1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সংবিধান সংস্কারের দায়িত্বে অধ্যাপক আলী রীয়াজ, শাহদীন মালিক বাদ তমা মির্জার সঙ্গে প্রেমের সম্পর্ক, যা বললেন রাফি মমতার ক্ষোভ: পশ্চিমবঙ্গে মানবসৃষ্ট বন্যা? শেখ হাসিনাকে বারবার ‘আপা’ ডাকা তানভীরকে বহিষ্কার করল আওয়ামী লীগ আপাতত পঞ্চবার্ষিক পরিকল্পনা স্থগিত থাকবে : পরিকল্পনা উপদেষ্টা সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ অবসর ৬৫ বছর করার প্রস্তাব অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন শেখ হাসিনাসহ সাবেক ৩ সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা কর্মস্থলে অনুপস্থিত পুলিশদের আর যোগদান করতে দেওয়া হবে না: স্বরাষ্ট্র উপদেষ্টা কলমাকান্দায় ছাত্রদল নেতার গুদাম থেকে ভারতীয় পণ্য জব্দ করেছে যৌথবাহিনী

সেনাবাহিনী-বিরোধীদের টানাপড়েনে হুমকিতে পাকিস্তানের স্থিতিশীলতা

  • আপডেট টাইম :: শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের পুলিশ সন্ত্রাসবাদের অভিযোগে বেশ কয়েকজন বিরোধী আইন প্রণেতাকে গ্রেপ্তারের জন্য সংসদ ভবনে অভিযান চালানোর পর বিশ্লেষকরা বলছেন, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল ও দেশের শক্তিশালী সেনাবাহিনীর মধ্যে বিরোধ রাজনীতিকে দুই পক্ষের সংঘর্ষে পরিণত করার হুমকি দিচ্ছে। এএফপির শুক্রবার প্রকাশিত এক বিশ্লেষণে এ পরিস্থিতি উঠে এসেছে।

ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দল এই সপ্তাহে রাজধানী ইসলামাবাদে একটি বিরল বিক্ষোভ প্রদর্শন করে, যা সাবেক তারকা ক্রিকেটারকে গত বছর কারাবন্দি করার পর থেকে সবচেয়ে বড়। বিক্ষোভের পরপরই পুলিশ সংসদ ভবনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে এবং সিভিল পোশাকে জোর করে সেখানে প্রবেশ করে, যেখানে পিটিআই আইন প্রণেতারা সম্ভাব্য গ্রেপ্তার এড়াতে আশ্রয় নিয়েছিলেন।

পিটিআই দুই বছর আগে ইমরান খানকে অপসারণের পর থেকে সেনাবাহিনীর সঙ্গে বিরোধে লিপ্ত হয়েছে।

কিন্তু দমন অভিযান ইমরান খানের জনপ্রিয়তা হ্রাস করতে ব্যর্থ হয় এবং ২০২৪ সালের নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রীর সমর্থিত প্রার্থীরা সবচেয়ে বেশি আসন জেতেন। পাশাপাশি ব্যাপক কারচুপির অভিযোগে সেই নির্বাচন কলঙ্কিত হয়েছিল।

এই স্থবিরতা সেনাবাহিনীর বিরুদ্ধে নজিরবিহীন প্রতিক্রিয়া জন্ম দিয়েছে, বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাকিস্তানের সচেতন যুবকদের মধ্যে, যারা ইমরান খানকে বিপুলভাবে সমর্থন করে।

যুক্তরাষ্ট্রভিত্তিক উইলসন সেন্টারের পাকিস্তান বিষয়ক বিশেষজ্ঞ মাইকেল কুগেলম্যান বলেন, ‘এটি একটি বিশেষভাবে তীব্র সংঘাত, যেখানে ইমরান খান সেনাবাহিনী সম্পর্কে অস্বাভাবিকভাবে কঠোর ও ব্যক্তিগতভাবে সমালোচনা করেছেন।’

‘অসন্তোষের দুর্গ’
২০১৮ সালে সেনাবাহিনীর সমর্থন নিয়ে ক্ষমতায় আসেন ইমরান খান। কিন্তু ২০২২ সালে জেনারেলদের সঙ্গে বিরোধের পর তাকে সরিয়ে দেওয়া হয়।

সামরিক বিশ্লেষক ও লেখক আয়েশা সিদ্দিকা এএফপিকে বলেন, সেনাবাহিনী ‘মানুষের মধ্যে ক্রমবর্ধমান ক্ষোভ ও উদ্বেগ কমাতে এবং ইমরান খানের প্রতি সমর্থন কমাতে অক্ষম। পরিস্থিতি উন্নত হওয়ার মতো কোনো নেই।’

বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানের ইতিহাসের প্রায় অর্ধেক সময় সেনাবাহিনী দেশটিকে শাসন করেছে এবং বাকি সময় পরিচালনা না করলেও নিয়ন্ত্রণ করে। তারা নির্বাচনের আগে ইমরানপন্থী বার্তা সীমিত করতে বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফরম নিষিদ্ধ করেছিল। ২০২৪ সালের নির্বাচনের সময় যখন কারচুপির অভিযোগ প্রকাশের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স ব্যবহার করা হয়, তখন প্ল্যাটফরমটি নিষিদ্ধ করা হয়েছে এবং গত মাস থেকে ইন্টারনেট বিঘ্নিত হচ্ছে।

কর্তৃপক্ষ জুলাই মাসে ‘রাষ্ট্রবিরোধী ডিজিটাল প্রচারণার’ অভিযোগে ইসলামাবাদে পিটিআইয়ের সদর দপ্তরে অভিযান চালিয়েছিল। সেনাবাহিনী বলেছে, তারা তথাকথিত ‘ডিজিটাল সন্ত্রাসবাদের’ বিরুদ্ধে লড়াই করছে।

কুগেলম্যান বলেছিলেন, পূর্ববর্তী বিরোধীদের বিরুদ্ধে সফলভাবে প্রয়োগ করা কৌশল অনুসরণ করে সেনাবাহিনী যদিও ইমরান খান ও তার মিত্রদের কারাগারে বন্দি করেছে, ইন্টারনেট সংযোগ ব্যাপক হারে বাড়ায় এবং বিপুলসংখ্যক মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের কারণে বর্তমানে দমন অভিযান সফল করা ‘সেনাবাহিনীর পক্ষে আগের মতো সহজ নয়’। অনলাইনে ‘অসন্তোষের দুর্গ’ রয়েছে, যেখানে ইমরান খানের সমর্থকরা সেনাবাহিনীর সঙ্গে তাদের বিরোধ অব্যাহত রেখেছে।

‘অস্তিত্বের ইস্যু’
এ ছাড়া পাকিস্তানে চলমান অর্থনৈতিক সংকটের কারণে মূল্যস্ফীতি বৃদ্ধি পেয়েছে এবং সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে সহায়তার জন্য ছুটে যাচ্ছে। অন্যদিকে দেশটিতে সন্ত্রাসী গোষ্ঠীগুলো আবার সক্রিয় হয়ে উঠেছে। এ পরিস্থিতির অর্থ পাকিস্তান একাধিক দিক থেকে চাপের মধ্যে রয়েছে।

কুগেলম্যান বলেন, ‘এই চলমান বিরোধের একটি অন্যতম বাস্তবিক পরিণতি হলো, অন্যান্য নীতিগত ও জরুরি নীতিগত চ্যালেঞ্জগুলো উপেক্ষা করা হচ্ছে।’

তবে বিশ্লেষকরা বলছেন, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের ক্ষমতা নেই ইমরান খানের সঙ্গে সংলাপ শুরু করার। সাবেক প্রধানমন্ত্রী শেহবাজের জোট সরকারের বিরুদ্ধে চুরি করা ম্যান্ডেট নিয়ে কাজ করার অভিযোগ করেছেন। রাজনৈতিক বিশ্লেষক রাসুল বক্স রাইস এএফপিকে বলেন, ‘এটি একটি রাজনৈতিক অস্তিত্বের সমস্যা। সরকারের রাজনৈতিকভাবে বেঁচে থাকা তাদের বর্তমান কর্মের ওপর নির্ভর করে, যখন পিটিআইয়ের বেঁচে থাকা এর প্রতিরোধের ওপর নির্ভর করে।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com