1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৪ মে ২০২১, ০৮:০৭ পূর্বাহ্ন

উইজডেনের গত দশকেরও সেরা কোহলি

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১

স্পোর্টস ডেস্ক : ওয়ানডে ক্রিকেটের ৫০ বছর পূর্তি হলো এই বছর। গত জানুয়ারির ৫ তারিখ ছিল ৫০ বছর পূর্তি। ওয়ানডে ক্রিকেটের ৫০ বছর উপলক্ষে এবার ক্রিকেটের বাইবেল খ্যাত ম্যাগাজিন উইজডেন অ্যালমানাক নির্বাচন করেছে ৫ দশকের সেরা ৫ ওয়ানডে ক্রিকেটারকে। ২০১০ থেকে ২০২০ পর্যন্ত সর্বশেষ এক দশকের সেরা ওয়ানডে ক্রিকেটার হলেন ভারতের বিরাট কোহলি।

১৯৭১ সালের ৫ জানুয়ারি যাত্রা শুরু হয় ওয়ানডে ক্রিকেটের। এরপর থেকে দেখতে দেখতে ৫০টি বছর পার হয়ে গেছে এরই মধ্যে। এর মধ্যে কত রথি-মহারথি আসলেন গেলেন। কিন্তু উইজডেন ৫০ বছরের মধ্যে প্রতি দশকে একজন করে মোট ৫জন সেরা ক্রিকেটার বেছে নেয়ার উদ্যোগ গ্রহণ করেছে।

এই জায়গাতেও ভারতীয়দের প্রাধান্য। ৫ দশকের ৫ সেরা ক্রিকেটারের তিনজনই ভারতের। কোহলি ছাড়া অন্য দু’জন হলেন শচিন টেন্ডুলকার এবং কপিল দেব। বাকি দু’জনের একজন শ্রীলঙ্কান এবং অন্যজন ওয়েস্ট ইন্ডিজের। শ্রীলঙ্কান হলেন মুত্তিয়া মুরালিধরন এবং ওয়েস্ট ইন্ডিয়ান্স হলেন ভিভ রিচার্ডসন।

এর আগে ২০১০ থেকে ২০২০ সাল- এই দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন বিরাট কোহলি। ওয়ানডে এবং টেস্টেও দশক সেরা নির্বাচিত হয়েছিলেন তিনি।

টানা দ্বিতীয়বারের মত উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস।

২০১১ ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন বিরাট কোহলি। ২০০৮ সালে ওয়ানডে অভিষেক তার। এরপর খেলেছেন ২৫৪টি ওয়ানডে। রান করেছেন ১২ হাজার ১৬৯। গত এক দশকে ৬০ গড়ে ১১ হাজারের বেশি রান করেছেন তিনি। সেঞ্চুরি করেছেন ৪২টি।

ক্রিকেটার্স অ্যালমানাকের পক্ষ থেকে এ নিয়ে বলা হয়েছে, ‘প্রথম ওয়ানডে খেলার পর থেকে ৫০ বছর পূর্তি হয়ে গেছে। এটাকে স্মরণ করেই ১৯৭১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত এই ৫ দশকের প্রতি দশকে একজন করে সেরা ক্রিকেটার নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে উইজডেন। যেখানে ২০১০ দশকের জন্য সেরা নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি।’

২০০০ দশকের জন্য (২০১০ সাল পর্যন্ত) সেরা নির্বাচিত হয়েছেন শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন। তার বোলিংয়ের ওপর ভর করেই ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপের ফাইনাল খেলেছিল শ্রীলঙ্কা। ২০০০ থেকে ২০১০ সাল পর্যন্ত এই এক দশকে ৩৩৫টি উইকেট নিয়েছেন মুরালিধরন। অন্য যে কোনো বোলারের চেয়ে অবশ্যই সেরা।

১৯৯০ দশকের (২০০০ পর্যন্ত) সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের শচিন টেন্ডুলকার। এই এক দশকে ওপেনার হিসেবে শচিন টেন্ডুলকার ছিলেন অপ্রতিরোধ্য। ১৯৯৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৯ বলে ৮২ রান নিয়ে যে শুরু করেছিলেন, তা স্মরণীয় হয়ে থাকবে। এছাড়া ১৯৯৮ সালে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ ৯টি সেঞ্চুরি করেছিলেন। যা রীতিমত রেকর্ড।

১৯৮০ দশকের সেরা ক্রিকেটার হলেন কপিল দেব। এই এক দশকে তার সবচেয়ে স্মরণীয় মুহূর্ত হলো ১৯৮৩ বিশ্বকাপের ফাইনালে ভিভ রিচার্ডসের ক্যাচ। যেটা ভারতকে বিশ্বকাপ শিরোপা এনে দিয়েছিল। এই এক দশকে অন্য যে কোনো বোলারের চেয়ে বেশি উইকেট নিয়েছিলেন তিনি। এছাড়া সর্বোচ্চ স্ট্রাইক রেটে করেছিলেন ১০০০ রান।

১৯৭০ দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভ রিচার্ডস। ওই এক দশকে ওয়েস্ট ইন্ডিজ যে প্রতিটি ফরম্যাটে দাপট দেখিয়েছে, ভিভ রিচার্ডস ছিলেন অন্যতম উপাদান। তার কারণেই টানা দুটি বিশ্বকাপ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!