1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
  3. mehedihasanshakib06@gmail.com : mehedi sakib : mehedi sakib
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১২:৫৫ পূর্বাহ্ন

কলাপাড়ার নৌ-এম্বুলেন্স ঘাটেই নষ্ট, অচল পড়ে আছে বছর ধরে

  • আপডেট টাইম :: শনিবার, ৭ নভেম্বর, ২০২০

রাসেল কবির মুরাদ, কলাপাড়া (পটুয়াখালী) : কলাপড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নৌ-অ্যাম্বুলেন্সটি অযত্ন-অবহেলায় পড়ে রয়েছে। সমুদ উপকূলের দূরবর্তী মানুষের জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে উপহার হিসেবে অ্যাম্বুলেন্সটি পাওয়ার এক বছর পার হলেও সেটি এখনো ব্যবহারই করা হয়নি। তলা ফুটো হয়ে কয়েক দিন ধরে এটি আন্ধারমানিক নদীর জোয়ারে তলিয়ে থাকতে দেখা যায়। এখনই এটি রক্ষণাবেক্ষণ করা না হলে পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়ে যাবে। উদ্বোধন হলেও কোনো সময়ই এই নৌ অ্যাম্বুলেন্স দিয়ে রোগী পরিবহন করা হয়নি।
সরজেমিন গিয়ে দেখা যায়, বর্তমানে এটি কলাপাড়া পৌর শহরের হ্যালিপ্যাড মাঠের পূর্ব পাশে পড়ে রয়েছে। বহু কাঙ্গিত এ যন্ত্রযানটি দিয়ে আজ অবধি একজন রোগীও পরিবহন করা সম্ভব হয়নি। এক বছর ধরে ঘাটে পড়ে আছে প্রধানমন্ত্রীর দেয়া উপহার। চালক নেই, তাই অচল কলাপাড়া উপজেলাবাসীর জন্য প্রধানমন্ত্রীর উপহার দেয়া একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্সের নৌ-অ্যাম্বুলেন্সটি। দীর্ঘ এক বছর ধরে গুরুত্বপূর্ণ নৌ-যানটি এখানেই পড়ে আছে। চালক না থাকায় এটি একদিনও ব্যবহার করা সম্ভব হয়নি। ব্যবহার ও যত্নের অভাবে দিনে দিনে এটি নষ্ট হতে যাচ্ছে।
২০১৯ সালের শেষ দিকে এটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কাছে হস্তান্তর করা হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা যায়। এরপর এ বছরের ফেব্রুয়ারি মাসের শেষ দিকে স্থানীয় সংসদ সদস্য ভবলহাজ্ব অধ্যক্ষ মহিব্বুর রহমান মহিব এম্বুলেন্সটি আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
উল্লেখ্য, কলাপাড়ার পার্শ্ববর্তী রাঙ্গাবালী উপজেলা একটি বিচ্ছিন্ন দ্বীপ। জেলা সদরের সঙ্গে এ উপজেলার সড়ক যোগাযোগ গড়ে ওঠেনি। লক্ষাধিক জনবসতি অধ্যুষিত এ উপজেলার সঙ্গে যোগাযোগের মাধ্যম হলো ট্রলার। এ কারণে সড়কপথে রোগী পরিবহন সম্ভব হয় না। তাছাড়া সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় এ উপজেলার স্বাস্থ্য বিভাগে দ্রুত চলাচলের জন্য অ্যাম্বুলেন্স বরাদ্দ করা হয়।
কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. চিন্ময় হাওলাদার বলেন, চালক না দেয়ার কারনে নৌ-অ্যাম্বুলেন্সটি চালানো সম্ভব না তাছাড়া রাঙ্গাবালীর এলাকার রোগী সাধারনত ট্রলারের মাধ্যমে অসুস্থ্য হলে নিয়ে আসে। নৌ-অ্যাম্বুলেন্সটি ফেরত পাঠানো বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানানো হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!