1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ন

সীমাবদ্ধতা, দায়বদ্ধতা এবং অপসাংবাদিকতা

  • আপডেট টাইম :: সোমবার, ১০ মে, ২০২১

– মনিরুল ইসলাম মনির –
বিশ্বের অন্যান্য দেশের মতো একসময় আমাদের দেশেও সাংবাদিকতা ছিল মহান ও সম্মানজনক পেশা। বর্তমানে তুলনামূলকভাবে সম্মানের জায়গায়টা আংশকাজনকভাবে কমে এসেছে। যতটুকু না সম্মান করে তার চেয়ে প্রচন্ড রকম ভাবে ঘৃণা করে, তাচ্ছিল্য করে। এর একাধিক কারণ থাকতে পারে। প্রথমত, সাংবাদিকতা পেশায় নিয়োজিতদের সীমাবদ্ধতা ও দায়বদ্ধতা সম্পর্কে বলাচলে প্রায় সবারই ধারণা না থাকা। দ্বিতীয়ত, অন্যকে তাচ্ছিলভরে দেখা বা অবমূল্যায়ন করা আমাদের স্বভাবে রূপ নেওয়া। তৃতীয়ত, সাংবাদিকদের ব্যক্তিগত ও পারিবারিক প্রয়োজনীয়তা (চাহিদা) বোধ সাধারণের বিবেচনায় না আনা। চতূর্থ কারণ হিসেবে যে বিষয়টি সম্প্রতি আমাদের পেশায় নিয়োজিতদের ভাবিয়ে তোলছে তা হলো, আমরা যারা এ পেশায় নিয়োজিত রয়েছি বা যারা নবাগত তারা নিজেদের দায়িত্ববোধ, সীমাবদ্ধতা, প্রয়োজনীয়তা ও সাংবাদিকতায় ন্যুনতম ধারণা না থাকা এবং সর্বোপরি নৈতিকতা বোধ হারিয়ে ফেলা। সবশেষ এ বিষয়টি যদি সাংবাদিকতা পেশায় হারিয়ে না যেতো তবে এখনও পর্যন্ত সাংবাদিকদের মূল্যবোধ সহজে হারাতো না।
প্রথমেই যদি আমরা ধরে নেই একজন সংবাদকর্মীর কতটুকু যোগ্যতা ও দক্ষতা থাকা জরুরী? জবাব খুব সহজ। মনে রাখতে হবে, হাজারো বছরেও একজন নজরুলের জন্ম হয় না। ইচ্ছে করলেই কোনপ্রকার শিক্ষাগত যোগ্যতা ছাড়া যে কোন শ্রেণির যে কেউ এ পেশায় এসে ভালো করবেন- বিষয়টি এমন নয়। ইচ্ছে করলেই রাজনৈতিক হোমড়া-চোমড়া, পাতি নেতা-খেতা, অমুক বয় তমুক বয়, অমুক কারিগর এসে পকেটে কলম-কাগজ গুঁজে আর হাতে মোবাইল ক্যামেরা নিয়ে সাংবাদিকতা উদ্ধার করে ফেলবেন। মনে রাখতে হবে, সাংবাদিকতা হলো খুবই নৈপুণ্যে ভরা দক্ষতাপূর্ণ একটি মহৎ পেশা। কাজেই যোগ্যতা, দক্ষতা, নৈপুণ্যতা আর মহৎ হৃদয়ের না হলে এ পেশার কলঙ্ক বয়ে আনা ব্যতীত তার কাছে অন্যকিছু প্রত্যাশা করা অন্যদেরও বোকামী।
বলে রাখা ভালো, গণযোগাযোগ ও সাংবাদিকতায় দেশের হাতেগানা কয়েকটি নামীদামী বিশ্ববিদ্যালয়ে অনার্স-মাস্টার্স এর পর ইন্টার্নি করে কেবলমাত্র কিছুটা মৌলিক ধারণা পাওয়া যায়। এরপর দীর্ঘ সময় ধরে কাজ করলে একটা উপলবদ্ধি কাজ করে। যা পেশার মানোন্নয়ন ছাড়াও দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগে। তবে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করলেই যে তারা সাংবাদিক হয়ে যাবেন বা সেখানে পড়াশোনা না করলে সাংবাদিক হওয়া যাবে না- বিষয়টি এমনও নয়। সমাজে অনেকেই আছেন যারা ভাবেন যে, বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ছাড়া সাংবাদিক হওয়া যায় না। এটি একটি সৃজনশীল পেশা। কাজেই যে কোন বিষয়ে ভালো পড়াশোনা করে সৃজনশীলতা জনকল্যাণে নিয়োজিত করার প্রত্যয়ে সাংবাদিকতা করলে নিঃসন্দেহে বিশ্ববিদ্যালয় পড়ুয়ার চেয়ে উত্তম হতে পারে। এর যথেষ্ট উদাহারণ আমাদের রয়েছে। আমার বলার উদ্দেশ্য হলো, যেখানে এতো পড়াশোনা করার পর ইন্টার্নি এবং আরও ভালো করতে দীর্ঘদিন এ পেশায় লেগে থাকতে হয়। সেক্ষেত্রে কি করে একজন অল্প শিক্ষিত, মাথামোটা, নৈতিকতার ছবকবিহীন যেনতেন পেশার একজন নবাগত এসেই সাংবাদিকতা করে ফেলবেন? বরং সাংবাদিকতা চরমভাবে উদ্ধার করে এ পেশার মানুষদের সম্মানহানীই তার কাছে প্রত্যাশা করা যেতে পারে।
এছাড়াও ডিজিটালায়নের সময়ে যে কেউ চাইলেই সামান্য টাকা দিয়ে ডোমেইন, হোস্টিং নিয়ে অথবা ব্লগ ও ফেসবুক পেজ খোলে পর্যন্ত সংবাদকর্মী তো হচ্ছেই উপরন্তু প্রকাশক সম্পাদকও হয়ে যাচ্ছে। অথচ প্রেস এ্যাক্ট অনুযায়ী একজন সম্পাদকের অন্তত দশ বছরের অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম গ্র্যাজুয়েট এবং চারিত্রিক বৈশিষ্ট ছাড়াও অসংখ্য বেকগ্রাউন্ড থাকা জরুরী। যার ফলে প্রকৃত সংবাদকর্মীদের মধ্য থেকে সম্পাদকের সংখ্যা খুব একটা বেশি নয়। অথচ বর্তমানে বলাচলে, প্রায় প্রতিটি এলাকাতেই সম্পাদক হয়ে যাচ্ছে, প্রেস স্টিকার ও ডান্ডি কার্ড ঝুলিয়ে সাংবাদিক বনে যাচ্ছে। দেশের গণমাধ্যমে অবাধ স্বাধীনতা কার্যত না থাকলেও মন চাইলেও অনলাইন বা ভার্চুয়াল পেজে সাংবাদিকতায় শুধু অবাধ বললে ভুল হবে লাগামহীন স্বাধীনতা বর্তমান। যার ফলে ঘরে ঘরে সাংবাদিক নামের অপেশাদার ধান্দাবাজ তৈরি হচ্ছে। যাদের কাজই হলো, প্রতিদিন ঘুম থেকে উঠে কোন জায়গায় কোন বিষয়ে খোঁচা দিলে কতো টাকা আসবে- এ চিন্তায় মগ্ন থাকা? বর্তমানে এ একটিমাত্র জীবানু আমাদের পেশাদারিত্ব সাংবাদিকতার বারোটা বাজিয়ে ছাড়ছে।
প্রকৃত সাংবাদিতকতা হলো, সত্য এবং সুন্দর-স্পষ্ট সংবাদ-প্রতিবেদন তৈরির উদ্দেশ্যে কাজ করা। তথ্যই বলে দেবে তা সংবাদ বা প্রতিবেদনের দাবীদার কি না। তারপর তথ্য সংগ্রহ হলে বা সংগ্রহে গেলে কে ঠেকাবে, কে দিতে চাইবে, কে ম্যানেজ করবে, কতো দিয়ে কিভাবে ম্যানেজ করবে- এসব সাংবাদিকতা তো নয়ই বরং শতভাগ ধান্দাবাজি। আর কোন বিষয়ে প্রকাশের ভয় দেখিয়ে স্বার্থ আদায় তো রীতিমতো চাঁদাবাজী। হ্যাঁ, তথ্য সংগ্রহের পর নানামুখী পরিবেশ তৈরি হতে পারে। সেক্ষেত্রে পরবর্তী পরিস্থিতি বিবেচনা করে নৈতিক সিদ্ধান্ত নিতে হবে। তবেই না সাংবাদিকতার মতো মহান চর্চা হবে। অন্যথায় বিকল্প যারা ভাবছেন বা করে বেড়াচ্ছেন, সাধারণকে বলব ওইসব ধান্দাবাজদের ধরে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তোলে দিতে অথবা নির্ভরশীল পেশাদার সাংবাদিকতের অবহিত করতে। এর ফলে অপসাংবাদিকতা যেমনি বন্ধ হবে তেমনি আমরা যারা ভালো করার চেষ্টায় নিরলস শ্রম দিয়ে যাচ্ছি তাদের সম্মান বাঁচবে।
এবার আসি সাংবাদিকতা আসলে কি? সমাজে বিদ্যমান, চলমান, ঘটতে যাওয়া, ঘটে যাওয়া ইত্যাদি নানা তথ্য যা জনকল্যাণকর, দেশ ও মানুষের স্বার্থ রক্ষা করে অথবা দেশ ও জাতিকে ভবিষ্যতে আরও স্বার্থক করতে পারে এমনসব তথ্য তোলে ধরাই মূলত সাংবাদিকতা। এক্ষেত্রে অনিয়ম তোলে ধরার মাধ্যমে দেশ ও মানুষের স্বার্থ রক্ষাও হতে পারে আবার সুন্দরকে সবার সামনে এনে তা ছড়িয়ে দিয়ে আলোকিতও করা যেতে পারে। এছাড়াও দৈনন্দিন ঘটনাবলী সবার সামনে তোলে ধরাও সাংবাদিকতার অংশ। শুধু হালুয়া-রুটির ভাগ নিয়ে সুন্দরগুলো তোলে ধরলাম আর অন্ধকারে করে বেড়ানো অপরাধ-অন্যায়গুলো আড়াল করে জ্ঞানপাপী সেজে বাহবা নিলাম তা কোনভাবেই প্রকৃত সাংবাদিকতা নয়। বরং আপনি এটি করে দেশ ও মানুষের ক্ষতি করছেন। মানুষ আপনাকে বিশ্বাসের জায়গায় রেখেছে সত্যগুলো তোলে ধরবেন বলে। এসব সত্য আড়াল করে ভদ্রতার খোলসে সাধারণ খবরাখবরগুলো নিয়ে হালুয়া-রুটির ভাগ বসাবেন এ জন্য আপনি এ পেশায় আসেননি। যদি এ জন্যই এসে থাকেন তবে সসম্মানে বিদায় নিলে বরং জাতি উপকৃত হবে।
এবার সীমাবদ্ধতার কথা বলি। সাংবাদিকগণ ভিন গ্রহের কোন প্রাণী নন। তারাও রক্তে-মাংসে মানুষ। তাদের জীবন আছে, জীবিকা আছে, পরিবার-পরিজন আছে, আছে সম্মানবোধ, ভালোভাবে বেঁচে থাকার স্বপ্ন, সন্তানদের মানুষ করার স্বপ্ন, আছে দেশের আইন-কানুন মেনে চলার বাধ্যবাধকতা। আমরা বেশিরভাগই এসব বিষয় মাথায় না রেখে সাংবাদিকদের ঢালাওভাবে গালাগাল করে থাকি, দোষ চাপিয়ে দেই। অন্য যে কোন পেশার একজন চাকুরীজীবি কোন না কোন ক্যাটাগরিতে মাস শেষে বেতন পান। কিন্তু দেশের অধিকাংশ সংবাদপত্র মাঠপর্যায়ে কর্মরত শতকরা প্রায় নব্বই ভাগেরই বেতন-ভাতা দেন না। ফলে তাদের দিন কাটে অনেকটা কষ্টে। অনেকেই তো অফিসে কাজ করেও মাস শেষে ঠিকমতো বেতন পান না। হাতেগোনা দু-চারটা মিডিয়া কিছু সুযোগ-সুবিধা দিলেও অধিকাংশেরই মাস চলতে চায় না। আর চাকুরী শেষে অবসর জীবনের কথা না হয় বাদই দিলাম। এর পেছনেও রয়েছে ভিন্ন কারণ। যা পরবর্তী সময়ে তোলে ধরার চেষ্টা করব।
এছাড়াও স্থানীয় সংবাদকর্মীদের সমাজ-পরিস্থিতি মানিয়ে টিকে থাকতে গিয়েও অনেক সময় ইচ্ছের বিরুদ্ধে অবস্থান নিতে হয়। ভাবতে হয় আইনগত দিকগুলো। সাধারণ মানুষ যেভাবে ইচ্ছে করলেই কোন বিষয়ে মন্তব্য করে বসেন বা বিশ্লেষণ করে বসেন সংবাদকর্মীদের ক্ষেত্রে সেভাবে সম্ভব নয়। তাদের ক্ষেত্রে যথেষ্ট পাকাপোক্ত তথ্য-প্রমাণ চাই। মাথায় রাখতে হয় তথ্যগুলো কতটুকু আইনসিদ্ধ এবং আইনত তা প্রচারযোগ্য। আমরা অনেকেই অভিযুক্ত কিশোর-কিশোরীর নাম-পরিচয় এমনকি ছবি প্রকাশ করে বসি। কিন্তু কোন কিশোর-কিশোরীর অসংগতিকে অপরাধ হিসেবে আইন মনে করে না। আইন সেগুলোকে ভুল হিসেবে বিবেচনা করে সংশোধনের সুযোগ দেয়- তা কতোজন চর্চা করি? কোন নারী ভিকটিমের পূর্ণ পরিচয় প্রকাশ করা মানবাধিকার লঙ্ঘন, বে-আইনী। কতোজন মানি? বিশেষ কোন অভিযোগে অভিযুক্তকে গ্রেফতারের আওতায় আনতে প্রশাসনকে সহযোগিতা করতে অনেক সময় আমাদের সময় দেওয়া লাগে, তা কতটুকু জানি বা মানি? আবার বিশেষ ক্ষেত্রে প্রশাসনকে প্রভাবিত করতে সর্বাগ্রে দাড়াতে হয় তা কতোজনে পালন করি? কোন বিষয় নিয়ে সমাজে তোলপাড় হতে পারে। কিন্তু উপযুক্ত তথ্য-প্রমাণ সমালোচকদের হাতে নেই, আছে মুখরোচক সমালোচনা। সেক্ষেত্রে সংবাদ করার কতটুকু উপাদান আছে- এ বিষয়টিই বা কতোজনের বিবেচনায় থাকে? অনেক সময় আমরা সাংবাদিকরা এমনসব গণমাধ্যমে কাজ করি বা এমনসব ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ প্রাপ্ত হই যে ব্যক্তি বা প্রতিষ্ঠান আমার গণমাধ্যম টিকে থাকায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেক্ষেত্রে টিকে থাকার ন্যুনতম জায়গা ছেড়ে যুদ্ধে অবতীর্ণ হওয়ার কতটুকু সামর্থ রাখি তাও বিবেচনায় আনতে হয়।
আমি জানি, অনেকেই দ্বিমত হবেন। তবু সাম্প্রতিক সময়ের একটি বিষয় আঁচ করতে চাই। বসুন্ধরার এমডি আনভীর এবং তার প্রেমিকা মুনিয়ার ঘটনায় দেশের প্রায় সব গণমাধ্যম চুপ! বিষয়টি অনেক প্রশ্নবিদ্ধ হলেও সত্য যে, বসুন্ধরা এমন একটি শিল্প গ্রুপ যাদের বিজ্ঞাপন ও স্পন্সরের টাকায় দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমগুলো চলে। দেশে হাতেগোনা এমন প্রতিষ্ঠান কয়েকটি, যাদের টাকায় গণমাধ্যমগুলো কোনমতে টিকে রয়েছে। অন্যায় কারও কাঙ্খিত নয়। কিন্তু হঠাৎ করেই যখন বসুন্ধরার মালিকপক্ষের বিরুদ্ধে এমন অভিযোগ উঠলো তখন সঙ্গত কারণেই অনেকেই মুখে কুলুপ এঁটেছেন। প্রতিযোগিতা ও প্রতিহিংসার এ সময়ে কোন মিডিয়া যদি বেশি সোচ্চার হয় তখন অন্যদের ইন্ধনে হোক বা বসুন্ধরার ইচ্ছায় হোক বসুন্ধরার বিজ্ঞাপন বন্ধ করে দিলে ওই গণমাধ্যমটি টিকে থাকতে কতো কঠিন হবে- তা কেউই কিন্তু একবারও ভেবে দেখিনি। হ্যাঁ, সব গণমাধ্যম যদি একযোগে জেগে উঠতো তবে বসুন্ধরার পায়ের তলায় মাটি থাকতো না। কিন্তু এই অমানবিকতার-প্রতিহিংসার সময়ে সবাই একযোগে জাগবে না। এমতাবস্থায় আগ বাড়িয়ে কেউ রিস্ক নিতে চায় নি। এখানে ভয়টি প্রাণের নয়। ভয় হলো গণমাধ্যম লসে পড়লে তার কর্মীরা কিভাবে বেতন-ভাতা পাবে? অথবা চাকরী হারিয়ে তাদের স্ত্রী-সন্তানদের নিয়ে কোথায় দাড়াবে? এমন হাজারো সীমাবদ্ধতা রয়েছে গণমাধ্যমে কর্মরতদের। যার ফলে পাঠক-দর্শক চাইলেও সব নিয়ে গণমাধ্যমকর্মীরা সবসময় সমানভাবে লড়তে পারেন না। মনে রাখতে হবে, কঠিন এই সময়ে যেমনি প্রতিবাদ-প্রতিরোধ জরুরী তেমনি টিকে থাকাটাও জরুরী।
সবশেষ কথা হলো, সংবাদকর্মীরা সামাজিক জীব। তারাও অন্য দশজনের মতো সমাজে বাঁচতে চায়, চলতে চায়। শুধু দায়িত্ববোধ আলাদা। যতোদিন রাষ্ট্র গণমাধ্যম তথা সংবাদকর্মীদের অবাধ স্বাধীনতা প্রদানের পাশাপাশি রাজনৈতিক লেজুরবৃত্তি ও সংকীর্ণতার উর্ধে গিয়ে দায়িত্বশীল ভূমিকা পালনে উদ্যোগী না হবে ততোদিন পর্যন্ত গণমাধ্যমের সুদিন ফিরবে না, পুরোপুরি বিকশিত হবে না। এর সাথে অপসাংবাদিকতা বন্ধে প্রকৃত সংবাদকর্মীদেরও সজাগ হতে হবে, এগিয়ে আসতে হবে রাষ্ট্রকেও। জনসচেতনতাও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। সাধারণ মানুষ যতো বেশি সজাগ হবেন অপসাংবাদিকতা ততো বন্ধ হবে।

লেখক- প্রকাশক ও সম্পাদক
বাংলার কাগজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!