1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন

শিশুদের আত্মহত্যার প্রবণতার সঙ্গে সম্পর্ক রয়েছে সর্দির ওষুধের

  • আপডেট টাইম :: রবিবার, ৩ মার্চ, ২০২৪

স্বাস্থ্য ডেস্ক : বাজারে সর্দির জন্য সবচেয়ে বেশি বিক্রিত ওষুধ মন্টিলুকাস্টের পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হচ্ছে শিশুরা। যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে তারা বিষয়টি পর্যালোচনা করছে।

পরিবারগুলো জানিয়েছে, শিশুসহ হাঁপানি রোগীদের সাধারণত নির্ধারিত ওষুধ মন্টিলুকাস্টের ঝুঁকি সম্পর্কে তাদেরকে সঠিকভাবে সতর্ক করা হয় না।

এই ওষুধটিকে রাতের আতঙ্ক, বিষণ্নতা এবং বিরল ক্ষেত্রে হ্যালুসিনেশন বা আত্মহত্যা প্রবণতার সাথে যুক্ত করা হয়েছে।

মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি চলতি সপ্তাহান্তে নিশ্চিত করেছে, ‘আরো উদ্বেগ’ সনাক্ত করার পরে তারা ওষুধের ঝুঁকি পর্যালোচনা করছে।

মন্টেলুকাস্ট ইউকে অ্যাকশন গ্রুপের তানিয়া হিন্ডার বলেছেন, ‘আক্রান্তরা অনিয়ন্ত্রিত আগ্রাসী হয়ে ওঠে, শিশুরা পরিবারের সদস্যদের আক্রমণ করে এবং খুব অনুপ্রবেশকারী চিন্তায় ভুগছে বলে জানিয়েছে। দুঃখজনকভাবে, সেখানেও আত্মহত্যার চেষ্টা এবং আত্মহত্যার তথ্য উল্লেখ করা হয়েছে।

গ্রাহাম ও অ্যালিসন মিলার দম্পতির ছেলে হ্যারি হাঁপানিতে আক্রান্ত ছিল। ২০১৮ সালে ১৪ বছর বয়সে হ্যারি আত্মহত্যা করে। সন্তানের মৃত্যুর দুই বছর পর মন্টিলুকাস্টের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি জানতে পেরেছিলেন গ্রাহাম ও অ্যালিসন। তারা এখন সন্তানের মৃত্যুর কারণ জানতে পুনরায় তদন্ত শুরুর আবেদন করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!