1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ১১:৩৬ অপরাহ্ন

ইথিওপিয়ায় সহিংস বিক্ষোভে প্রাণ গেলো ১৬৬ জনের

  • আপডেট টাইম :: রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ৪৬ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : জনপ্রিয় পপ সঙ্গীত তারকা হাকালু হান্দেসা হত্যার বিরুদ্ধে সহিংস বিক্ষোভে উত্তাল ইথিওপিয়া। পুলিশ বলেছে, প্রায় এক সপ্তাহের এই সহিংসতায় অন্তত ১৬৬ জন নিহত হয়েছেন। পুলিশ কর্মকর্তার বরাতে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা ১৪৫ জন সাধারণ নাগরিক ও নিরাপত্তা বাহিনীর ১১ সদস্যের মৃত্যুর তথ্য দিয়েছে।

শনিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ফানা ব্রডকাস্টিং করপোরেটের কাছে দেওয়া এক বক্তব্যে ওরোমিয়া অঞ্চলের ডেপুটি পুলিশ কমিশনার গিরমা গেলাম বলেছেন, ‘হাকালুর মৃত্যুর জেরে এই অঞ্চলের অস্থিরতায় ১৪৫ জন সাধারণ নাগরিক ও ১১ নিরাপত্তারক্ষী তাদের জীবন দিয়েছেন।’রাজধানী আদ্দিস আবাবায় আরও ১০ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। গিরমা বলেছেন, আরও ১৬৭ জন ‘গুরুতর আহত’ এবং ১ হাজার ৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

ইথিওপিয়ার বৃহত্তর ওরোমো আদিবাসী গোষ্ঠীর সদস্য পপ তারকা হাকালু। তার গান দিয়ে সম্প্রতি ওরোমো সংগ্রামের প্রতিনিধিত্ব করে জনপ্রিয়তা অর্জন করেছিলেন। সোমবার রাতে আদ্দিস আবাবায় অজ্ঞাত দুর্বৃত্তের গুলিতে নিহত হন তিনি। তাতে আদিবাসী গোষ্ঠীর মধ্যে চরম অস্থিরতা জন্ম নেয় এবং তা দেশের গণতন্ত্রকে হুমকির মুখে ফেলেছে।

হাকালু হত্যায় জড়িত থাকার অভিযোগে ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। নিরাপত্তা কর্মকর্তা বারবার বলেছেন, বিদ্রোহী সংগঠন ওরোমো লিবারেশন ফ্রন্ট ও বিরোধী দলীয় টাইগ্রে পিপল’স লিবারেশন ফ্রন্ট এর সঙ্গে জড়িত।

গত বৃহস্পতিবার আদ্দিস আবাবার ৬২ মাইল পশ্চিমে নিজের শহর আম্বোতে নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে দাফন করা হয় ৩৬ বছরের হাকালুকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!