1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ০৮:১০ অপরাহ্ন

সোমালিয়াকে ইয়েমেনি দ্বীপ দখলের প্রস্তাব দিয়েছে আমিরাত

  • আপডেট টাইম :: রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ৪৮ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : সংযুক্ত আরব আমিরাত আরব সাগরে অবস্থিত ইয়েমেনের সুকুত্রা দ্বীপ দখল করার জন্য সোমালিয়াকে প্রস্তাব দিয়েছে। সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে মিডল ইস্ট মনিটর এ তথ্য জানিয়েছে।

সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী আহমাদ ঈসা আওয়াদ বলেছেন, তার দেশকে ইয়েমেন বিরোধী সৌদি জোটে যোগ দিয়ে সুকুত্রা দ্বীপের ওপর নিজের মালিকানা ঘোষণা করার প্রস্তাব দিয়েছে আবুধাবি।

আওয়াদ তার ঘনিষ্ঠ মহলে আরব আমিরাতের এ প্রস্তাবের কথা জানিয়েছেন। আবু ধাবি বলেছে, সোমালিয়া এ কাজ করতে পারলে দেশটির রাজধানী মোগাদিসুতে আরব আমিরাতের দাতব্য হাসপাতাল শেখ জায়েদকে আবার চালু করা হবে।

সোমালিয়ার নাগরিকদের বিনামূল্যে চিকিৎসা সেবা দানকারী এই হাসপাতালটি ২০১৮ সালে দু’দেশের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব চরমে উঠলে বন্ধ করে দিয়েছিল আবু ধাবি।

সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, তিনি ওই প্রস্তাবের জবাবে আরব আমিরাতকে বলেছেন, সোমালিয়ার জনগণ মূল্যহীন কোনো বস্তু নয় যে, আবুধাবির অবৈধ আকাঙ্ক্ষা বাস্তবায়নের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হবে। তিনি আরো বলেছেন, সারা বিশ্ব সুকুত্রাকে ইয়েমেনের একটি দ্বীপ বলে জানে।

সুকুত্রা আরব সাগরের মাঝে অবস্থিত একটি দ্বীপ। ভৌগলিক পরিবেশ এবং অদ্ভুত গাছপালার কারণে এই দ্বীপকে ভিনগ্রহবাসীদের দ্বীপ বা ‘এলিয়েন দ্বীপ’ বলা হয়ে থাকে। এটা হর্ন অব আফ্রিকা থেকে ২৪০ কিলোমিটার পূর্বে এবং আরব উপদ্বীপ থেকে ৩৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। সুকুত্রাসহ ইয়েমেনের মালিকানাধীন চারটি দ্বীপপুঞ্জের আয়তন ৩ হাজার ৭৯৬ বর্গকিলোমিটার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com