1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ৩০ জুন ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন

বিষধর সাপও ৭০% ক্ষেত্রে বিষ ঢালতে ব্যর্থ

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৮ জুন, ২০২৪
বাংলার কাগজ ডেস্ক : বাংলাদেশে প্রায় ৮০ প্রজাতির সাপ রয়েছে। এর মধ্যে ১২ প্রজাতির সাপের বিষ থাকলেও সবগুলোর কামড়ে মানুষ মারা যায় না। কারণ এসব বিষধর সাপ ৭০ শতাংশ ক্ষেত্রে কামড়ের সময় বিষ ঢালতে ব্যর্থ হয়।

বৃহস্পতিবার রাজধানীর শাহবাগস্থ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন কর্তৃক আয়োজিত ‘রাসেলস ভাইপার: ভয় বনাম ফ্যাক্ট’ শীর্ষক সেমিনারে সোসাইটি মহাসচিব ও  স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর একথা বলেন।

তিনি বলেন, হিংস্র বা মাত্রাতিরিক্ত বিরক্ত না হলে বিষধর সাপের ৭০ শতাংশ ক্ষেত্রে বিষ বের হয় না। তাই কামড় দিলেও মানুষ মারা যায় না। এ ছাড়া কিছু বিষধর সাপের লালা গ্রন্থিগুলোর সমস্যা থাকায় বিষ আসে না।

ডা. আহমেদুল কবীর বলেন, রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ নিয়ে সম্প্রতি কয়েকটি ঘটনায় মানুষ যেনো সাপের বিরুদ্ধে বিল্পব ঘোষণা করেছে।

আমাদের মনে রাখতে হবে, সাপ প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। এরা মানুষের চরম উপকারী বন্ধু। যেমন- ইঁদুর প্লেগ থেকে শুরু অনেক ধরণের ভাইরাস ও ভয়াবহ জীবানু বহন করে। সাপ ইঁদুর খেয়ে একদিকে প্রকৃতির ভারসাম্য রক্ষা করছে অন্যদিকে আপনাকে রোগবালাই থেকে রক্ষা করছে।

এ ছাড়া সাপের বিষ মানুষের ওষুধ তৈরিতে কাজে লাগে। যা বিভিন্ন মরণব্যাধি থেকে রক্ষা করছে।
 
অ্যান্টিভেনম নিয়ে ভুল তথ্য কেউ দিবেন না
বাংলাদেশের প্রত্যেক হাসপাতালে সাপে কামড়ের অ্যান্টিভেনম রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, ভ্যাকসিন নেই রোগী মারা গেছে, দয়া করে এই ভুল তথ্য কেউ দিবেন না। ভুল তথ্য দিলে মানুষ আতঙ্কিত হয়। সাপে কাটা রোগী হাসপাতালে আনার দায়িত্ব জনপ্রতিনিধিদের নেওয়া পরামর্শ দেন স্বাস্থ্যমন্ত্রী।তিনি বলেন, রোগী তো যথাসময়ে আনতে হবে। সেটা তো আর চিকিৎসাকরা পারবে না। যত দ্রুত রোগীকে হাসপাতালে নিয়ে আসা যায় রোগী বাঁচার সম্ভাবনা ততো বেশি থাকে।

সেমিনারের শুরু চন্দ্রবোড়া সাপ নিয়ে বিভিন্ন বৈজ্ঞানিক তথ্য উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. আবু রেজা।১০টি বিষধর সাপের মধ্যেও নেই চন্দ্রবোড়া

অধ্যাপক  ড. মো. আবু রেজা বলেন, পৃথিবীর সবচেয়ে বিষধর সাপ হলো ইনল্যান্ড তাইপান। এটি অস্ট্রেলিয়া পাওয়া যায়। এ ছাড়া প্রথম সাড়ির বিষধর চারটা সাপেই থাকে অস্ট্রেলিয়ায়। সম্প্রতি বাংলাদেশে চন্দ্রবোড়া নামের যে সাপটি নিয়ে এতো আলোচনা এটি ১০টি বিষধর সাপের মধ্যেও নেই। অর্থাৎ, চন্দ্রবোড়া পৃথিবীর সবচেয়ে বিষধর সাপ নয়।

তিনি বলেন, প্রতিদিন চন্দ্রবোড়া সাপের কামড়ে যত মানুষ মারা যায় এর দ্বিগুণের বেশি মারা যায় গোখরে ও কেউটে সাপের কামড়ে। কিন্তু সেগুলো এতটা আলোচনায় নেই। চন্দ্রবোড়া সাপের কামড়ের চেয়েও প্রতিদিন অনেক বেশি লোক মারা সাধারণ জ্বর-সর্দি-কাশি নিয়ে। তবে সাপে কামড়ালে অবহেলা বা ওঝার কাছে না গিয়ে সাথে সাথে হাসপাতালে যেতে হবে। এতে ৭০ বাঁচে এবং অ্যান্টিভেনম কার্যকর।

ড. মো. আবু রেজা বলেন, আমাদের দেশে চন্দ্রবোড়া সাপ ছিল উত্তর অঞ্চলের খরা প্রবন বরেন্দ্র এলাকায়। ২০১০ সালে বলা হয়েছিল রাসেলস ভাইপার প্রায় বিলুপ্ত। কিন্তু ২০১৩ এ সাপের কামড়ে একজনের মৃত্যু হয় এবয় ২০১৫ সালে বলা হলো এটা যথেস্ট পরিমানে আছে।

তিনি বলেন, জলবায়ুর পরিবর্তণের সঙ্গে চন্দ্রবোড়া সাপের বেঁচে থাকার জন্য পকৃতিতে পর্যাপ্ত খাদ্য থাকায় এর বংশবিস্তার বেড়েছে। যে কারণে এটি ধীরে ধীরে বাড়তে থাকবে। বনাঞ্চল উজার হওয়া ও উঞ্চায়ণের কারণে সাপটি বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে। তবে এরা তেরে এসে কামড়ায় না। একমাত্র মাম্বা জাতের সাপ তেরে এসে কামড়ায় । এটি আমাদের দেশে নেই।

মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ বলেন, বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে। প্রকৃতির প্রতি নিবির্চারে অবিচার করার জন্য আমাদের এ রকম বিপদের সম্মুখীন হতে হচ্ছে। অর্থাৎ প্রাণীর মধ্যে থাকা রোগগুলো মানুষের মধ্যে আসতে শুরু হলো।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক বলেন, এখন শুধু মানুষের স্বাস্থ্য নিয়ে চিন্তা করলে হবে না। প্রাণীজাত (জুনোটিক) থেকে আসা রোগ নিয়ে ভাবতে হবে। এ জন্য দেশে একটি বায়োবাংক ল্যাব স্থাপন করা জরুরি। তা হলে প্রাণী থেকে আসা রোগগুলো সহজে জানা যাবে।

আইসিইউ অপ্রতুলতায় মৃত্যু বেশি হচ্ছে

বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটু মিঞা বলেন, আমাদের অ্যান্টিভেনমের কোনো সংকট নাই। এরপরেও সাপে কাটা রোগী মারা যাচ্ছে। এর অন্যতম কারণ দেরিতে হাসপাতালে আসা। আরেকটি হলো নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) অপ্রতুলতা। একজন রোগী হাসপাতালে আসার সাথে সাথে যদি আইসিইউতে রেখে সেবা টুকু দিতে পারি অনেক মৃত্যুর ঝুঁকি কমে যায়।

তিনি বলেন, আমাদের উপজেলা ও জেলা পর্যায়ের হাসপাতালের মেডিসিন বিভাগের অধীনে যদি আমরা একটা আইসিইউ ইউনিট করে দিতে পারি তাহলে বিষক্রিয়া জনিত কারণে মৃত্যুগুলো কমিয়ে আনাতে পারবো।

অপচিকিৎসার বিষয়ে আইন প্রয়োগ জরুরি

স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, দেশে বছরে চার লাখ মানুষ সাপের কামড়ের শিকার হয়। মৃত্যু হয় সাড়ে সাত হাজার মানুষের। এসব মানুষের মৃত্যুর অন্যতম কারণ অপচিকিৎসা। ৬১ শতাংশ মানুষ এখনো ওঝা ও কবিরাজি চিকিৎসার দ্বারস্ত হয়। এখানে সাধারণ মানুষের জন্য যে সচেতনতা প্রয়োজন সেটি গড়ে ওঠেনি। এসব অপচিকিৎসার বিষয়ে আইন প্রয়োগ জরুরি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!