1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন

হিসেবের ডায়েরিতে ২০২০

  • আপডেট টাইম :: শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১

– মনিরুল ইসলাম মনির –
একটু আগে ইংরেজি ২০২০ সাল বিদায় নিয়েছে চিরতরে। ক্যালেন্ডারের পাতায় আর দেখা হবে না। শুধু জীবনের ডায়েরিতে কিছু হিসেব লেখা রবে প্রতিটি মানুষের। যে তালিকায় আমিও এক নরাধম। পাঠক-শুভানুধ্যায়ীদের ধৈর্যচ্যুতি ধরে রাখতেই সংক্ষেপ করে বলছি।
২০১৯ সালের ১লা মার্চ রাতে সবচেয়ে প্রিয় ‘সহধর্মীনি তানজিনা খানমকে’ চিরতরে হারিয়ে সঙ্গতকারণেই ২০২০ সালের শুরুতেও মানসিকভাবে ততোটা ভালো যাচ্ছিল না। এরইমধ্যে যাদের হাতে-কলমে শিখিয়ে বলাচলে গাধা পিটিয়ে অনেকটা মানুষ করে সহযোদ্ধা বানিয়েছিলাম তারাও শুধুমাত্র আরও কিছু প্রাপ্তির আশায় ‘পলাশির প্রান্তরের মতো’ ইতিহাসের পান্ডুলিপি তৈরি করলো। সঙ্গতকারণেই মানসিক চাপ এখানেও কমতি ছিল না। কিন্তু নিজেকে হিমালয়ের মতো শক্ত করে এগিয়ে চলছিলাম দূর্বার গতিতে। মূল চালিকা শক্তি ছিল লেখনি পেশায় কেউ গুরু ছিল না এবং চাঁদের মতো আলো ধার নিয়ে কখনও চলিনি বলে। সবসময় সূর্যের মতো কিরণ বিলিয়ে দেওয়ায় এর কিছুদিন পর পেশার দেড় যুগে এসে মনে হয়েছিল সবচেয়ে বেশি শান্তিতে আছি। কিন্তু পিছু ছাড়েনি ষড়যন্ত্র। লেখনির মাধ্যমে একটি অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে শিকার হলাম কথিত ‘মানহানি মামলার’। নিজের স্পষ্টতা আর পুলিশের আন্তরিকতায় আপাতত সেটি ধোপে টিকেনি। এরপরই অবৈধ বালু উত্তোলন নিয়ে বরাবরের মতো একাধিক সংবাদ করায় চলতে থাকল সাইবার হামলা। অকথ্য সব ভাষায় আমাকে তুলোধুনো করল এক সময়ের আমারই সতীর্থরা। এখানেই থামল না আঘাতের যাত্রা। জঘন্যতম আরও একটি মামলা আদালত থেকে ধপাস করে এসে পড়ল আমার উপর। অনেকটা ভিমড়ি খাওয়ার মতো হকচকিত হলাম। এরপর চাল কেলেঙ্কারি নিয়ে আরও একটি খবরে আগের আগুনে যেন ঘি ঢালার উপক্রম। আমারই একসময়ের সতীর্থরা পরিকল্পনা তৈরি করে আমার বিরুদ্ধে ‘কথিত সংবাদ সম্মেলনের’ আয়োজন করে আবারও মামলা, একইসঙ্গে সাইবার হামলা। ক’দিন পর আরও একটি অসঙ্গতিপূর্ণ ঘটনার সংবাদ করায় জড়িতকে দিয়ে আবারও ‘সাজানো সংবাদ সম্মেলন’। আবারও সাইবার হামলা, মামলার ষড়যন্ত্র। ক’দিন পর এসবের প্রতিবাদে একটু মুখ খোলতেই আবারও অতীতের সতীর্থদের সাইবার ও আইনী হামলা। এভাবে প্রায় পুরো বছরজুড়ে একের এক মামলা, সাইবার হামলা (সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্রভাবে শালীনতা বিবর্জিত অপপ্রয়োগ) চলেছে। তবে মহান সৃষ্টিকর্তার কৃপায় সব ধকল সামলে আজও আমি সগর্বে দাড়িয়ে-এগিয়ে।
তবে প্রাপ্তির কথা না বললেও অকৃজ্ঞতা হবে। মহান আল্লাহর রহমতে এখনও সবদিক মিলিয়ে টিকে আছি এবং ভালোভাবে আছি- এখানেই লাখোকোটি শোকরিয়া। বছরের শুরুতেই হাতে এসেছে দেশের বড় কোম্পানী আমিন মোহাম্মদ গ্রুপের প্রকাশনায় বাজারের নতুন জাতীয় দৈনিক ‘সময়ের আলো’তে জেলা প্রতিনিধি হিসেবে কাজের সুযোগ। যা সরকারের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে প্রেরিত পত্র অনুযায়ী সদ্যবিদায়ী ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত নিরীক্ষায় দেশের জাতীয় দৈনিকগুলোর মধ্যে প্রচার সংখ্যায় সর্বোচ্চ দশম স্থান লাভ করেছে। আরও একটি জাতীয় দৈনিকেও জেলা প্রতিনিধির কাজ করে যাচ্ছি অনেকটা নিভৃতে। বছরের পুরোটাই অধিকাংশ গুরুত্বপূর্ণ টেবিলে অতীতের চেয়ে অনেক বেশি সমাদৃত ও সম্মানিত হয়েছি। যা পেশার ক্ষেত্রে অনন্য প্রাপ্তি ছিল। বছরের শেষদিকে প্রিয়জন হারানোর মাঝে প্রিয় কিছু প্রাপ্তির যে নিয়ামতের শোকরিয়া কোনভাবেই শেষ করার নয়, তা হলো ‘মিকদাদ হাসান’র পিতা হওয়ার সৌভাগ্য। যার আগমণে মা হারা কন্যাটি থেকে শুরু করে পুরো পরিবারে সুখের পরশ ছুয়ে যাচ্ছে। আর এটিই হলো সকল বেদনা তুচ্ছের একটি বিরাট প্রাপ্তি। যদিও এ প্রাপ্তি নিয়েও মানুষ নামের অমানুষগুলো ট্রল করেছে নানা কৌশলে। সবশেষ, ২০২০ সালের শেষ রাত এগারোটা বাজে প্রায়। ঢাকা থেকে ফোন এলো তিন বছর আগে জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগ পাওয়া দেশের আরও একটি বড় শিল্প গ্রুপের নতুন প্রকাশনার পত্রিকা অফিস থেকে। বলা হলো, তারা ২০২১ সালের প্রথম দিন থেকে বাজারে এসে গেছে, আমার জন্য কপিও পাঠানো হয়েছে। নিশ্চয়ই সৃষ্টিকর্তার কাছে প্রাপ্তির শেষ নেই।
যারা বছরটি ষড়যন্ত্রের জাল বিছিয়ে পুরো সময়টা স্বাভাবিক জীবন থেকে অনেক কণ্টকাকীর্ণ করে তোলেছিল আমায়, তাদের প্রতি অনেক প্রতিশোধ পরায়ন হয়ে অপেক্ষার একটা সময় নিজেকে সামলে নিয়েছি শুধুমাত্র আল্লাহর কাছ থেকে পরকালীন প্রতিদান আর ন্যায় বিচারের প্রত্যাশায়। আমার এ মনোভাব নিয়েই যেন পুরো জীবনটা কাটাতে পারি সে জন্য প্রার্থনা করি। তবে আমার এ সরলতা যেন কারও জন্য হাতিয়ার না হয় সে জন্য অতীতের ভুল থেকে প্রতিরোধ শক্তিও কামনা করি হে আমার রব! আমি প্রতিশোধ নিতে কোনভাবেই চাই না, চাই তোমার রহমত আর শত্রুদের মোকাবেলার শক্তি। চাই ন্যায়ের সঙ্গে অন্যায়ের প্রতিবাদের শক্তি। চাই সাধারণ মানুষের ভালোবাসা। চাই পেশাগত উন্নতি। নতুন বছর সবার জন্য সুখময় হোক। শুভ নববর্ষ।

লেখক : ক্ষুদে লেখক ও সংবাদকর্মী
চেয়ারম্যান : চ্যানেল বাংলা টেলিভিশন, প্রকাশক ও সম্পাদক : বাংলার কাগজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!