1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন

সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে বিজু উৎসব পালন

  • আপডেট টাইম :: শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

বান্দরবান : বান্দরবানে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের সাঙ্গু নদীতে জলবুদ্ধ ও “মা” গঙ্গাকে ফুল ভাসানো মধ্যদিয়ে পার্বত্য চট্টগ্রামের সর্ববৃহৎ সামাজিক উৎসব বিঝু ও বিষু উৎসব শুরু হয়েছে।

শুক্রবার (১২ এপ্রিল) সকালে সাঙ্গু নদীতে “জলবুদ্ধ ও মা” গঙ্গাকে এ ফুল ভাসিয়ে নিবেদন করে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের হাজারো শিশু- নারী পুরুষ।

চাকমা সম্প্রদায়ের মতে, চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায় ১২ এপ্রিল ফুল দিয়ে নদীতে পূজা শেষে ঘরদোর ফুল দিয়ে সাজায় এবং ১৩ এপ্রিল ঘরে ঘরে বিভিন্ন খানাপিনার আয়োজন করা হয়। একে অপরের বাড়ীতে নিমন্ত্রণ ছাড়াই যেতে পারে। যদিও বা আধুনিক কালে এখন অনেকে একে অপরকে নিমন্ত্রণ করে থাকে। এসময় ভালো উন্নত মানে খানাপিনার আয়োজন করে ঘনিষ্ট আত্মীয়-স্বজন, এলাকার মুরুব্বী, বয়োজ্যােষ্ঠদেরকে ঘরে এনে খাওয়ানো হয়।

চাকমাদের খাবার মূল আকর্ষণ হলাে পাচন তরকারী। শত প্রকার সবজি, মাছ, শুটকি দিয়ে তৈরী করা হয় পাচন তরকারী। ১৪ এপ্রিল বয়ো জ্যােষ্ঠদেরকে গোসল করিয়ে তরুন-তরুণীরা তাদের (গুরুজন) কাছ থেকে আর্শীবাদ গ্রহণ করে থাকে। বাড়ি বাড়ি ভিক্ষু-সংঘকে ফাং (নিমন্ত্রণ) করে বাড়ির লোকজনের মঙ্গলের জন্য মঙ্গল সূত্র শ্রবণ নিয়ে থাকে।

সাঙ্গু নদীতে ফুল ভাসতে আসা হ্যাপী চাকমা বলেন, প্রতিবছর ১২ এপ্রিল পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত জানানো হয়। আগামী বছরও ভালো থাকার জন্য আর্শীবাদ প্রার্থনা করে জল বুদ্ধ ও মা গঙ্গাকে ফুল দিয়ে পূজা করতে এসেছি সাঙ্গু নদীতে।

আরেক পূজারী সুচিত্রা তঞ্চঙ্গ্যা বলেন, নদীতে ফুল দিয়ে পূজা করা আমাদের ঐতিহ্য। প্রতিবছর ১২ এপ্রিল তিন পার্বত্য জেলায় ১১টি সম্প্রদায় উৎসব মুখর পরিবেশে বিষু উৎসব পালন করে থাকি। জল বুদ্ধকে “মা” গঙ্গাকে ফুল দিয়ে পূজা করে নিজের তথা পরিবারের মঙ্গলের জন্য নদীতে ফুল নিবেদন মধ্যদিয়ে সুন্দর হোক, আগামী দিন এই কামনা করছি।

এদিকে এবারে বান্দরবানের সার্বিক প্রেক্ষাপটে কারনে বিঝু, বিষু, সাংগ্রাইং, বৈসু, বৈসাবি একটু ভিন্ন হতে পারে। অর্থাৎ জাক-জমকপূর্ণ হবে না। কারণ গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচি দুই উপজেলাতে কেএনএফ কর্তৃক ব্যাংক ডাকাতি অস্ত্রলুটের ঘটনায় সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথবাহিনীর সাঁড়াশি অভিযান চলছে পাহাড় জুড়ে। ঘটনার পর থেকে রুমা, থানচি ও রোয়াংছড়ি দুর্গম এলাকাগুলোতে জনমনে আতংক বিরাজ করছে। তাই বৈসাবি উৎসবটি আর তেমন করে উৎসব মূখর পরিবেশে পালন না হতে পারে এমনটিই মনে করছে স্থানীয়রা। উৎসবকে ঘিরে যেকোনো পরিস্থিতিতে অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার সৈকত শাহীন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!