1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন

নিজেদের প্রকল্পে দেশি গ্রানাইট ব্যবহার না করায় ডলার চলে যাচ্ছে বিদেশে

  • আপডেট টাইম :: বুধবার, ২৭ মার্চ, ২০২৪

বাংলার কাগজ ডেস্ক : দেশি গ্রানাইট ব্যবহার না করায় ডলার সংকটের এ সময়ে ডলার চলে যাচ্ছে বিদেশে। নিজেদের বিভিন্ন প্রকল্পে দেশীয় গ্রানাইট পাথর ব্যবহার করছে না বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এতে বিদেশ থেকে পাথর আমদানি করতে গিয়ে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। বিদেশ থেকে আমদানি না করে দেশীয় পাথর ব্যবহার করলে ডলার সংকটের এই সময়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব হতো। নির্দেশনা অনুযায়ী, সরকারি কেনাকাটার ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে উৎপাদিত দ্রব্যসামগ্রী অগ্রাধিকার ভিত্তিতে ক্রয় করতে হবে। সরকারি প্রতিষ্ঠানে প্রয়োজনীয় মালামাল পাওয়া না গেলে বাইরে থেকে ক্রয় করা যাবে।

বিষয়টি উল্লেখ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চলতি মাসে বেবিচককে চিঠি দিয়েছে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড। দেশের একমাত্র ভূগর্ভস্থ গ্রানাইট পাথর খনি হচ্ছে দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া খনি। এখান থেকে ক্রাশিংয়ের মাধ্যমে বিভিন্ন আকারের গ্রানাইট পাথর উৎপাদন করা হয়, যা বিভিন্ন পূর্ত ও নির্মাণকাজের জন্য অত্যন্ত উপযোগী। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সম্পাদিত পরীক্ষা অনুযায়ী উৎপাদিত এ গ্রানাইট পাথরের মান আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

এ ছাড়া সিঙ্গাপুর থেকে সম্পাদিত পরীক্ষা অনুযায়ী খনি হতে উৎপাদিত প্রানাইট পাথরের Alkali-Silica Reactivity of Aggregates সংক্রান্ত টেস্টের ফলাফল সন্তোষজনক।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে উৎপাদিত গ্রানাইট পাথরের মান স্বীকৃত। তারপরও সরকারি প্রকল্পগুলোতে এই পাথর ব্যবহার না করা দুঃখজনক।  দেশের সম্পদ ব্যবহার করলে দেশের টাকা দেশেই থাকবে। আমদানি করতে গেলে বৈদেশিক মুদ্রা খরচ হয়ে যাবে। সুযোগ থাকা সত্ত্বে ব্যবহার না করা অপরাধ। স্বার্থান্বেষী মহল নিজেদের পকেট ভারি করতে দেশি পাথর ব্যবহারে বাধা সৃষ্টি করছে। যেখানে দেশের বড় বড় প্রকল্পে এই গ্রানাইট ব্যবহার করা হয়েছে, সেখানে বেবিচকের প্রকল্পে ব্যবহার না করার কোনো যুক্তি নেই। এ বিষয়ে বেবিচক কর্তৃপক্ষকে অগ্রণী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বেবিচকের প্রকল্পগুলোতে দেশীয় গ্রানাইট অগ্রাধিকার ভিত্তিতে ব্যবহার করতে দেওয়ার বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, খনির গ্রানাইট পাথর ব্যবহার করে বিভিন্ন প্রকল্প যেমন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, পদ্মা সেতু সংযোগ সড়ক, হাতিরঝিল প্রকল্প, মিরপুর ক্যান্টনমেন্ট সংযোগ সড়ক, হযরত শাহজালাল বিমানবন্দরের রানওয়ে বর্ধিতকরণ প্রকল্প, বনানী ফ্লাইওভার, বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টার, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর, বঙ্গবন্ধু সেতুর এপ্রোচ রোড, সাবেক প্রকল্পগুলো, সিরাজগঞ্জ হার্ড পয়েন্ট ও নদীশাসন নির্মাণ কাজে ব্যবহৃত হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বর্তমানে মধ্যপাড়া খনি হতে ৩ শিফটে দৈনিক প্রায় ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার টন গ্রানাইট পাথর উৎপাদিত হয়। বর্তমানে বিভিন্ন আকারের আনুমানিক প্রায় ৯ লাখ ৫০ টন গ্রানাইট পাথর স্ট্যাক ইয়ার্ডে মজুদ রয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ২০১০ সালের ২ মার্চ অনুষ্ঠিত একনেকের বৈঠকে সিদ্ধান্ত হয়, ‘এখন হতে সব সরকারি Procurement-এর ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে উৎপাদিত দ্রব্যসামগ্রী অগ্রাধিকার ভিত্তিতে ক্রয় করতে হবে। সরকারি প্রতিষ্ঠানে প্রয়োজনীয় মালামাল পাওয়া না গেলে বাইর থেকে ক্রয় করা যাবে।’

খনি থেকে উৎপাদিত গ্রানাইট পাথর দেশের অবকাঠামো উন্নয়ন কাজে ব্যবহৃত হলে বিদেশ হতে আমদানি নির্ভরতা হ্রাসের মাধ্যমে বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে কোম্পানি অগ্রণী ভূমিকা পালন করবে।

বেবিচক চেয়ারম্যান গণমাধ্যমকে জানিয়েছিলেন, থার্ড টার্মিনাল নির্মাণকাজে সব উপকরণ বিদেশ থেকে আমদানি করে ব্যবহার করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বেবিচকের প্রধান প্রকৌশলী (দায়িত্ব প্রাপ্ত) শহিদুল আফরোজ বলেন, বিদেশ থেকে পাথর আমদানি না করে দেশীয় পাথর ব্যবহার করলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। পাশাপাশি দেশের টাকা দেশেই থাকবে। মন্ত্রণালয় থেকে এ বিষয়ে সিদ্ধান্ত আসলে সে অনুযায়ী ব্যবস্থা নেবে বেবিচক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!