1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

প্রসঙ্গ: মামুনুল-রোজিনা, অন্ধবিশ্বাস আর মরিচিকার পেছনে পড়া

  • আপডেট টাইম :: শনিবার, ২২ মে, ২০২১

– মনিরুল ইসলাম মনির –
চোখে না দেখে বিশ্বাসের নামই হলো অন্ধ বিশ্বাস। তবে এই দেখা মানে শুধু চামড়ার চোখে দেখা নয়। পর্যবেক্ষণ-অবলোকন সর্বোপরি অন্তঃদৃষ্টিতে গভীরভাবে প্রকৃত সত্যটা দেখার নামই হলো সত্যিকারের দেখা। এর বাইরে যেসব দেখা রয়েছে, নিঃসন্দেহে কোন না কোন সময় অন্ধ বিশ্বাসের মতো পরিস্থিতির শঙ্কা রয়ে যায়। আর এই অন্ধ বিশ্বাস হলো আমাদের ভুল পথে পরিচালনার একটি বড় নিয়ামক। আমি নিজেও এর বাইরে কোনভাবেই থাকতে পারছি না। নিজের প্রতি লজ্জিত হওয়া ছাড়া কোন পথ দেখছি না। সাম্প্রতিক সময়ে দেশে বহুল আলোচিত দুটি ঘটনায় কারও প্রতি অন্ধ বিশ্বাসের ফল এই লজ্জিত হওয়া।
প্রথমটি হলো, হেফাজতে ইসলামের মামুনুল হক। বলে রাখি, আমি কখনোই কোনভাবে মামুনুল হকের ভক্ত ছিলাম না, হইনি, এখনও নই। কিন্তু তিনি একজন আলেমে দ্বীন হিসেবে তার বিরোধিতাকারীও নই। তার বিষয়ে আমি মন্তব্যহীন ব্যক্তি ছিলাম মাত্র। আমি একজন মুসলিম হিসেবে ভক্ত মূলত মাওলানা তারিক জামিল (দাঃ বাঃ), মাওলানা মিজানুর রহমান আজহারী (দাঃ বাঃ) এবং তাদের মতো ওয়ায়েজিনের।
যাই হোক, সোনারগাঁওয়ের রিসোর্ট কা-ে মামুনুল হকের অন্ধ সমর্থনকারী ছিলাম না। তবে কোরআন-হাদীসের নির্দেশ অনুযায়ী একজন সম্মানী ব্যক্তির ব্যক্তিগত বিষয় নিয়ে হৈচৈ করা, রাজনীতি করা, অপবাদ ছড়ানো- ইত্যাদির বিপক্ষে ছিলাম। ইসলাম বলে, কারও ব্যক্তিগত বিষয়গুলো গোপন রাখা জরুরী। এক্ষেত্রে মামুনুল হক না হয়ে যে কারও ব্যক্তিগত বিষয়গুলো আমি গোপন রাখার পক্ষে। এ জন্য তার বিয়ে সংক্রান্ত বিষয়টি নিয়ে দেশব্যাপী তোলপাড়ের পক্ষে ছিলাম না। এখনই নই। তবে যে বিষয়ে আমি অন্ধ ভক্তের মতো সমর্থন করে বোকা সেজেছি তা হলো, তিনি গোপনে বিয়ে করেছেন সত্য। তাই বলে কি ওই বিয়ের পারিবারিক কোন না কোন স্বীকৃতি থাকবে না? গোপনে হলেও তার দ্বিতীয় স্ত্রী ন্যায্য খোরপোষ পাবেন না? প্রথম স্ত্রীর সাথে পারিবারিক কলহ বাড়তে পারে এই শঙ্কায় বিয়ে গোপন থাকলেও দ্বিতীয় স্ত্রীকে পূর্ণাঙ্গ স্ত্রীর মর্যাদা তিনি দেবেন না? অন্তত আগে না দিলেও ঘটনাক্রমে প্রকাশ হওয়ার পরও কি তার উচিত ছিল না দ্বিতীয় স্ত্রীকে পারিবারিক পরিবেশে নিয়ে মর্যাদা দেওয়া? এসব হলে তো আজ তার দ্বিতীয় স্ত্রী যে কোন চাপেই হোক অন্তত তার বিরুদ্ধে আদালতে গড়াতেন না। কাজেই মামুনুল হককে তার দ্বিতীয় বিয়ের সমর্থন এক্ষেত্রে আমার কাছে ভুল প্রমাণিত হয়েছে। বিয়ে রেজিস্ট্রি, প্রথম স্ত্রীর অনুমোতি এসব নিয়ে আমি কথা বলতে চাই না। এগুলো নিতান্তই রাষ্ট্রীয় আইন। ধর্মীয় বাধ্যবাধকতা নেই। বিয়ের ন্যুনতম বৈধতার কোন না কোন উপাদান তো থাকতে হবে। তাই বলে অধিকার থেকে তো বঞ্চিত করা যাবে না। তাছাড়া, একজন আলেমে দ্বীন তথা ইসলামী সংগঠনের শীর্ষ নেতা হিসেবে বিয়ের বৈধতা-অধিকারের যৌক্তিকতা এবং প্রেক্ষাপট অনুযায়ী অবকাশ যাপন এসব বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অত্যাবশ্যক বলে মনে করি। এর ফলে আমি মনে করি, এই দ্বিতীয় বিয়ে নামক বিতর্কে আমার জড়ানো লজ্জাজনক।
দ্বিতীয়ত, প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলাম। তাকে সচিবালয়ে হেনস্তা, সরকারী গোপন ফাইল চুরির অভিযোগে মামলা দিয়ে কারাগারে নিক্ষেপ- এসবেরই অন্ধ বিরোধিতা করাও আমার আরেকটি শিক্ষা। এ ভুলটিও আমাকে লজ্জায় ফেলে দিয়েছে।
মূলত, ঢাকায় কর্মরত আমার বিশ্বস্ত ও সিনিয়র সহকর্মী তথা বড় ভাইদের মারফত প্রাপ্ত তথ্য এবং সবশেষ ক্রাইম ওয়াচের একটি প্রতিবেদনে বিষয়টি খুবই স্পষ্ট। রোজিনা ইসলাম সোর্স ব্যবহার করে যে গোপন নথি আনতে গিয়েছিলেন এর চেয়ে বড় সত্য, অফিসে থাকা গোপন নথি তিনি অনুমোতি ব্যতীত গোপনে চৌর্যবৃত্তির মাধ্যমে সংগ্রহ করেছিলেন। যার ফলে তিনি নিজেই ওই সময় ভুল স্বীকার করে মুচলেকা দিতে সম্মত হয়েছিলেন। আমি ক্ষুদ্র মানুষ হিসেবে অন্য কোন উপায়ে কোন দাপ্তরিক দলিল সংগ্রহ করলেও অন্তত অফিসে গিয়ে গোপনে কোন ফাইলের পাতা ছেঁড়া বা ছবি ওঠানো এসব কোনদিনই করার চেষ্টা করি না। এটি তথ্য সংগ্রহের অপকৌশল বলেই আমার কাছে মনে হয়। কারণ, এক্ষেত্রে ধরা পড়ে গেলে আমি চোর বা চৌর্যবৃত্তির অপবাদে আখ্যায়িত হব। কিন্তু সোর্সের মাধ্যমে প্রাপ্ত হলে কিন্তু সে অপবাদটি আমার উপর কাজে আসবে না।
ভারত-চিনের করোনার টিকা নিয়ে এখানে ষড়যন্ত্র চলছে বলেও তথ্য পাওয়া যাচ্ছে। ফলে রোজিনার ডকুমেন্ট সংগ্রহের কৌশল নিয়ে বিতর্ক এবং তা অপপ্রয়োগের যে শঙ্কা ছিল না তা উড়িয়ে দেওয়া যায় না। কারণ, রোজিনা সোর্স ব্যতিরেকে বা তথ্য অধিকার আইন ব্যতিরেকে এখানে তথ্য সংগ্রহের যে কৌশল অবলম্বন করেছিলেন তা যে চৌর্যবৃত্তি বা অপকৌশল, ইতিমধ্যেই বিষয়টি স্পষ্ট হয়ে গেছে ক্রাইম ওয়াচের করা প্রতিবেদনে। কেউ বিস্তারিত জানতে চাইলে সেটি দেখে নেবেন দয়া করে।
যাই হোক, এ বিষয়ে যথেষ্ট তথ্য আমার কাছে থাকার পরও সঙ্গতকারনেই তা প্রকাশ যোগ্য নয়। শুধু এটুকু জানি, অন্ধের মতো বিশ্বাস করে মন্ত্রণালয়কে একচেটিয়া দোষারূপ করাটা ছিল আমার জন্য লজ্জার। এখানে স্বার্থ খেলা করেছে পেশাদারিত্বের পরিবর্তে। তাই একজন ক্ষুদে গণমাধ্যম কর্মী হিসেবে বলব, এখানে ওই সাংবাদিকের যদি সত্যি সত্যি চৌর্যবৃত্তির মাধ্যমে দেশের স্বার্থবিরোধী কাজে লিপ্ত থাকার প্রমাণ পাওয়া যায় সেক্ষেত্রে ভবিষ্যতের জন্য ব্যবস্থা গ্রহণ এবং ওই সাংবাদিকের প্রতি যে অন্যায় আচরণ হয়েছে তারও প্রতিকার করা রাষ্ট্রের জন্য অপরিহার্য। একইসঙ্গে গোপন নথিতে দেশ ও জনস্বার্থবিরোধী কোন চুক্তি বা তথ্য থাকলে তাও জনসম্মুখে প্রকাশ ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া রাষ্ট্রের জন্য জরুরী।

পরিশেষে বলব, গণমাধ্যম মুক্ত ও স্বাধীন হওয়া একটি আধুনিক এবং উন্নয়নশীল রাষ্ট্রের জন্য জরুরী। পক্ষান্তরে, সাংবাদিকতার নামে পেশাদারিত্বের বেঘাত ঘটিয়ে অন্য কোন অপস্বার্থে লিপ্ত হওয়াটাও রাষ্ট্র এবং দেশের নাগরিকদের জন্য হুমকী। পাশাপাশি, যে কোন পরিস্থিতি একটি নির্দিষ্ট সময় পর্যন্ত পর্যবেক্ষণ না করে নিজের অবস্থান জানান দেওয়া চরম বোকামী ও লজ্জার। আমি লজ্জিত।

লেখক- প্রকাশক ও সম্পাদক
বাংলার কাগজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!