1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

বান্দরবানে মারমা সম্প্রাদায়ের “সাংগ্রাইং” উৎসব

  • আপডেট টাইম :: সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

বান্দরবান : বছর পেরিয়ে আবারও পাহাড়ের সুরের বেজে উঠেছে “সাংগ্রাই আসছে একসাথে মিলেমিশে জলকলি উৎসবে মেঠে উঠি” এই মধুর সুরে সুরে পাহাড়ের আনাচে কানাচে বৌদ্ধ ধর্মাবলম্বী মারমা সম্প্রদায়ে সামাজিক উৎসবটি ছড়িয়ে পড়েছে।

“প্রতিটি ফোঁটা-ই হোক, শান্তির দূত পৃথিবী হোক শান্তিময় জলধারায়” এই স্লোগানে সামনে রেখে বান্দরবানে চারদিনব্যাপী বান্দরবান পাহাড়ী অঞ্চলে শুরু হচ্ছে সাংগ্রাই পোয়ে।

শনিবার (১৩ এপ্রিল) সকালে শহরে রাজা মাঠ প্রাঙ্গনে আকাশের বেলুন উড়িয়ে মাহাঃ সাংগ্রাইং পোয়ে: বা বর্ষবরণ শুভ উদ্বাধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর বাহাদুর উশসিং এমপি।

দিনটি উপলক্ষে নিজেদের ঐতিহ্য সংস্কৃতি পােশাক পরিধানে অনুষ্ঠানের সারিবদ্ধভাবে হাতে ফেস্টুন, প্লেকার্ড ও গানের সুর, তাল মিলিয়ে বের করা হয় আনন্দ শােভাযাত্রা। শােভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিন করে ক্ষুদ্র নৃগোষ্ঠী ইনস্টিটিউ হলরুমে এসে সমাবেত হয়।

এসময় জেলা বসবাসরত ১১ টি  সম্প্রদায়ের জাতিগাষ্ঠী অংশ নেন। তারপর শুরু হয় গুরুজনদের বয়ােজ্যেষ্ঠ পুজা।

শোভাযাত্রা অংশগ্রহণকারী জুলিপ্রু মারমা, এমেচিং মারমা, মেসাইচিং মারমাসহ কয়েকজন তরুণী জানান, বছর পেরিয়ে আবারও এসেছে মারমা সম্প্রদায়ে সামাজিক উৎসব মহা সাংগ্রাইং পোয়েঃ। সব ভেদাভেদ ভুলে আমরা নতুন বছরকে বরণ করে নেব। সবচেয়ে মূল আর্কষণ রাজার মাঠে অনুষ্ঠানে জাতি বর্ণ নির্বিশেষে জলকেলিতে একসাথে আন্দন করবো।

আরেক তরুণী রুপালী ত্রিপুরা বলেন, পাহাড়ে সাংগ্রাইং উৎসব মানেই এক ধরণে মিলন মেলাতে পরিণত হয়। এই সাংগ্রাই উৎসবকে ঘিরে শোভাযাত্রায় বান্দরবানে বসবাসরত সব জাতি গোষ্ঠী একযোগে অংশ করতে পেরে কি যে আনন্দ লাগচ্ছে তা বলার ভাষা নেই।

এসময় সকলকেই সাংগ্রাইং এর শুভেচ্ছা জানিয়ে বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, একদিন আগেই ঈদুল ফিতর পালন করলাম, আমাদের পার্বত্য অঞ্চলে বিভিন্ন ক্ষুদ্র-নৃগোষ্ঠী আছি, তারা প্রত্যেকেই নববর্ষ পালন করে।

তিনি আরও বলেন, প্রার্থনা করি এই নববর্ষে অতিতের ভুল ভ্রান্তি গ্লানি দুঃখ কষ্টকে মুছিয়ে একটা সুন্দর সকাল পাবো, যে দিন থেকে আমরা আগামী পুরো বছরটাকে প্রধানমন্ত্রীর নেতৃত্বের যেভাবে এগিয়ে যাচ্ছে আমরা একটি স্মার্ট বাংলাদেশ পাবো। সম্প্রীতির ভাতৃত্বের বন্ধনে অসাম্প্রদায়িক চিন্তাচেতনায় আমরা আগামীতেও এগিয়ে যাবো।

আয়ােজকরা জানান, উছ্বাস-উদ্দীপনায় মধ্যদিয়ে আবারও পাহাড়ে শুরু হচ্ছে চারদিন ব্যাপী বান্দরবানে সাংগ্রাইং উৎসব (পায়ে:)। আগামীকাল বৌদ্ধ বিহারে ফুল পূজা, ছােয়াইঃ প্রদান (আহার), বুদ্ধমুর্তি স্নান, ধর্ম দশনাসহ ইত্যাদি। পরদিন ঐতিহ্যবাহী রাজার মাঠে দুপুরে মূল আকর্ষণ সাংগ্রাইং পানি মৈত্রীবর্ষণ (জলকেলি) উৎসবে অংশ নেবে সকল সম্প্রদায়ে নারী-পুরুষরা। পাশাপাশি পাহাড়িদের ঐহিত্য খেলাধুলা ও সন্ধ্যায় বিভিন্ন পাড়া-মহল্লায় শুরু হবে পিঠা তৈরি উৎসব। উৎসবকে ঘিরে যেকোনো পরিস্থিতিতে অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার সৈকত শাহীন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!