1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:০০ অপরাহ্ন

সংবাদকর্মীদের জন্য যা জরুরী

  • আপডেট টাইম :: শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১

– মনিরুল ইসলাম মনির –
শেরপুর প্রেসক্লাবের সদস্য নবায়ন চলছে। প্রথমবার সদস্য হতে গিয়ে রীতিমতো প্রায় একটি চাকুরীর ইন্টারভিউ দিয়েছিলাম। এবারও খুব একটা ব্যত্যয় ঘটেনি। মনে হচ্ছিল, সরকারী চাকুরীতে আবেদন করছি। সবশেষ শিক্ষাগত যোগ্যতার সনদের সত্যায়িত কপি (এমএ), জাতীয় পরিচয়পত্র, পত্রিকার নিয়োগ/পরিচয়পত্র, নিয়োগকৃত পত্রিকার সবশেষ তিন মাসের মধ্যে তিনটি নিউজ কাটিং (যাতে করে কেউ টাকা দিয়ে পরিচয়পত্র কিনে আবেদন করতে না পারেন), পাসপোর্ট সাইজের ছবি ইত্যাদি।
একটু বিরক্ত হচ্ছিলাম। আমরা পুরনো ও দীর্ঘদিনের পরীক্ষিত হওয়ার পরও শুধুমাত্র নবায়নের জন্য এতোকিছু কেন? অবশ্য ভালোও লেগেছে। এ পেশার সবক্ষেত্রেই যদি এমনভাবে যাচাই-বাছাই করা হতো তবে কতোই না ভালো হতো।
সম্প্রতি কোনপ্রকার নিবন্ধন ছাড়া দুই-তিন হাজার টাকায় অনলাইন পোর্টাল খোলে, কেউ বা ফেসবুক পেজ খোলে, কেউ বা অখ্যাত পত্রিকা/মিডিয়ার পরিচয়পত্র সংগ্রহ করে, মোটরবাইকের সামনে ‘প্রেস’ লাগিয়ে, কেউ গলায় ফিতা ঝুলিয়ে, কেউ বুম হাতে নিয়ে মাঠেঘাটে ঘুরছে। হঠাৎ করে কোন প্রকার অভিজ্ঞতা ছাড়া কার্ড এনেই ফেসবুকে পোস্ট করে নিজেকে জাহির করছে। অনেক রাজনৈতিক নেতা বা কর্মীরাও এখন আত্মপ্রচারে এ পেশায় অনুপ্রবেশ করেছে। কেউ বা পৃষ্ঠপোষকতা করছে। এ যেন এক অস্থির প্রতিযোগিতা। মনে হচ্ছে, দীর্ঘদিনের পোড় খাওয়া আমাদের মতো খুদে কর্মীগুলো বড়ই বেমানান তাদের ভিরে।
কাজী নজরুল ইসলামের মতো খোদা প্রদত্ত প্রতিভা হাজার বছরে হয়ত একটিই বিকশিত হয়। তাই প্রথমত, সাংবাদিকতা পেশায় ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা গ্র্যাজুয়েশন থাকা চাই। দ্বিতীয়ত, প্রতিষ্ঠানের পক্ষ থেকে নৈতিকতার সাথে কিছু হলেও প্রশিক্ষণের ব্যবস্থা করে তারপর মাঠে নামতে সুযোগ দেওয়া জরুরী। কারণ, সাংবাদিকতা পেশা এমন এক পেশা যে দীর্ঘ ১৯ বছরের সাংবাদিকতায় গেল সপ্তাহেও একটি শব্দের প্রয়োগ শিখলাম। বিশাল তথ্য ও জানা-শোনার ভান্ডার থাকতে হয় এ পেশার কর্মীদের। নতুবা মানদন্ড ঠিক রেখে পেশাদারিত্ব নিয়ে কাজ করা কোনভাবেই সম্ভব হবে না। উপরন্তু সমাজের/রাষ্ট্রের জন্য হুমকী হয়ে দাড়ায়। তৃতীয়ত, দলনিরপেক্ষতা অত্যন্ত জরুরী। বিশ্বের কোথাও আমাদের দেশের মতো রাজনৈতিক লেজুরবৃত্তি করে সাংবাদিকতা বা রাজনৈতিক মদদে সাংবাদিকতা আছে কি না আমার জানা নেই। অথচ আমাদের দেশে রাজনৈতিক লেজুরবৃত্তি ব্যতীত টিকে থাকাই কঠিন। যা স্বাধীন রাষ্ট্রে বাকস্বাধীনতার জন্য মারাত্মক হুমকী হয়ে দাড়িয়েছে। স্বাধীনচেতা সাংবাদিকতা করতে না পারলে দেশ ও দশের জন্য অমঙ্গলই ডেকে আনা হয়।
উৎকৃষ্ট উদাহারণ আমি নিজেই। আমি কখনোই কোন দলের ছিলাম না। দৈনিক আমার দেশ- এ নিয়োগের পর আমাকে জামাত-বিএনপি বানাতে যখন কতিপয় রাজনৈতিক কর্মী ও আমার পেশার লোকজনই উঠেপড়ে লাগল তখন পিঠ বাঁচাতে বিএনপিতে ভিরলাম। একসময় বুঝতে পারলাম, এ সিদ্ধান্ত আরও ভুল হয়েছে। তাই কয়েক বছরের মধ্যেই নিজেকে গুটিয়ে সড়ে দাড়ালাম। এরপর রাজনৈতিক দলে না থাকলেও ক্ষমতাসীন দলের সাথে সম্পর্ক ঘনিষ্ঠ হওয়ায় তাতেও হিতে বিপরীতি হলো। সাধারণ মানুষ তখন আওয়ামী লীগের কোন কোন ব্যক্তির লোক হিসেবে আমাকে ভাবতে শুরু করলেন। মানুষের ভাবনার দোষ এখানে দেব না। মূলত কারও সাথে বেশি মাখামাখি সত্যিকার অর্থে স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি। নানা কারণেই হাত-পা বাধা থাকে। ফলে সিদ্ধান্ত হলো, একেবারেই দলমতের উর্ধে থেকে কাজ করতে হলে সবার সাথে সমান সম্পর্ক রেখেই কাজ করতে হবে। প্রকৃত সাংবাদিকতায় সংবাদকর্মীগণ কখনও কারও বন্ধু হতে পারেন না। পেশাগত কারণে যখন তখন যারতার সাথে বন্ধুত্ব বা শত্রুতা যে কোনটাই হতে পারে। হ্যাঁ, এটাই প্রকৃত সাংবাদিকতা। যদি পারেন তবে এ পেশায় আপনাকে স্বাগত। অন্যথায় প্রকৃত সংবাদকর্মীদের বিব্রতকারী না হওয়াটাই শ্রেয়। বলতে বাধ্য হচ্ছি, কতিপয় তেলবাজ ও চাটুকার সংবাদকর্মীর কারণে আত্মরক্ষায় আজ আমার প্রকৃত সত্ত্বা জলাঞ্জলি দিচ্ছি। অনেক অন্যায়ের প্রতিবাদ থেকে নিজেকে গুটিয়ে রাখছি। আজ ওইসব চাটুকারের জন্য অনেক ভুক্তভোগী আমার কাছ থেকে তাদের প্রত্যাশার সবটুকু পাচ্ছেন না। তাই এর বিচার আমি তার কাছেই রেখে দিচ্ছি যিনি আমাদের সবার বিচারের সামর্থ রাখেন।
আমি আজ অনেকটাই ব্যর্থ স্বাধীন সাংবাদিকতায়। তবু সংকল্প করেছি, সামর্থে না কুলালে প্রতিবাদ না করি অন্তত অন্যায়ের সমর্থনকারী হবো না। সাদাকে সাদা আর কালো বলে যাব। আমি শুধু সংবাদকর্মীই নই, ছোট একটি নিবন্ধিত পত্রিকার দায়িত্বশীল ব্যক্তিও বটে। তাই আমাকে দলনিরপেক্ষ থাকতেই হবে। যদি কেউ বিএনপি, জামায়াত অথবা আওয়ামী লীগও বানান তা তার নিজ দায়িত্বে বানাবেন। আমি বলব, এমনটা ধারণা সম্পূর্ণ ভুল। আমি পেশাদারিত্ব নিয়ে কাজ করার চেষ্টা করি। তাই পেশার কারণে সম্পর্ক আর দল এক নয়। আমি সকলকে নিরপেক্ষ সার্ভিস দেব, রাতনৈতিক কর্মীর মতো নয়। আমার কাছে কর্মীর মতো কারও প্রত্যাশা না করা আমার জন্য স্বস্তিদায়ক হবে। সবশেষে এক কথায় বলব, সাংবাদিকতার মতো মহান পেশায় যোগ্যতা, দক্ষতা, নৈপুণ্যতা-কৌশলী, নৈতিকতা আর নিরপেক্ষতা জরুরী। অন্যথায় আপনার এ পেশায় আসার প্রয়োজন নেই। অযথা পেশাদার কর্মীদের প্রতিবন্ধকতা তৈরি করবেন না। এর চেয়ে চামচামী করেন, অন্তত আমরা সম্মান নিয়ে বাঁচব, সাধারণ মানুষ উপকৃত হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!