1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন

শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদ-গ্রীষ্মকালীন ছুটি প্রতিষ্ঠানভেদে ২ জুলাই পর্যন্ত

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪
বাংলার কাগজ ডেস্ক : দেশের স্কুল, কলেজসহ উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কোরবানির ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি আজ বৃহস্পতিবার শুরু হয়েছে। স্কুলগুলো প্রায় তিন সপ্তাহের ছুটি পেলেও প্রতিষ্ঠানভেদে উচ্চ মাধ্যমিক পর্যায়ের কলেজগুলোতে এই ছুটি আরো কম দেখা গেছে।

শিক্ষাপঞ্জি অনুসারে এবার ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি চলবে ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত। তবে অনেক স্কুলের ছুটি ২৯ জুন পর্যন্ত দেওয়া হয়েছে।

সাধারণত জুন মাসে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে গ্রীষ্মকালীন ছুটি থাকে। এ বছর একই সময়ে ঈদুল আজহা পড়ে যাওয়ায় দুটি ছুটি মিলিয়ে শিক্ষাপঞ্জি তৈরি করা হয়েছে।

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ছুটির বিজ্ঞপ্তিতে দেখা যায়, স্কুল ও কলেজ উভয় শাখারই ছুটি আজ থেকে শুরু। তবে স্কুল খুলবে ৩ জুলাই, আর কলেজ শাখা খুলবে ২৪ জুন।

সূত্র জানায়, ১৭ জুন বাংলাদেশে ঈদ উদযাপিত হবে। আর স্কুলগুলোতে ষাণ্মাসিক মূল্যায়ন ৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রয়োজনে ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষাণ্মাসিক মূল্যায়নের পাঠ্যসূচি শেষ করতে প্রয়োজনে ঈদের ছুটিতে অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ঈদের ছুটির আগে অর্থাৎ ১২ জুনের মধ্যে নির্ধারিত শিখন অভিজ্ঞতা শেষ করতে হবে।

তা করা না গেলে বিকল্প উপায় খুঁজতে বলা হয়েছে। ছুটির সময় শিক্ষার্থীরা কী করবে তা বুঝিয়ে দেওয়া, দলগত কাজের পরিবর্তে একক কাজ দেওয়ার বিকল্প অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে। শিক্ষকদের প্রয়োজনে অনলাইন ক্লাস নিয়ে, অভিভাবকদের সামাজিক যোগাযোগ মাধ্যম গ্রুপ বা মোবাইল গ্রুপে নির্দেশনা দিয়ে বাড়িতে থাকার সময় শিক্ষার্থীদের কাজ পর্যবেক্ষণ করতে বলেছে এনসিটিবি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!