1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
  3. mehedihasanshakib06@gmail.com : mehedi sakib : mehedi sakib
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৮:৩৪ অপরাহ্ন

করোনার কাছে হেরে গেলেন প্রকৌশলী বিশ্বজিৎ দে

  • আপডেট টাইম :: শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

বাংলার কাগজ ডেস্ক : মহামারী করোনাভাইরাসের কাছে জীবন যুদ্ধে হেরে গেলেন নালিতাবাড়ীর সন্তান, ঢাকাস্থ নালিতাবাড়ী সমিতির সভাপতি প্রকৌশলী বিশ্বজিৎ দে। শুক্রবার (৩০ অক্টোবর) বেলা দেড়টার দিকে বিএসএমএমইউ তে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুতে ঢাকাস্থ নালিতাবাড়ী সমিতির নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শোক প্রকাশ করেছেন।

সদ্যপ্রয়াত প্রকৌশলী বিশ্বজিৎ দে ১৯৫২ সালের ২৯ ফেব্রুয়ারি শেরপুর জেলার নালিতাবাড়ীর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি অত্যন্ত মেধাবী একজন ছাত্র ছিলেন। নালিতাবাড়ীর ‘তারাগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়’ হতে ১৯৬৮ সালে বিজ্ঞান শাখায় প্রথম বিভাগে চারটি বিষয়ে লেটার মার্ক পেয়ে কৃতিত্বের সাথে তিনি মেট্রিকুলেশন পাস করেন। আইএসসি’তে ভর্তি হন ময়মনসিংহের আনন্দমোহন কলেজে। ১৯৭০ সালে আইএসসি’তে তিনি গৌরবময় ফলাফল করে ভর্তি হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর ক্লাস শুরু করেন। বুয়েটে ইঞ্জিনিয়ারিং পড়ার আনুষ্ঠানিক ইতি টানেন ১৯৭৬ সালে। প্রকৌশলী হিসেবে চাকরিতে যোগ দেন গণপ্রজাতন্ত্রী বাংলদেশ সরকারের সড়ক ও জনপথ বিভাগে। দীর্ঘ সময় সুনামের সাথে চাকরির দায়িত্ব পালন করে সবশেষ সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী পদ থেকে ২০১১ সালে অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের পর তিনি আর্তমানবতা সেবা, শিক্ষা, স্বাস্হ্য ও নানা ধরণের সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত করেন। নিজ এলাকার দরিদ্র-অসহায় মানুষের পাশে নিবেদিত থেকেছেন তিনি সর্বদা। প্রকৌশলী বিশ্বজিৎ দে ঢাকাস্থ নালিতাবাড়ী সমিতির অন্যতম একজন প্রতিষ্ঠাতা। তিনি দীর্ঘদিন ধরে এই সংগঠনের সভাপতির দায়িত্ব পালন করে ছিলেন।

প্রকৌশলী বিশ্বজিৎ দে বিবাহ বন্ধনে আবদ্ধ হন শ্রীমতি সুপর্ণা দে’র সঙ্গে। এই দম্পতির এক পুত্র ও দুজন কন্যা সন্তান রয়েছে। জেষ্ঠ্য সন্তান ড. অভিজিৎ দে শুভ চিকিৎসা পেশায় ঢাকায় আছেন, মধ্যম ড. পূজা দে অস্ট্রেলিয়ায় চিকিৎসা পেশায় নিয়োজিত আছেন আর কনিষ্ঠা কন্যা পুনম দে বর্তমানে হংকংয়ে অধ্যয়ন করছেন।

উল্লেখ্য, গত কয়েকদিন যাবত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা নিচ্ছিলেন। করোনা ভাইরাস জনিত মৃত্যুর কারণে তার শেষকৃত্য বিশেষ ব্যবস্থায় ঢাকাতেই সম্পন্ন হবে বলে সূত্র জানিয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!