1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন

উন্নয়ন বাজেটে বরাদ্দ ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪
বাংলার কাগজ ডেস্ক : আগামী ২০২৪-২৫ অর্থবছরের উন্নয়ন বাজেট বা বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ১ লাখ কোটি টাকা দেবে বিভিন্ন উন্নয়ন সহযোগীরা। আর বাকি ১ লাখ ৬৫ হাজার কোটি টাকা সরকারের রাজস্ব খাত থেকে ব্যয় করা হবে।

আজ বৃহস্পতিবার (৬ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশের সময় এ বরাদ্দের কথা জানান।

সম্পূরক বাজেট সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছর মূল এডিপির আকার ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা। পরবর্তীতে সংশোধন করে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা করা হয়। সেই হিসেবে চলতি অর্থবছরের মূল এডিপির চেয়ে আকার বেড়েছে ২ হাজার কোটি টাকা এবং সংশোধিত এডিপির তুলনায় বেড়েছে ২০ হাজার কোটি টাকা। এর আগে গত ১৬ মে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় এডিপি অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরে মোট ১ হাজার ৩৩৭টি প্রকল্পের বিপরীতে মন্ত্রণালয় এবং বিভাগ থেকে ২ লাখ ৭৬ হাজার ৪০২ কোটি ৪৬ লাখ টাকার প্রাথমিক চাহিদা পাওয়া যায়। সেখান থেকে কাটছাট করে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়। আগামী ১৬ জুন জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় নতুন এডিপি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

খাতভিত্তিক বরাদ্দের হিসেবে এডিপিতে পরিবহন ও যোগাযোগ খাতে বরাদ্দ সর্বোচ্চ ৭০ হাজার ৬৮৭ কোটি টাকা, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৪০ হাজার ৭৫১ কোটি, শিক্ষা খাতে ৩১ হাজার ৫২৮ কোটি টাকা।

স্বাস্থ্য খাতে ২০ হাজার ৬৮২ কোটি টাকা। গৃহায়ন ও কমিউনিটি সুবিধা খাতে ২৪ হাজার ৮৬৮ কোটি, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নে ১৭ হাজার ৯৮৬ কোটি, কৃষিতে ১৩ হাজার ২১৯ কোটি, পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানি সম্পদ খাতে ১১ হাজার ৮৯ কোটি, শিল্প ও অর্থনৈতিক সেবা খাতে ৬ হাজার ৪৯২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এ ছাড়া বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিতে ৪ হাজার ৭৮৬ কোটি, সাধারণ সরকারি সেবায় ২ হাজার ১৩৩ কোটি, প্রতিরক্ষায় ৭১০ কোটি, জন শৃঙ্খলা ও সুরক্ষায় ৩ হাজার ৩০৮ কোটি, ধর্ম, সংস্কৃতি ও বিনোদন খাতে ৩ হাজার ৪৯১ কোটি, সামাজিক সুরক্ষা বিভাগে ৩ হাজার ৩০৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!