1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

২৯৮ আসনে বিজয়ীদের গেজেট প্রকাশ

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০২৪

বাংলার কাগজ ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮ আসনের ফলাফলের সরকারি গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। মঙ্গলবার (৯ জানুয়ারি) এই গেজেট প্রকাশ করা হয়।

এর আগে, দুপুরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সদস্যদের ফলাফলের গেজেট প্রকাশে অনুমোদন দেয় ইসি।

এ বিষয়ে সংবাদ সম্মেলনে ইসি আলমগীর বলেন, ২৯৮ আসনের ফলাফলের গেজেট পাস হয়েছে। ফলাফল যাচাই করা হয়েছে। সবকিছু ঠিক আছে। এরপরই আমরা গেজেট অনুমোদন করেছি।

গেজেট প্রকাশের মধ্য দিয়ে তিন দিনের মধ্যে নতুন সংসদ সদস্যদের শপথ নিতে হবে। এমনটাই গেজেটের বাধ্যবাধকতা হিসেবে আছে।

শুরুতে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সংসদ সদস্যদের শপথ নেওয়ার কথা থাকলেও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, বুধবার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের দিনই শপথ নেবেন নবনির্বাচিত সংসদ সদস্যরা। আর বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে।

আইন অনুযায়ী, তিন দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করতে হয় নতুন সংসদ সদস্যদের। সংবিধানের ১৪৮-এর ২(ক) ও ১২৩ অনুচ্ছেদের (৩) দফায় বলা হয়েছে, সংসদ সদস্যদের সাধারণ নির্বাচনের ফল সরকারি গেজেটে প্রজ্ঞাপিত হওয়ার তারিখ থেকে পরবর্তী তিন দিনের মধ্যে এই সংবিধানের অধীন নির্দিষ্ট ব্যক্তি বা অনুরূপ ব্যক্তি কর্তৃক নির্ধারিত অন্য কোনও ব্যক্তি যে কোনো কারণে নির্বাচিত সদস্যদের শপথ পাঠ পরিচালনা করতে ব্যর্থ হলে বা না করলে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পরবর্তী তিন দিনের মধ্যে শপথ পাঠ পরিচালনা করবেন।

এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হয়। তবে, ভোটের কত দিনের মধ্যে গেজেট হবে, সে বিষয়ে কোনও বাধ্যবাধকতা নেই।

উল্লেখ্য, ৭ জানুয়ারি সারাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বেসরকারিভাবে পাওয়া ফলাফলে ২৯৮ আসনের মধ্যে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ পেয়েছে ২২২ আসন ও জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার এবার বেশি। তারা ৬২টি আসনে জয় পেয়েছেন। আর মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাসদের প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করে একটি করে আসন পেয়েছেন। বাংলাদেশ কল্যাণ পার্টির সৈয়দ মোহাম্মদ ইবরাহিমও কক্সবাজারের একটি আসন থেকে জয় পেয়েছেন।

এ ছাড়া, নির্বাচন কমিশন (ইসি) সংঘর্ষের ঘটনায় ময়মনসিংহ-৩ আসনের ফলাফল স্থগিত করেছে। পাশাপাশি নওগাঁ-২ আসনে এক প্রার্থীর মৃত্যুর কারণে ওই আসনে ১২ ফেব্রুয়ারি ভোট হবে বলে জানিয়েছে ইসি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!