1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন

শেরপুরে আদালতের নির্দেশে কবর থেকে মানবাধিকারকর্মীর লাশ উত্তোলন

  • আপডেট টাইম :: বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

শেরপুর : শেরপুরের দাফনের ২ মাস ২০ দিন পর ময়নাতদন্তের জন্য শেরপুর সদর উপজেলায় আবু সাঈদ (৩০) নামে এক মানবাধিকারকর্মীর লাশ কবর থেকে তোলা হয়েছে। তাকে হত্যা করা হয়েছে, স্বজনদের এমন অভিযোগের পর আদালতের নির্দেশে বুধবার (১ সেপ্টেম্বর) বেলা ১২টার দিকে স্থানীয় কবরস্থান থেকে লাশটি উত্তোলন করা হয়।

লাশ উত্তোলনকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান ও পুলিশের উপ-পরিদর্শক রুবেল মিয়াসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। এ সময় মানবাধিকারকর্মীর বাবা, মা ও পরিবারের অন্য সদস্যরা কান্নায় ভেঙ্গে পড়েন। তারা ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

নিহত আবু সাঈদ (৩০) সদর উপজেলার গাজীরখামার ইউনিয়নের শালচূড়া গ্রামের নূর হোসেনের ছেলে। তিনি মানবাধিকার সংগঠন ‘আমাদের আইন’ এর গাজীমখামার ইউনিয়ন কমিটির সাধারণ সম্পাদক ছিলেন।

নিহতের বোন তানজিনা আক্তার বলেন, তার ভাই আবু সাঈদের সঙ্গে গাজীরখামার ইউনিয়নের বাসিন্দা এক মেডিকেল শিক্ষার্থীর (২৫) প্রেমের সম্পর্ক ছিল। বিষয়টি ওই মেডিকেলছাত্রীর পরিবার মেনে নেয়নি।

আবু সাঈদের স্বজনেরা অভিযোগ করেন, এর জের ধরেই গত ১১ জুন সন্ধ্যায় মেয়েটির তার ভাই আবু সাঈদকে বাড়ি থেকে ডেকে নিয়ে পূর্ব পরিকল্পিতভাবে হত্যা করে। পরে ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করার জন্য আসামিরা এ হত্যাকান্ডকে সড়ক দুর্ঘটনা বলে পরিবারকে জানায়। এমনকি ঘটনার দিন তারা সাঈদকে জেলা সদর হাসপাতালে ভর্তি না করে অনেক বিলম্ব করে সরাসরি ময়মনসিংহ মেডিকেলে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক সাঈদকে মৃত ঘোষণা করেন। এরপর সাঈদের বন্ধুরা তার লাশ বিনা ময়নাতদন্তে দাফনের জন্য তাড়াহুড়ো করে। এতে বিষয়টি সাঈদের পরিবারের সন্দেহ হলে সাঈদকে হত্যার অভিযোগ এনে গত ২৭ জুন শেরপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ওই মেডিকেল ছাত্রীসহ সাতজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও চার-পাঁচজনকে আসামী করে একটি অভিযোগ দাখিল করা হয়। অভিযোগটি আমলে নিয়ে আদালত মামলাটি গ্রহণ করতে থানা পুলিশকে নির্দেশ দেন। পরে গত ২২ আগস্ট সদর থানায় অভিযোগটি মামলা হিসেবে লিপিবদ্ধ করা হয়। এরপর আবু সাঈদের পরিবার লাশের ময়নাতদন্ত করার দাবি জানালে আদালত তা মঞ্জুর করে।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান বলেন, আদালতের নির্দেশে কবর থেকে আবু সাঈদের লাশ উত্তোলন করা হয়েছে। লাশের সুরতাহাল রিপোর্ট তৈরি করা হয়েছে। ময়নাতদন্ত ও ফরেনসিক রিপোর্ট আসলে আদালত সে বিষয়ে ব্যবস্থা নিবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!