক্ষে কাজ করছেন তারা। তবে সবাই নন। তাই আমি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে এ নিয়ে কথা বলেছি। তাকে অনুরোধ করে বলেছি, যেহেতু আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌকার (আমার) পক্ষে ভোট চেয়েছেন, তাই স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা যাতে নৌকার পক্ষে কাজ করেন, সেই ব্যবস্থা করেন।
এদিকে লক্ষ্মীপুর-৪ আসনে ১৪ দলের শরিক হিসেবে নৌকার প্রার্থী মোশাররফ হোসেন। এ আসনে তিনিসহ প্রার্থী পাঁচজন। এর মধ্যে তিনজনই স্বতন্ত্র। তারা হলেন- ট্রাক প্রতীক নিয়ে ইস্কান্দার মির্জা শামীম, ঈগল প্রতীক নিয়ে মো. আবদুল্লাহ ও তবলা প্রতীক নিয়ে মাহমুদা বেগম। তারা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা। ফলে এ আসনেও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা কেউ কেউ নৌকার প্রার্থী মোশাররফ হোসেনের পক্ষে কাজ করলেও বেশিরভাগ স্বতন্ত্র প্রার্থীদের পক্ষে। এ বিষয়ে জানতে চাইলে মোশাররফ হোসেন সময়ের আলোকে বলেন, এখন একটা মিটিংয়ে আছি, পরে কথা বলব।
এ ছাড়া বগুড়া-৪ আসনে নৌকা প্রতীকে ১৪ দলের প্রার্থী রেজাউল করিম তানসেন। কিন্তু এ আসনে তিনিসহ প্রার্থী পাঁচজন। এর মধ্যে স্বতন্ত্র দুজনই আওয়ামী লীগের। তারা হলেন ট্রাক মার্কায় মো. মোশফিকুর রহমান ও ঈগল মার্কায় জিয়াউল হক। ফলে স্থানীয় আওয়ামী লীগের বেশিরভাগ নেতা দুই স্বতন্ত্র প্রার্থীর পক্ষ নিয়েছেন। আর বাকিরা মুখে নৌকার পক্ষে থাকার কথা বললেও ভেতরে ভেতরে কাজ করছেন স্বতন্ত্রদের পক্ষে। এ প্রসঙ্গে জানতে রেজাউল করিম তানসেনকে একাধিকবার ফোন করা হলেও তিনি কল রিসিভ করেননি।
বরিশাল-২ আসনে শরিক দলের নৌকার প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। এ কারণে নৌকার প্রার্থী দুবারের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। তারপরও এ আসনে সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিন্তু সমস্যা দেখা দিয়েছে আওয়ামী লীগেরই প্রতিদ্বন্দ্বী দুই স্বতন্ত্র প্রার্থীকে নিয়ে। তারা হচ্ছেন- এ আসনের তিনবারের সংসদ সদস্য মনিরুল ইসলাম (ঢেঁকি প্রতীক) ও শের-ই-বাংলা একে ফজলুল হকের নাতি একে ফাইয়াজুল হক (ঈগল প্রতীক)। ইতিমধ্যে এ আসনে নৌকার ভোট ভাগাভাগির আভাস দিয়েছেন স্থানীয় আওয়ামী লীগের নেতারা। তবে রাশেদ খান মেননকে প্রকাশ্যে সহযোগিতা করলেও ভেতরে ভেতরে অসহযোগিতা করছেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।
এ প্রসঙ্গে জানতে চাইলে রাশেদ খান মেনন বলেন, আমি চেষ্টা করছি সবাইকে নিয়ে নির্বাচন করার। তবে ভেতরে ভেতরে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা কেউ অসহযোগিতা করছে কি না তা জানা নেই। কিন্তু প্রকাশ্যে সবাই নৌকার পক্ষে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা কাজ করছেন। এ ছাড়া এখন পর্যন্ত নৌকার বিপক্ষে কাজ করা কাউকে চোখে পড়েনি।
রাজশাহী-২ আসনে কেন্দ্রীয় ১৪ দলের শরিক হিসেবে নৌকা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফজলে হোসেন বাদশা। এ আসনে তিনিসহ ছয়জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে আওয়ামী লীগ থেকে স্বতন্ত্র কোনো প্রার্থী না থাকায় অনেকটাই নির্ভার তিনি।
পিরোজপুর-২ আসনে জাতীয় পার্টির (জেপি) আনোয়ার হোসেন মঞ্জু কেন্দ্রীয় ১৪ দলের শরিক হিসেবে নৌকা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে তিনিসহ আরও সাতজন প্রার্থী রয়েছেন। এখানে স্বতন্ত্র প্রার্থী মো. মহিউদ্দিন মহারাজ ঈগল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি পিরোজপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। এ ছাড়া তিনি পিরোজপুর জেলা পরিষদের সাবেক প্রশাসক ও সাবেক চেয়ারম্যান। ফলে তার পক্ষে আওয়ামী লীগের একটা বিরাট অংশ কাজ করছেন।
আনোয়ার হোসেন মঞ্জু বলেন, আমি পিরোজপুরে প্রায় ৩২ বছর ধরে রাজনীতি করি। তাই এ আসনের মানুষ আমার বাইরে যাবে কেন? স্বতন্ত্র প্রার্থী থাকতেই পারে। তবে আমার দৃষ্টিতে দেখছি আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা সবাই আমার সঙ্গে আছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!