1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন

কলাপাড়ায় স্বাধীকার আন্দোলনে দক্ষিণাঞ্চলের প্রথম শহীদ আলাউদ্দিনকে স্মরণ

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০

কলাপাড়া (পটুয়াখালী) : কলাপাড়ায় এই প্রথম শহীদ আলাউদ্দিন স্মরণে শোকর‌্যালী ও স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সকাল ১০টায় কলাপাড়া নাগরিক উদ্যোগ’র আয়োজনে শহীদ আলাউদ্দিন স্মরণে একটি শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্ত্বরের শহীদ আলাউদ্দিন বেদীতে পুস্পমাল্য অর্পনের পর মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্সে এক আলোচনা সভায় মিলিত হয়।
কলাপাড়া নাগরিক উদ্যোগ’র সদস্য অধ্যাপক রফিকুল ইসলামের সঞ্চালনায় নাগরিক উদ্যোগ’র সভাপতি কমরেড নাসির উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ফজলুর রহমান শানু শিকদার, ক্রিয়া সংগঠক ও সমাজসেবক আহসান উদ্দিন জসিম, খেপুপাড়া মঙ্গলসুখ সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আবুল হোসেন, শহীদ আলাউদ্দিনের চাচাতো ভাই আবুল কালাম খান প্রমুখ।
এসময় শহীদ আলাউদ্দিন কে স্মরনীয় করে রাখতে বিভিন্ন দাবী লিখিত আকারে উত্থাপন করেন সাবেক কাউন্সিলর ও সমাজসেবক বিশ্বাস শফিকুর রহমান টুলু।
উল্লেখ্য, ১৯৫২ সনের ০১ জানুয়ারী কলাপাড়ার নীলগঞ্জ ইউনিয়নের পূর্ব হাজীপুর গ্রামে জন্মগ্রহন করেন আলাউদ্দিন। মমতাজ উদ্দিন খান ও রাশিদা বেগম দম্পতির সন্তান তিনি। জন্মের আগেই বাবাকে হারান সে। বিধবা মায়ের এই সন্তান হাজীপুর থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে বরিশালের স্বনামধন্য আসমত আলী খান স্কুলে ভর্তি হন। উনসত্তরের ২০ জানুয়ারী গনঅভ্যুত্থানের আন্দোলনে ঢাকায় আইয়ুব বিরোধী মিছিলে গুলিতে নিহত হন ছাত্রনেতা আসাদ। তখন সারা বাংলাদেশ উত্তাল হয়ে উঠে। ২৪ জানুয়ারী আসাদ হত্যার প্রতিবাদে ঢাকায় জনগনের মধ্যে গনঅভ্যূত্থানের সৃষ্টি হয়। ওইদিন পুলিশের গুলিতে অনেকেই নিহত হন। সারা বাংলাদেশের মত বরিশালেও সেই আন্দোলনের ঢেউ লাগে। ১৯৬৯ সনের ২৮ জানুয়ারী দশম শ্রেনীর ছাত্র কিশোর আলাউদ্দিন সেই আন্দেলনের একটি বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করেন। সেদিন বরিশাল সদর রোডের সেই বিক্ষোভ মিছিলে তৎকালীন ইপিআর অতর্কিতে গুলি চালায়। সেই গুলিতে আলাউদ্দিন গুরুতর ভাবে আহত হন। আহত অবস্থায় তাকে বরিশাল সদর হাসপাতালে ভর্তি করা হলে রাত ১১টার দিকে তিনি শাহাদাৎ বরন করেন। তৎকালীন পূর্ব বাংলার স্বাধীকার আন্দোলনের সময় দক্ষিণাঞ্চলে প্রথম শহীদ হন কিশোর আলাউদ্দিন।
– রাসেল কবির মুরাদ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com