1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৬ অপরাহ্ন

৫ আগস্ট: নালিতাবাড়ীতে অন্তত ১৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি, আইনশৃঙ্খলার অবনতি

  • আপডেট টাইম :: বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

নালিতাবাড়ী (শেরপুর) : গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্যদিয়ে আওয়ামী লীগ সরকারের ক্ষমতাচ্যুতির পরপরই দুর্বৃত্তদের হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় নালিতাবাড়ীতে অন্তত ১৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এসব ঘটনায় এখনো পর্যন্ত কোন আইনী পদক্ষেপ না নেওয়া হলেও ঘটনার প্রতিকারে ক্ষতিগ্রস্থরা এগিয়ে এলে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট বাহিনী।

অন্যদিকে উপজেলাজুড়ে অবনতি ঘটেছে আইনশৃঙ্খলার। সর্বত্র বিরাজ করছে বিশৃঙ্খলা। সবছিুই যেন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। গোপনে চলেছে চাঁদাবাজী।

জানা গেছে, ৫ আগস্ট আওয়ামী লীগের ক্ষমতাচ্যুতির পর বিভিন্ন স্থান থেকে আনন্দ মিছিল নিয়ে শহরে সমবেত হতে থাকেন ছাত্র-জনতা। এই সুযোগে বিকেল সাড়ে তিনটা নাগাদ একদল দুর্বৃত্ত শহরের বিভিন্ন স্থানে হামলা, ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ চালায়। এসময় পৌরসভা ভবন, তৎকালীন মেয়রের বাসভবন, ব্যবসা প্রতিষ্ঠান, টিভিএস শো-রুম, লুবনা বাস কাউন্টার, লুবনা গাড়ির যন্ত্রাংশের ব্যবসা প্রতিষ্ঠান, ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ এর বাসা, সাবেক ইউপি চেয়ারম্যান ফারুক আহমেদ বকুলের বাসা, এলজি ট্রেডার্সের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, প্রেসক্লাব, সেবা, বর্ণ ও মাস্টার ডায়াগনোস্টিক সেন্টার, ঢাকা বাস টার্মিনাল, হাবিব কমপ্লেক্স, বারমারী বাজারস্থ সাংবাদিক সুরুজ্জামানের ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে হামলার ঘটনা ঘটে। হামলার সাথে সাথে এসব প্রতিষ্ঠানে ভাংচুর, কোথাও অগ্নিসংযোগ এমনকি লুটপাট চালায় কতিপয় দুর্বৃত্ত ।

এরমধ্যে নালিতাবাড়ী পৌরসভায় গার্ভেজ ট্রাক, ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি, আসবাবপত্র ও কাগজপত্রসহ প্রায় ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। বাস স্টেশনের ১৩টি বাস পুড়ে ক্ষতি হয়েছে অন্তত প্রায় ২ কোটি টাকার। টিভিএস শো-রুমের ২০টির মতো বিভিন্ন দামের মোটরসাইকেলে অগ্নিসংযোগ করে ও মোটরসাইকেল লুটে নিয়ে ক্ষতি করা হয়েছে প্রায় ৪০ লাখ টাকার। তৎকালীন মেয়র আবু বক্কর সিদ্দিকের ব্যবসা প্রতিষ্ঠান থেকে প্রায় ১ কোটি টাকার রড-সিমেন্ট লুট করা হয়েছে। তার বাসা ও লতিফ চেয়ারম্যান এর বাসায় অগ্নিসংযোগ ও লুট করে অন্তত ২ কোটি টাকার ক্ষতি করা হয়েছে। বকুল চেয়ারম্যান এর পুরো বাসা অগ্নিসংযোগ করে লুট করা হয়। এলজি ট্রেডার্সের একাধিক ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাট চালিয়ে অন্তত কোটি টাকার ক্ষতি করা হয়েছে। ডায়াগনোস্টিক সেন্টারগুলোতে ভাংচুর ও চিকিৎসা সরঞ্জাম লুট করে ক্ষতি হয়েছে কোটি টাকার উপরে। প্রেসক্লাবে হামলা ও ভাংচুর চালিয়ে অন্তত ত্রিশ হাজার টাকার ক্ষয়ক্ষতি করা হয়েছে। হাবিব কমপ্লেক্সে ভাংচুর চালিয়ে ক্ষতি করা হয়েছে লাখ টাকার। সাংবাদিক সুরুজ্জামানের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করে একটি মোটরসাইকেল ও কম্পিউটার সেটসহ সবকিছু ধ্বংস করে ক্ষতি হয়েছে কমপক্ষে দুই লাখ টাকার। শহরের আড়াইআনী বাজারের শামীমা ডিজিটাল স্টুডিওতে হামলা ও অগ্নিসংযোগ করে অন্তত তিন লাখ টাকার ক্ষতি করা হয়েছে। শহরের দক্ষিণ বাজার পুরাতন কলেজ রোডের একটি ফার্মেসীতে হামলা, ভাংচুর ও লুটপাট চালিয়ে অন্তত লাখ টাকার ক্ষতি করা হয়েছে। দক্ষিণ বাজার আওয়ামী লীগ নেতার বাসা ও অফিসে অগ্নিসংযোগ ও লুটপাট করায় ক্ষয়ক্ষতি হয়েছে অন্তত ৫ লাখ টাকার।

এছাড়াও উপজেলার নানা স্থানে আওয়ামী লীগ নেতা বা সমর্থিতদের বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠানে ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালানো হয়েছে। সবমিলিয়ে উপজেলায় ক্ষয়ক্ষতির পরিমাণ অন্তত ১৫ কোটি টাকা হবে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্থরা।

পৌরসভায় অগ্নিসংযোগের ফলে নাগরিক সেবা পেতে ভোগান্তি পোহাতে হয়েছে বাসিন্দাদের। ১৩টি বাস পোড়ানোয় ভোগান্তিতে পড়েছিলেন দূরপাল্লার সাধারণ যাত্রীরা। ডায়াগনোস্টিক সেন্টারের চিকিৎসা সরঞ্জাম লুট ও ভাংচুর হওয়ায় দীর্ঘ সময় ধরে এসব স্থানে চিকিৎসা নিতে আসা রোগীরা বঞ্চিত হয়েছে চিকিৎসা সেবা থেকে। অনেকে পথে বসেছেন ব্যবসা প্রতিষ্ঠান হারিয়ে।

সূত্রমতে, এসব দুর্বৃত্তের মধ্যে অনেকেই ক্ষমতাচ্যুত নেতাদের সমর্থকও ছিল। ছিল প্রতিপক্ষ রাজনৈতিক দলের সমর্থকও। এছাড়াও এ সুযোগকে কাজে লাগিয়ে কেউ কেউ পূর্ব শত্রুতার জের টেনেছে। কেউ বা সুযোগসন্ধানী হিসেবে লুটপাট করেছে।

ক্ষতিগ্রস্তদের বিভিন্ন সূত্র দাবী করেছে, লুবনা ট্রাভেলস, জমজম ট্রাভেলস, টিভিএস শো-রুম ও পৌরসভা কার্যালয় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনী জানিয়েছে, এসব ঘটনায় এখনো পর্যন্ত সরাসরি কেউ বাদী হয়ে অভিযোগ না দিলেও লুট হওয়া জিনিসপত্র উদ্ধারে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এসব ঘটনায় জড়িতদের তালিকাও করা হচ্ছে। খোয়া যাওয়া মূল্যবান জিনিসপত্র উদ্ধারে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ বিষয়ে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল আলম ভুইয়া জানিয়েছেন, এসব ঘটনায় এখনো পর্যন্ত কেউ লিখিত অভিযোগ দেয়নি। ক্ষতিগ্রস্থরা প্রতিকার চাইলে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে বুধবার (১৮ সেপ্টেম্বর) থেকে সারাদেশে সেনাবাহিনীকে ৬০ দিনের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসবে বলে ধারণা করেছেন অনেকেই। রাজনৈতিক নেতৃবৃন্দ জানিয়েছেন, ছাত্র-জনতার উল্লাসে ঢুকে পড়ে একদল দুর্বৃত্ত ও সুযোগ সন্ধানী এসব অপকর্ম করেছে। দল কোনভাবেই তাদের প্রশ্রয় দেয় না।  কিছু কিছু জায়গায় বিএনপি নেতৃবৃন্দ সরাসরি হস্তক্ষেপ করে আরও ক্ষয়ক্ষতি থেকে অনেক জায়গায় দুর্বৃত্তদের দমন করেছেন বলেও জানান তারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com