1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা ব্যক্তিগত বিষয়গুলো টেনে আনা লজ্জাজনক : অপু বিশ্বাস

করোনাভাইরাসের শেষ কোথায়?

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১

– তালাত মাহমুদ –

বিজ্ঞানের এই অভাবিতপূর্ব সাফল্যের যুগেও ঘাতক ব্যাধি করোনাভাইরাস গোটা বিশ্বকে গ্রাস করছে । পৃথিবীর ৮শ’ কোটি মানুষ আজ আতঙ্কিত, বিপদগ্রস্ত ও বড় অসহায়ত্বের শিকার! সারাবিশ্বে করোনা ভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা প্রায় ১৯ কোটি। মারা গেছে ৪১ লাখ। আর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৮ কোটি মানুষ। করোনায় আশঙ্কাজনক হারে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা প্রতিদিন বাড়ছে। ১৯৬০ খ্রিস্টাব্দে এই ভাইরাসটি প্রথম আবিস্কৃত হয়। তবে বিজ্ঞানীরা দাবী করেছেন যে, ২০ হাজার বছর আগেও পৃথিবীতে করোনাভাইরাসের অস্তিত্ব ছিল। পৃথিবীর ২০৩টি দেশ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। তন্মধ্যে সবচে’ বেশি আক্রান্ত দেশগুলোর মধ্যে ফ্রান্স, স্পেন, ইতালি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক, বৃটেন, ব্রাজিল, রাশিয়া, আর্জেন্টিনা, বাংলাদেশ, ভারত প্রভৃতি দেশ।

ইতিহাস থেকে জানা যায়, প্রতি ১শ’ বছর পরপর পৃথিবীতে মহামারীর প্রাদুর্ভাব দেখা দেয়। আর এই ঘাতক ব্যাধির প্রাদুর্ভাবের ফলে পৃথিবীর মানচিত্রই পাল্টে গেছে। পৃথিবী সৃষ্টির পর বিশেষ করে মানববসতি গড়ে ওঠার পর থেকেই কালেকালে ভয়াবহ মহামারী মানব সভ্যতা ও অর্থনীতিকে ওলটপালট করে দিয়েছে। পঞ্চম খ্রিস্টপূর্বাব্দ থেকে এই মহামারী রেকর্ড করা হয়েছে। ঝড়, জলোচ্ছ্বাস, আগ্রাসন, যুদ্ধ-বিগ্রহ, ভূমিকম্প, প্লেগ, কলেরা, খরা, দুর্ভিক্ষ তথা বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়, মনুষ্য সৃষ্ট মুসিবত ও মহামরীতে বিশ্ব বারবার আক্রান্ত হয়েছে। মারা গেছে কোটি কোটি মানুষ। ১৩২০ খ্রিস্টাব্দ থেকে ২০২০ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রতি শতাব্দীর শুধু ২০ খ্রিস্টাব্দেই নানা প্রকার ঘাতক ভাইরাসের প্রদুর্ভাব ঘটেছে।

১৩২০ খ্রিস্টাব্দে দ্য ব্ল্যাক ডেথ অব বুবোনিক ব্যাধিতে ২শ’ মিলিয়ন মানুষের মৃত্যু হয়। ১৪২০ খ্রিস্টাব্দে দ্য এওইডেমিক অব ব্ল্যাক ডেথ প্লেগ (দ্বিতীয় প্লেগ প্রলয়) মহামারীতে আক্রান্ত হয়ে ১৪শ’ শতাব্দিতে বিশ্বের মোট জনসংখ্যা ৪৫০ মিলিয়ন থেকে ৩৭৫ মিলিয়নে নেমে এসেছিলো। ১৫২০ খ্রিস্টাব্দে বিশ^ব্যাপী গুটি বসন্ত ও প্লেগ মহামারী হানা দেয়। এতে আক্রান্ত হয়ে ৫ কোটি ৬০ লাখ লোক মৃত্যুবরণ করে। ১৬২০ খ্রিস্টাব্দে মহামারীর প্রলয়ে গোটা বিশ্বই যেন মুর্চ্ছা যায়- রক্তিম ‘মে ফ্লাওয়ার’ ভাইরাসের ফলে বিশ্বের মোট জনসংখ্যার ২০ শতাংশ মানুষের মৃত্যু হয়। ১৭২০ খ্রিস্টাব্দে ‘দ্য গ্রেট প্লেগ অব মার্শেই’ মানব জাতির উপর হামলে পড়ে। ঐতিহাসিক তথ্যমতে, এই শতকে দুনিয়া জুড়ে শুধু প্লেগ রোগেই ২০ কোটি মানুষ মারা যায়। ১৮২০ খ্রিস্টাব্দে ভারতবর্ষে কলেরা, যুক্তরাষ্ট্রে ইয়োলো ফিভার মহামারী দেখা দেয়। ভারতবর্ষ থেকে ব্যাংকক, মেনিলা, ইরান, বাগদাদ, সিরিয়া হয়ে জানজিবার পর্যন্ত, আর আফ্রিকা ইউরোপে বসন্ত রোগে মারা যায় ৬ কোটি মানুষ। ১৯২০ খ্রিস্টাব্দে ‘দ্য স্প্যানিশ ফ্লু’তে পৃথিবীতে ১শ’ মিলিয়নেরও বেশি মানুষের মৃত্যু ঘটে। এই মহামারী ১৯৩৩ খ্রিস্টাব্দ পর্যন্ত স্থায়ী ছিল।

১-৮-২০২১ ইং তারিখে সারাবিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১৯ কোটি ১৪ লাখ ৪৫ হাজার ৯৮২জন। মারা গেছে ৪১ লাখ ৯ হাজার ৪৩২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ১৭ কোটি ৪৩ লাখ ২০ হাজার ৩২৮ জন। য়ুক্তরাষ্ট্রে আক্রান্ত ৩ কোটি ৫৬ লক্ষ ৮৮ হাজার ৫০৬ জন। মৃত্যু হয়েছে ৬ লক্ষ ২৯ হাজার ০৬৪ জন। ভারতে আক্রান্ত ৩ কোটি ১৬ লক্ষ ১৩ হাজার ৯৯৩ জন। মৃত্যু হয়েছে ৪ লক্ষ ২৩ হাজার ৮৪২ জন। ব্রাজিলে আক্রান্ত ১ কোটি ৯৮ লক্ষ ৮০ হাজার ২৭৩ জন। মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৫৫ হাজার ৫১২ জন। রাশিয়ায় আক্রান্ত ৬২ লক্ষ ৬৫ হাজার ৮৭৩ জন। মৃত্যু হয়েছে ১ লক্ষ ৫৮ হাজার ৫৬৩ জন। ফ্রান্সে আক্রান্ত ৬১ লক্ষ ০৩ হাজার ৫৪৮ জন। মৃত্যু হয়েছে ১ লক্ষ ১১ হাজার ৮২৪ জন। বাংলাদেশে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী ০২/৮/২০২১ ইং তারিখে মোট আক্রান্ত ১২ লাখ ৮৩ হাজার ৩১৭ জন। মৃত্যু হয়েছে ২১ হাজার ১৬২ জন।
সুদূর অতীতে মহামারী সংঘটিত হয়েছে দেশ বা অঞ্চলভিত্তিক। এক অঞ্চলে মহামারীর প্রাদুর্ভাব দেখা দিলে মানুষ অন্য অঞ্চলে বা অন্য দেশে চলে গেছে। কিন্তু করোনাভাইরাস বিশ্বব্যাপী আগ্রাসন চালাচ্ছে। এমন সর্বগ্রাসী মহামারী অতীতকালে আর কখনো দেখা যায়নি। এই মহামারী ভাইরাসের প্রতিকারের জন্য আজ পর্যন্ত ফলপ্রসু কোন প্রতিষেধক আবিস্কার হয়নি। করোনাভাইরাসে আক্রান্তের হার উর্ধ্বমূখী হওয়ায় বিশেষজ্ঞমহল চিন্তিত হয়ে পড়েছেন। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চেীধুরী বলেছেন, আগামী দিনগুলো আমাদের জন্য বিপজ্জনক। আমাদের আরও সাবধান হতে হবে, আরও সচেতন হতে হবে। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ে সারা বিশ্বে উদ্বেগ বাড়ছে। করোনার ডেল্টা ধরণের সংক্রমণ মারাত্মক রূপ ধারণ করায় পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে।

বিজ্ঞানীদের গবেষণালব্ধ তথ্য থেকে জানা যায়, প্রতিটি মহামারীর সাথে পরবর্তী মহামারীর শুধু একই ধারাবাহিক সময় চক্রের সাথে নয়, মিল রয়েছে সংক্রমিত ব্যাধির ক্ষেত্রেও। যার ধারাবাহিকতায় ১৯২০ খ্রিস্টাব্দের স্প্যানিশ ফ্লু’র পর জ¦রগ্রস্তের মতো আরও একটি ব্যাধি নোবেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর মহামারীর প্রাদুর্ভাব ঘটলো ২০২০ খ্রিস্টাব্দে। নতুন করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন পথে এগোচ্ছে। শুরুতে প্রায় ২০টি প্রতিষ্ঠান ও গবেষণা সংস্থা করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে কাজ করছে। এ সংস্থাগুলোর মধ্যে উল্লেখযোগ্য চীনের ক্লোভার বায়োফার্মাসিউটিক্যালস, চীনা কর্তৃপক্ষের সাথে কাজ করছে গিলিয়াড নামের একটি প্রতিষ্ঠান, যুক্তরাষ্ট্রের জৈবপ্রযুক্তি কোম্পানী মডার্না, যুক্তরাষ্ট্রের ইনোভিও ফার্মাসিউটিক্যালস, জার্মান বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানী কিউরব্যাক, চীনের ক্যানসিনো বায়োলজিকস, জার্মান ইমিউনোথেরাপি কোম্পানি বায়োএনটেক এবং ইসরায়েলের মিগাল গ্যালিলি রিসার্চ ইনস্টিটিউট। ইতোমধ্যে বেশ কয়েকটি পরীক্ষামূলক ভ্যাকসিন তৈরি সম্ভব হয়েছে। ২০টি ভ্যাকসিন পরীক্ষার নানা পর্যায়ে রয়েছে। কয়েকটি ভ্যাকসিন থেকে আশাজাগানিয়া ফলাফলও পাওয়া গেছে। বাংলাদেশে যেসব দেশের টিকা এসেছে সেগুলো হলো- কফিসিল্ড (ভারত), সিনোফার্ম (চীন), এস্ট্রেজেনেকা (জাপান), স্পুটেনিক (রাশিয়া) এবং মডার্ণা (যুক্তরাষ্ট্র)।

করোনা ডেল্টা ধরণের সংক্রমণ মারাত্মক আকার ধারণ করায় পরিস্থিতি ভয়াবহ হযে উঠেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রন ও গবেষণা ইনস্টিটিউট (আ্ইইডিসিআর) মানুষকে সচেতন করতে কিছু নির্দেশনা দিয়েছে। করোনাভাইরাস থেকে মুক্ত থাকার জন্য নির্দেশাবলী গুলো হলো- ক) ওজন, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখা। খ) ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন- সবুজ শাকসব্জি, লেবু, কমলা ইত্যাদি। গ) ভিটামিন ডি সমৃদ্ধ খাবার গ্রহণ। যেমন- দুধ, ডিম, কলিজা, সামুদ্রিক মাছের তেল ইত্যাদি। ঘ) গরম পানিতে লেবু, আদা, মধু মিশিয়ে সেবন এবং বেশি বেশি পানি পান করা। ঙ) সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ঘণ ঘণ হাত ধোয়া। চ) নিজেকে ঘরের মধ্যে আবদ্ধ রাখা। ছ) ঘরে বসেই নামাজ আদায়, প্রার্থনা করা। জ) সহনীয় মাত্রায় শরীর চর্চা করা। ঝ) নিয়মিত রোযা রাখা, উপবাস ব্রত পালন করা। ঞ) ঠান্ডা লাগানো যাবেনা। ঠান্ডা খাবার বিশেষ করে আইসক্রিম খাওয়া যাবেনা। ট) দূরত্ব বজায় রাখা। ঠ) নাক মুখ স্পর্শ না করা। ড) কাশির সময় সাবধানতা। ঢ) ভ্রমণে সতর্কতা। ণ) অভ্যর্থনায় সতর্কতা ইত্যাদি।

করোনাভাইরাসের কাছে মানুষ কতটা অসহায় (!) কতটা আতঙ্কগ্রস্ত এবং কতটা কিংকর্তব্যবিমূঢ় যে, প্রচলিত ভ্রান্ত ধারণা আর কুসংস্কারের কাছে আত্মসমর্পণ করতেও মানুষ পিছপা হয়নি। ‘গোবর জলে স্নান/আর গোচেনা পান/তাতেই পরিত্রাণ’। ভারতে সনাতন ধর্মাবলম্বী শিক্ষিত-অশিক্ষিত, ছোট-বড়, ধনী-গরিব, উচ্চবর্ণ-অসবর্ণ নির্বিশেষে সকল আবাল-বৃদ্ধ-বনিতা রীতিমত আসর জমিয়ে গোবর জলে স্নান আর গোচেনা পান করেছে।

শুরুতে ত্রাণ নিয়ে কেলেঙ্কারি হয়েছে। ডিলার, দলীয় নেতা-কর্মী, চেয়ারম্যান-মেম্বাররাও ধরা পড়েছে। কৃষি প্রনোদনার মাঝেও ভুত ঢুকেছে। গ্রামাঞ্চলে না গেলে উপলব্ধি করা যাবে না, মানুষ কত অসহায়! লজ্জায় বা আত্মসম্মানবোধের কারণে অভাব ও সমস্যার কথা তারা কাউকে বলতে পারছেন না।

মহাকবি শেখসাদী বলেছেন- ‘তজবীহ এবং সিজদা দেখে খোদ এলাহী ভুলবেনা/মানব সেবার কুঞ্জী ছাড়া স্বর্গদ্বার খুলবেনা’। বাংলাদেশের প্রতিটি মানুষ অমুল্য সম্পদ। কে ধনী, কে গরীব আর কে শিক্ষিত, কে অশিক্ষিত সেটা বিচার্য নয়। ‘সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’। পরম করুণাময়ের নিকট আমাদের কৃত অপকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করছি। তিনি যেন করোনা ভাইরাসের কবল থেকে আমাদের পরিত্রাণ দেন।

লেখক: কবি সাংবাদিক ও কলামিস্ট এবং সভাপতি কবি সংঘ বাংলাদেশ। ০১৭১৫৯৬০৩৮২।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!