1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
  3. mehedihasanshakib06@gmail.com : mehedi sakib : mehedi sakib
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৭:৫১ অপরাহ্ন

বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা উৎসব

  • আপডেট টাইম :: শনিবার, ৩১ অক্টোবর, ২০২০

এন এ জাকির, বান্দরবান : বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম ও আকষর্ণীয় ধর্মীয় উৎসব (ওয়াগ্যোয়াই পোয়ে) প্রবারণা উৎসব। ধর্মীয় ও সামাজিক এই উৎসবকে ঘিরে আনন্দ উৎসবের আমেজ বিরাজ করছে পার্বত্য জেলা বান্দরবানে,যদি ও করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র ধর্মীয় আচার অনুষ্টান উদযাপন করছে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী ও পুরুষরা।
এ উপলক্ষে শনিবার সকালে বৌদ্ধ বিহার সমূহে ধর্মীয় পতাকা উত্তোলন, মঙ্গল সূত্রপাত, পঞ্চশীল, অষ্টশীল গ্রহণ, পিন্ডদান, ধর্মীয় দেশনা এবং ছোয়াইংদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় বিহারে বিহারে হাজার প্রদীপ প্রজ্জলন, ফানুস উত্তোলন এবং রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। পুরাতন রাজবাড়ির মাঠ থেকে রথ টেনে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নিয়ে যাওয়া হয় উজানীপাড়া বৌদ্ধ বিহারে। আর নানা ধরণের ফানুস বাতি উড়ানোর পাশাপাশি রবিবার মধ্যরাতে সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে বৌদ্ধ সম্প্রদায়ের এই প্রবারণা উৎসব।
প্রবারণা পূর্ণিমা বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম প্রধান উৎসব। বৌদ্ধ ধর্মালম্বীদের মতে, প্রবারণা পূর্ণিমার দিনই রাজকুমার সিদ্বার্থের মাতৃগর্ভে প্রতিসন্ধি গ্রহণ, গৃহত্যাগ ও ধর্মচক্র প্রবর্তন সংঘটিত হয়েছিল। তাই প্রতিটি বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে দিনটি বিশেষভাবে স্মরণীয় হয়ে আছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!