1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন

ত্বক কেন তৈলাক্ত হয়, পরিত্রাণের উপায়

  • আপডেট টাইম :: বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩

লাইফস্টাইল ডেস্ক : সব মানুষের ত্বকে তেল থাকে। এর মূলে রয়েছে সেবেসিয়াস গ্রন্থি। ত্বকের প্রতিটি ছিদ্রের নিচে একটি সেবেসিয়াস গ্রন্থি রয়েছে যা সেবাম নামক একটি প্রাকৃতিক তেল তৈরি করে। এই তেল ত্বককে হাইড্রেটেড এবং স্বাস্থ্যকর রাখে। কিন্তু সেবেসিয়াস গ্রন্থি বেশি পরিমাণে তেল তৈরি করলে ত্বক তৈলাক্ত হয়ে যায়। তাহলে বিষয়টি এই যে, ত্বক তৈলাক্ত হয় ওভারঅ্যাক্টিভ সেবেসিয়াস গ্রন্থির কারণে।

তৈলাক্ত ত্বকের একটি বৈশিষ্ট্য হচ্ছে তেল চকচকে দেখায়। ভালোভাবে পরিষ্কার করে নিলেও কয়েক ঘন্টার মধ্যেই মনে হয় তেল ছড়িয়ে যাচ্ছে মুখে। এর কারণ হচ্ছে সিবাব ত্বকের মৃত কোষের সঙ্গে মিশে যায় এতে ত্বকের ছিদ্রগুলো আটকে যায়।

শুধুমাত্র একটি কারণে ত্বক তৈলাক্ত হয় না। এর পেছনে কয়েকটি কারণ রয়েছে। এগুলো হচ্ছে জেনেটিক, পরিবেশগত এবং জীবনধারা। চাইলে ত্বককে তৈলাক্ত হওয়া থেকে রক্ষা করা সম্ভব নয়-এমনটাই বলা হয়েছে হেলথলাইনের প্রতিবেদনে।

তবে ত্বককে কম তৈলাক্ত করার জন্য উপায় আছে। তিনটি উপায় জানিয়ে দিচ্ছি।

প্রাকৃতিক ফেসওয়াশ: বেসন হলো প্রাকৃতিক ফেসওয়াস। এটি মুখের তেলতেলে ভাব দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। শুধু তাই না ত্বকের দাগও দূর করে। দুই চামচ বেসন ও চার চামচ দুধ একসঙ্গে ভালো করে গুলিয়ে নিয়ে এই পেস্ট মুখে, গলায় লাগাতে হবে। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে সপ্তাহে দুই দিন ব্যবহার করলে ত্বকের ছিদ্রগুলো আটকে যাবে না। ত্বক তৈলাক্ত হওয়ার প্রবণতা কমে যাবে।

ভিনেগার:  ঠান্ডা ভিনেগার তৈলাক্ত ত্বকের জন্য বেশ ভালো। এই উপায়ে ত্বকের তৈলাক্ত ভাব কমাতে চাইলে পানি ও ভিনেগারের মিশ্রণ ঠান্ডা করে তুলার সাহায্যে ত্বকে লাগান। বরফ তৈরি করেও ত্বকে ঘষতে পারেন।

লেবু দিয়ে ত্বকের যত্ন:  এক টেবিল চামচ তাজা লেবুর রসের সঙ্গে সমপরিমাণ মধু নিয়ে একসঙ্গে মিশিয়ে গাঢ় লিকুইড তৈরি করুন। এবার এই লিকুইড ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিতে হবে। তারপর ঠান্ডা পানি দিয়ে আপনার ত্বক ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহার করলে ত্বকে ব্রণ কমে আসবে, ব্রণের দাগ হালকা হতে শুরু করবে এবং আপনার ত্বকও উজ্জ্বল হবে। তৈলাক্ত ত্বকের ব্রণ প্রতিরোধে এই প্যাক সপ্তাহে দুইবার ব্যবহার করলে ভালো ফল পেতে পারেন।

তৈলাক্ত ত্বকে খুব সহজে ধুলাবালি আটকে যায়। এর ফলে ব্রণের প্রকোপও বাড়ে। ময়লা জমে যায়। ফলে লোমকূপ আটকে ব্ল্যাকহেডস ও ব্রণ দেখা দিতে পারে। সুতরাং তৈলাক্ত ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন আর বাড়তি মনোযোগ। নিজেকে ভালোবাসুন। আর তৈলাক্ত ত্বকের বাড়তি যত্ন নিন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!