1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন

মাননীয় প্রধানমন্ত্রী আমার শেষ আরজি : প্রসঙ্গ, ফটো সাংবাদিক কাজল

  • আপডেট টাইম :: সোমবার, ৯ নভেম্বর, ২০২০

– নাঈম পারভেজ অপু –
সাংবাদিক শফিকুল ইসলাম কাজল কি চোর, ডাকাত, অর্থপাচারকারী, রাষ্ট্রদ্রোহী, জেএমবি নাকি রাষ্ট্রীয় সম্পদ লুণ্ঠনকারী? তবে কেন তার জামিন হবে না? কি এমন দোষ করেছে? যারা আজ লুটপাট করছে হয়তো তাদের বিরুদ্ধে দু-চার কথা লিখেছে। এটা কি তার অন্যায়? হ্যাঁ অন্যায়। কেন না কাজলের মতো প্রতিবাদকারীর জন্যই আইসিটি এ্যাক্ট তৈরি করা হয়েছে। আজ দেশে কতো মারাত্মক অপরাধীর জামিন হয়, বেকসুর খালাস পায়, আবার বিদেশেও চলে যায়। কিন্তু আমার বন্ধু সাংবাদিক কাজলের জামিন হয় না!
মাননীয় প্রধানমন্ত্রী, আপনিই একমাত্র সত্য অনুধাবনকারী। আপনার কাছে আমার মতো সাধারণের এ আরজি…! ১/১১ তে আপনি যখন সুধাসদনে গৃহবন্ধী, চারদিকে পুলিশের পাহারা, কাকপক্ষীও যেতে পারে না। আমি আর কাজল আপনার বিশ্বস্ত কর্মচারী নোয়াখালী জেলার চাটখিলের জাহাঙ্গীর যার মোবাইল (০১৯১৫৮১৬৬২৫ তখন ব্যবহার করতেন) নাম্বারে যোগাযোগ করে কুমিল্লার এক খ্যাতনামা হুজুরের দোয়া ও আমল গোপনে জীবনের ঝুঁকি নিয়ে সুধাসদনে পৌছে দিয়েছিলাম। এরই মধ্যে চ্যানেল আই এর আমার বন্ধু আরিফিন ফয়সল ফোন দিয়ে বললো, আমেরিকা থেকে খোকন (বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব) ফোন করবে, আমি যেন ফোনটা ধরি। খোকন আমাকে ফোনে জানালো, শেখ হাসিনা গৃহবন্ধীর প্রতিবাদে সজিব ওয়াজেদ জয় টেলি প্রেস কনফারেন্স করতে চাইছেন, আমি যেন ব্যবস্থা করি। সাংবাদিকদের সাথে কথা বলে দিনক্ষণ ঠিক করে জানালাম। খোকন তখন সজিব ওয়াজেদ জয়ের সাথেও আমাকে কথা বলিয়ে দিলেন। যেদিন গোপনে টেলি প্রেস কনফারেন্স করতে যাব কাজল আমার সাথে ডিআরইউ’র তিন তলায়, বিষয়টি আগেই গোয়েন্দাদের খবর পৌছে দিয়েছিলেন বর্তমানে সাংবাদিকদের এক বড় নেতা। যিনি এখন প্রধানমন্ত্রীর কাছের লোক। যাক, ডিআরইউ’র এলাকায় প্রবেশের সাথে চারদিক থেকে ঘিরে ফেললো বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকেরা। উপায় না দেখে কাজলকে বললাম বাইক থেকে না নামার জন্য। সোজা টান দিলাম। গোয়েন্দাদের গাড়ি আর ধরতে পেলো না। চিপা দিয়ে ঢুকে একেবারে সোহরাওয়ারদীর কালীমন্দিরে। সেদিনও আমি আর কাজল জীবনের ঝুঁকি নিয়ে চেষ্টা করেছিলাম, গৃহবন্ধী মায়ের জন্য দূর প্রবাসে থাকা সন্তানের প্রতিবাদ জনগণের কাছে পৌছানোর। হয়তো আমরা সফল হতে পারিনি কুচক্রীদের জন্য। ১/১১ এর যে রাতে আপনাকে গ্রেফতার করে, তখন আমি আর কাজল টিএসসিতে বসেছিলাম। প্রথম খবর এলো আপনাকে গ্রেফতার করে নিয়ে যাচ্ছে। রাত তখন ১/২টা। আমি আমার মোটরবাইকে কাজলকে তুলে নিয়ে ছুটলাম সুধাসদনের দিকে। চারদিকে খাঁ-খাঁ রাস্তায় একটি প্রাণীও নেই। সুধাসদনের কাছে যেতেই শব্দ এলো হোল্ড, অস্ত্র তাক করা তিন সেনা ঘিরে ধরলো। বাইক থেকে নেমে দাঁড়িয়ে পরিচয় জানতে চাইলো, পরিচয় দিলাম। গালি দিয়ে বললো, যেদিক দিয়ে এসেছি সেদিক দিয়ে যেন চলে যাই। পিছনে যেন না তাকাই। সাহস নিয়ে আমি জানতে চাইলাম, আপাকে কি গ্রেফতার করা হয়েছে? বললো হ্যাঁ। এরপর আবারও গালি দিলো অন্য একজন, কেন আমরা স্থান ত্যাগ করছি না। চলে এলাম আর ভাবলাম, এতো নেতাকর্মী এতো সাংবাদিক নেতা কাউকে তো দেখলাম না আশপাশের রাস্তায়। দু’টি চ্যানেলকে সংবাদটি এবং পরিস্থিতি জানিয়ে চলে এলাম। সেই রাতে কিন্তু কাউকে পাইনি সুধাসদনের এলাকায়।
মাননীয়, আপনি সংসদ ভবনের সাব-জেলে। ঢাবির ছাত্র লীগের মিলন (বর্তমানে স্বেচ্ছাসেবক লীগের মহানগরের নেতা) আপনার মুক্তির দাবিতে পোস্টার লাগাবে। অনেক ফটো সাংবাদিকের কাছে গিয়ে ফিরে আসে। টিএসসিতে আমি আর কাজল বসা। আমাদের বলার পর রাজি হলাম। মিলন ঢাবি এলাকায় পোস্টার লাগানোর পর ছবি তুলে পরদিন পত্রিকায় ‘শেখ হাসিনার মুক্তি চাই’ পোস্টার লাগানোর ছবি ছাপা হলো।
মাননীয়, আপনার মুক্তির পর সুধাসদনের দেয়াল বেয়ে উঠে যে ছেলেটি আপনার পা ধরে সালাম করেছিল, সে ছিল কাজল।
টিএসসিতে বসে চা খাচ্ছি, কাজল বললো বীরঙ্গনাদের ছবি তুলবে সিরাজগঞ্জে গিয়ে। আমি যেন তাকে সহযোগিতা করি। আমি বললাম, সিরাজগঞ্জে সাংবাদিক মাসুদ পারভেজ আছে বাংলার চোখে কাজ করে। ওর নাম্বার নিয়ে যা। ও তোকে সহযোগিতা করবে, আমি বলে দিব। দু’দিন পর ফিরে এসে কাজল রীরাঙ্গনাদের ছবি দেখালো। আমি বললাম, হয়নি। তুই আবার যা, ভিডিও করবি। তাঁদের জীবনযাত্রা এখন কেমন চলছে এবং লিখে নিবি সব। তাই করে সাত দিন পর ফিরে এলো কাজল। আমি বললাম, লেখাগুলো একত্রে বই আকারে বের কর। তখন মন্ত্রী দিপুমনির সাথে ভালো সম্পর্ক। আমি বললাম, দিপু আপারে গিয়ে বল, বীরঙ্গনাদের জীবনী নিয়ে ইংরেজী ও বাংলায় বই বের করবি। পরে সে বই বের হলো। বিদেশে এমনকি জাতিসংঘেও সমাদ্রিত হলো শফিকুল ইসলাম কাজলের বই “অশ্রুুত বীরগাথা” “The Unsung Ballads” বইটি।
মাননীয়া, জাতির জন্য এতোবড় কাজ করেও আজ সাংবাদিক কাজল কিছু সুবিধাভোগীর করা মামলায় কারাগারে। কাজলের স্ত্রী মরণব্যধি ক্যান্সারে আক্রান্ত আজ প্রায় সাত বছর। ভারতে চিকিৎসার পর কিছুটা সুস্থ হলে সংসারের স্বচ্ছলতার জন্য একটা ল্যাবে কাজ করতো। করোনার কারনে সেটিও এখন বন্ধ। শিক্ষার্থী দুই সন্তান নিয়ে বড়ই মানবেতর জীবনযাপন করছে। তাই আপনার কাছে আমার মতো দেশের শতশত সাংবাদিকের শেষ আরজি, কাজলকে মুক্তি দিতে বলুন। (উপরের লেখাগুলো এক চুলও মিথ্যা নয়)

লেখক: সিনিয়র ফটো সাংবাদিক ও সম্পাদক, বাংলার চোখ ডটকম

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!