1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ১০ অগাস্ট ২০২০, ১১:০৫ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে করোনার টিকার তৃতীয় ধাপের ট্রায়াল শুরু

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০
  • ১৯ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : মহামরি করোনাভাইরাসের এই অস্থির সময়ে একমাত্র স্বস্তি দিতে পারে টিকা। অবশ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে দুই ডজনেরও অধিক টিকা তাদের ট্রায়াল সফলভাবে চালিয়ে যাচ্ছে। সেই তালিকার কয়েকটি টিকা বেশ এগিয়ে আছে। তেমনই একটা মডার্নার তৈরি টিকা।

এই টিকা যে মানবদেহের জন্য নিরাপদ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সক্ষম সেটা প্রমাণিত হয়েছে। সে কারণেই সোমবার থেকে (২৭ জুলাই) যুক্তরাষ্ট্রে এই টিকার তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হয়েছে। খবর আনাদোলু এজেন্সি ও আল জাজিরার।

সোমবার থেকে শুরু হওয়া তৃতীয় ধাপের ট্রায়ালে ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশ নিবেন। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য সংস্থা। স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের মধ্যে এই টিকার দুটি ডোজ দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজের পরিচালক অ্যান্থনি ফাউচি এ বিষয়ে বলেছেন— এই টিকা বৈজ্ঞানিকভাবে যথাযথ। এখন তৃতীয় ধাপে দেখা হবে যে এই টিকা করোনাভাইরাসকে রুখতে পারে কিনা এবং সেটা কতোদিন স্থায়ী হয়।

তৃতীয় ধাপে দেখা হবে যে মাত্র দুই ডোজ দিয়ে করোনাভাইরাসের লক্ষণ রুখতে পারা যায় কিনা। তীব্র সংক্রমণ রুখে দেওয়া যায় কিনা। ভাইরাসের কারণে যে মৃত্যুহার সেটা কমানো যায় কিনা।

তৃতীয় ধাপের ট্রায়ালে সফল হলে চলতি বছরের শেষের দিকে কয়েক মিলিয়ন ডোজ উৎপাদন করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com