1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শ্রীবরদীতে জমি থেকে উচ্ছেদের প্রতিবাদে সংবাদ সম্মেলন তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার গণঅভ্যুত্থান জাদুঘরে তুলে ধরা হবে ১৬ বছরের নির্যাতনের চিত্র: তথ্য উপদেষ্টা শ্রীবরদীতে অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় : বিচারক জাতীয় সংগীত ইস্যু: বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করবে না অন্তর্বর্তীকালীন সরকার জাতীয় মসজিদের খতিব মাওলানা রুহুল আমিনের খোঁজ মিলল গোপালগঞ্জে হুমকির মুখে বিশ্ব ব্যবস্থা, সতর্কবার্তা ব্রিটিশ-মার্কিন গোয়েন্দাপ্রধানদের পিটিআইকে দেওয়া ড. ইউনূসের সাক্ষাৎকার ভালোভাবে নেয়নি ভারত সব ইসলামী দল নিয়ে বৃহৎ রাজনৈতিক জোট তৈরির চেষ্টা

তাপপ্রবাহ বাড়তে পারে আগামী শনিবার পর্যন্ত

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
বাংলার কাগজ ডেস্ক : আবহাওয়াবিদদের পূর্বাভাসমতোই দেশে গরম ও তাপপ্রবাহের বিস্তৃতি বেড়েছে। চট্টগ্রাম বিভাগের কয়েকটি জেলা ছাড়া প্রায় সারা দেশেই তাপপ্রবাহ ছিল গতকাল বুধবার। তাপপ্রবাহ ও তাপমাত্রা বাড়ার প্রবণতা অব্যাহত থাকতে পারে আগামী শনিবার পর্যন্ত। এমন পরিস্থিতিতে আবহাওয়া অধিদপ্তর গতকাল দেশের পাঁচ বিভাগের জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে।

তবে আগামী রবিবার থেকেই বৃষ্টিপাত বেড়ে গরম আবার কমারও আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘এবারের তাপপ্রবাহের ব্যাপ্তিকাল খুব বড় হবে না।

এর আগে গত ৩১ মার্চ থেকে শুরু হয়ে ৬ মে পর্যন্ত প্রতিদিন‌ই দেশের কোনো না কোনো অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে। তা ছিল রেকর্ড রাখা শুরুর পর থেকে দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘদিন একটানা তাপপ্রবাহ।

আবহাওয়া অফিস জানিয়েছে, পাবনা, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম ও রাঙামাটি জেলার ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ (৩৮ থেকে ৩৯.৯ ডিগ্রি) বয়ে যাচ্ছে। রাজশাহী ও রংপুর বিভাগের বাকি অংশ এবং ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রি) বয়ে গেছে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাতেও মৃদু তাপপ্রবাহ ছিল গতকাল।
সর্বোচ্চ তাপ ৩-৬ ডিগ্রি বেশি

আগের দিনের চেয়ে গতকাল সারা দেশে তাপমাত্রা কিছুটা বেড়েছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে আগের দিনের চেয়ে সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে ১ ডিগ্রি। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬.৩ ডিগ্রি।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, গতকাল অঞ্চলভেদে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৬ ডিগ্রি বেশি ছিল।

আজ‌ আরো বাড়তে পারে তাপের দৌরাত্ম্য

আজ ও আগামীকাল শুক্রবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ফলে তাপপ্রবাহের আওতাধীন এলাকার সংখ্যাও আরো বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি ও ভ্যাপসা গরমের অনুভূতি বিরাজ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তর দেশজুড়ে ছড়িয়ে থাকা তাদের ৪৪টি পর্যবেক্ষণাগারের তথ্য বিশ্লেষণ করে জানিয়েছে, গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় কোথাও বৃষ্টি হয়নি। আজ‌ও এই অবস্থার পরিবর্তনের সম্ভাবনা কম। পূর্বাভাসে বলা হয়েছে, আজ‌ সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে আগামীকাল শুক্রবার বৃষ্টিপাতের এলাকা কিছুটা বাড়তে পারে। শুক্রবার রংপুর, ময়মনসিংহ ও সিলেট এবং পরদিন শনিবার শুধু সিলেট বিভাগের দুই-এক জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে।

১৯ মে থেকে বাড়বে বৃষ্টি, কমবে তাপমাত্রা

আগামী রবিবার (১৯ মে) থেকে বৃষ্টি বেড়ে তাপমাত্রা ক্রমেই কমতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবুল কালাম মল্লিক বলেন, ১৮ মে সিলেটে বৃষ্টি বাড়বে। ১৯ তারিখ থেকে ঢাকা, ময়মনসিংহ ও সিলেটে বৃষ্টি ও বজ্রঝড় বাড়বে। ২০ মে ঝড়-বৃষ্টি ছড়াতে পারে রাজশাহী ও রংপুর বিভাগেও।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, তাপমাত্রা কম ও সহনীয় থাকতে পারে চার-পাঁচ দিনের জন্য। এরপর আবার তা বাড়তে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com