1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০২:০১ অপরাহ্ন

মাহমুদউল্লাহকে ছাড়াই শ্রীলঙ্কা সফরের দল ঘোষণা

  • আপডেট টাইম :: শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১

স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কা সফরে দুটি টেস্ট খেলার জন্য আরও আগেই দল ঘোষণা করার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। কিন্তু ঊরুর চোট নিয়ে নিউ জিল্যান্ড থেকে দেশে ফেরা মাহমুদউল্লাহর ফিটনেস রিপোর্টের অপেক্ষায় ছিলেন নির্বাচকরা। বাংলাদেশি অলরাউন্ডারকে টেস্ট দলে ফেরানোর কথা ভাবছিলেন তারা। অবশেষে শুক্রবার (৯ এপ্রিল) দল ঘোষণা করা হলো, কিন্তু ২১ জনের এই প্রাথমিক দলে জায়গা হয়নি মাহমুদউল্লাহর।

২০২০ সালে রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিলেন মাহমুদউল্লাহ। তারপর করোনা মহামারির মধ্যে দেশে পাঁচ দিনের ক্রিকেট ফিরলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের দলে ডাক পাননি তিনি। নিউ জিল্যান্ড সফরে তিন ওয়ানডে খেলে শেষ ম্যাচে অপরাজিত ৭৬ রান করেন। টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দিয়ে সুবিধা করতে পারেননি। হোয়াইটওয়াশ এড়ানোর শেষ ম্যাচে তো খেললেনই না ঊরুর সমস্যায়।

এদিকে শ্রীলঙ্কা সফরের আগে জাতীয় ক্রিকেট লিগের দুই রাউন্ডে দারুণ পারফরম্যান্স করে টেস্ট দলে জায়গা করে নিয়েছেন মুকিদুল ইসলাম মুগ্ধ ও শহীদুল ইসলাম। প্রথম শ্রেণির এই ঘরোয়া টুর্নামেন্টে ভালো খেলে প্রায় পাঁচ বছর পর জাতীয় দলের জার্সি পরার অপেক্ষায় শুভাগত হোম।

২০ বছরের ডানহাতি ফাস্ট বোলার মুগ্ধ ক্রিকেট লিগের দ্বিতীয় রাউন্ডে হয়েছেন ম্যাচসেরা। খুলনার বিপক্ষে ৭ উইকেটে দলকে জেতাতে দুই ইনিংসে ৬টি করে উইকেট নেন তিনি। দুই রাউন্ডে চার ইনিংসে তার মোট উইকেট ১৩টি। শহীদুল এবার ঢাকা মেট্রোপলিটনের হয়ে লিগে খেলেছেন। প্রথম রাউন্ডে বরিশালের বিপক্ষে ৮ উইকেটের জয়ে ম্যাচসেরা পারফরম্যান্স করেছেন। বোলার হিসেবে দলে জায়গা পেলেও প্রথম ইনিংসে ১০৬ রান করেন তিনি। এছাড়া চার ইনিংসে নিয়েছেন ৬ উইকেট।

শুভাগত ২০১৬ সালের অক্টোবরে ঢাকায় ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট খেলেন। এই লিগের আসরে দ্বিতীয় রাউন্ডে তিনিও জিতেছেন ম্যাচসেরার পুরস্কার। ঢাকা বিভাগের হয়ে সিলেটের বিপক্ষে ব্যাট হাতে ১১৪ ও অপরাজিত ২০ রান করা এই ব্যাটিং অলরাউন্ডার এক ইনিংসে চার উইকেটসহ ম্যাচে নেন ৬ উইকেট।

নিউ জিল্যান্ডে তিনটি টি-টোয়েন্টি খেলা শরিফুল এবার টেস্টে অভিষেকের অপেক্ষায়। নতুন তিন মুখ নিয়ে নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘তারা (শরিফুল, মুকিদুল ও শহীদুল) আমাদের এইচপি সেট আপে ছিল এবং সব সংস্করণে মুগ্ধ করার মতো খেলেছে। বিশেষ করে মুকিদুল ও শহীদুল ঘরোয়া প্রথম শ্রেণির এই মৌসুমে নজর কেড়েছে এবং তারা টেস্টের ভবিষ্যৎ। তারা প্রতিভাবান। প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিক পারফর্ম করে জায়গা ফিরে পেয়েছে শুভাগত। তাকে আমরা ব্যাটিং অলরাউন্ডার বললেও তার অফ ব্রেক আমাদের বেশ সহায়ক এবং আমাদের স্পিন বিভাগকে বাড়তি সহায়তা দেবে।’

এই সিরিজ খেলতে আগামী ১২ এপ্রিল বাংলাদেশ দল শ্রীলঙ্কার উদ্দেশে রওনা হবে। ১৭ এপ্রিল থেকে দুই দিনের আন্তঃদলীয় প্রস্তুতি ম্যাচ শেষে চূড়ান্ত দল ঘোষণা করা হবে বলে বিসিবি জানিয়েছে। ২১ এপ্রিল ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে হবে প্রথম ম্যাচ। শেষ ম্যাচ হবে ৮ দিন পর।

কোয়ারেন্টাইন বিধি মেনে ১২ তারিখে কলম্বোয় নেমে নেগোম্বোতে তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করবেন মুমিনুলরা।

প্রাথমিক দল: মুমিনুল হক, লিটন দাশ, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, মোহাম্মদ সাইফ হাসান, ইয়াসির আলী, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ, শুভাগত হোম, শহীদুল ইসলাম, নুরুল হক সোহান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!