1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন

কুয়াকাটা সৈকতে প্লাস্টিক বর্জ্য ও ছেড়া জাল অপসারণ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

রাসেল কবির মুরাদ, কলাপাড়া (পটুয়াখালী) : পর্যটন কেন্দ্র কুয়াকাটায় মৎস্য সম্পদ ব্যবস্থাপনা ও জীববৈচিত্র্য রক্ষায় ব্যাতিক্রমি উদ্যোগ গ্রহণ করেছে ব্লু-গার্ডের সদস্যরা। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ওয়ার্ল্ডফিশ ইকোফিশ-২ এর ব্লু-গার্ড সদস্যরা সৈকত পরিস্কারের কাজে নেমেছে।

বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত খাজুরা এলাকায় লাল কাঁকড়া ও কচ্ছপের অভায়াশ্রম খ্যাত প্রায় এক কিলোমিটার সৈকত পরিস্কার পরিচ্ছন্ন করেন তারা। এসময় সমুদ্র থেকে ভেসে এসে সৈকতে বিচ্ছিন্ন ভাবে পড়ে থাকা প্লাস্টিক বর্জ্য ও ছেড়া কাটা জাল অপসারনে অংশগ্রহন করে ব্লু-গার্ডের ২৪ জন নারী-পুরুষ।

ব্লু-গার্ডের সদস্য হাবিব আকন এ প্রতিবেদককে বলেন, ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ-২ এর উদ্যোগে খাজুরা ও গঙ্গামতি সৈকতে লাল কাঁকড়া ও কচ্ছপের অভায়াশ্রম গড়ে তোলার চেষ্টা করছি। এ লক্ষ্যে ব্লু-গার্ডের সদস্যরা কাজ করে যাচ্ছে। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রায় এক কিলোমিটার সৈকতের প্লাস্টিক বর্জ্য ও ছেড়া কাটা জাল অপসারণ করা হয়েছে। এর ফলে সৈকতে অবাধে লাল কাঁকড়ার ছুটাছুটি কুয়াকাটায় আগত পর্যটকরা অবলোকন করতে পারবে এবং সৈকত থাকবে পরিস্কার-পরিচ্ছন্ন।

ইউএসএআইডি ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ-২ অ্যাক্টিভিটি’র সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি গনমাধ্যমকে বলেন, মৎস্য সম্পদ ব্যবস্থাপনা এবং জীববৈচিত্র্য রক্ষায় এ ব্যতিক্রমি উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং এ কর্মসূচী অব্যাহত থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!