1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

আসুন, মার্সেল এর বিরুদ্ধে রুখে দাড়াই….?

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

– মনিরুল ইসলাম মনির –
শিরোনামটা দেখে অনেকেই হকচকিয়ে যাবেন, চোখ কপালে উঠাবেন! হঠাৎ এ কেমন চেতনা জেগে উঠলো আমার ভেতরে? আসলে কিছুদিন গেলে আমার হাত চুলকানোর অভ্যাস দীর্ঘদিনের। কিছু না লিখলে কেমন জানি ছমছম লাগে। তাই আপনাদের পছন্দ-অপছন্দের কথা না ভেবেই সব ঝেড়ে বসি। এবার আসুন মূল কথায়-

সম্প্রতি দেশের প্রধান ইলেক্ট্রনিক্স পণ্য মার্সেল এর প্রচারণায় ফেসবুক সরগরম। নালিতাবাড়ী শহরের ডিলার আমার দীর্ঘদিনের সমবয়সী বন্ধু সামিউল হকের আন্তরিকতায় মার্সেল এখন বলাচলে এখানকার ফেসবুক ব্যবহারকারীদের ওয়ালে যত্রতত্র শোভা পায়। যারা এ পণ্যটির শুভাকাঙ্খীদের ফেসবুক ফ্রেন্ড লিস্টে রয়েছেন তারা হয়তো মার্সেল এর ভির ফেসবুকে ঢুকতে গেলেও লক্ষ্য করেন।

যাই হোক, সম্প্রতি একটি গ্রুপ এ নিয়েও কূট-কৌশল শুরু করেছে। কে উপহার পেল আর কে পেল না- এ নিয়ে! কি? বিষয়টি আশ্চর্য মনে হচ্ছে আপনাদের? হ্যা, এটাই সত্যি! আমরা এখন এতোটাই সভ্য! একটি কোম্পানীর উপহার কে কাকে দিল এ নিয়েও এখন আমরা নালিতাবাড়ীবাসী অপরাজনীতি করি! আমি অবাক হইনি এসব নিয়ে! পেশাগত কাজ নিরপেক্ষভাবে করতে গিয়ে আমি নিজেই যখন এক বছরে প্রায় ৪-৫টি মিথ্যা মামলার মুখোমুখি হয়েছি, অপবাদের শিকার হয়েছি; আমারই এক সময়ের সতীর্থদের দ্বারা। তখন অবাক হওয়ার কিছু নেই! কারণ ওইসব পেশাগত দায়িত্ব পালনই এক সময় অনেকের সন্তুষ্টির কারণ ছিল। তবে আপনারা নিশ্চয়ই অবাক হবেন মার্সেল এর উপহার নিয়েও এমন গুঁটি চালাচালির কারণে!

বলতেই হচ্ছে, ওয়ালটন এবং মার্সেল একই গ্রুপ বা কোম্পানীর দুটো ব্র্যান্ড মাত্র। আমি অন্তত এক যুগ ধরে এ কোম্পানীর নিয়মিত গ্রাহক। টিভি, এলইডি টিভি, ফ্রিজ, মোবাইল, মোটরসাইকেল, হেলমেট, রুম হিটার, চার্জার ফ্যান, ব্ল্যান্ডার, এয়ার কন্ডিশনারসহ আরও কিছু আমার নিত্য ব্যবহৃত ইলেক্ট্রনিক্স পণ্য ওয়ালটন বা মার্সেল ব্র্যান্ডের। অন্যদিকে ডিলার সামিউল হক দীর্ঘদিনের সমবয়সী বন্ধু। একজন শুভাকাঙ্খী তো বটেই। সবমিলিয়ে আমি মাঝে মাঝে কিছু উপহার পেয়ে থাকি। আর কয়েকজন ছোট ভাই রয়েছে, যারা শুভাকাঙ্খী হিসেবে মার্সেলকে ব্র্যান্ডিং করছে বলে নিয়মিত উপহার পায়।
ইদানিং পণ্য সংগ্রহ বা সংগ্রহকারীর সাথে গিয়ে কিছু রাজনৈতিক নেতাও মার্সেল এর উপহার পেয়েছেন। কেউ পেয়েছেন বিশেষ কোন কাজে শো-রুমে গিয়ে। সঙ্গতকারণেই একজন বিশেষ ব্যক্তি (রাজনৈতিক, জনপ্রতিনিধি, শুভাকাঙ্খী, বন্ধু) মার্সেল এর মতো শো-রুমে গেলে এর ডিলার কোম্পানীর উপহার দেবেন- এটা সবার ক্ষেত্রেই স্বাভাবিক। যদি কোম্পানীর পক্ষ থেকে তা দেওয়ার সুযোগ থাকে।

আমার জানামতে, সামিউল কাউকে ডেকে নিয়ে বা বাড়িতে গিয়ে গ্রাহক নন এমন কাউকে উপহার দেয়নি। বিশেষ শ্রেণির যারা পেয়েছেন তারা সেখানে কোন কাজে গিয়েই পেয়েছেন।

অবাক করার বিষয় হলো, এ নিয়েও বর্তমানে গুঁটি চলছে! ভাবা যায় বিষয়টি? সামিউল কি কোন রাজনৈতিক ট্যাগ হয়ে দিয়েছে? না কোন রাজনৈতিক মানসিকতা থেকে দিয়েছে? কোনটাই নয়। আমি হলফ করে বলতে পারি, গ্রাহক না হলেও যে কোন কাজে বিশেষ ব্যক্তিবর্গ সামিউলের শো-রুমে গেলে ওই সময় উপহার দেওয়ার মতো কিছু সংগ্রহে থাকলে সামিউল দল-মতের উর্ধে থেকে তা উপহার হিসেবে দেবে। কেন না এটি তার ব্যবসা। সে একজন প্রকৃত ব্যবসায়ী। কাজেই এ নিয়ে যারা মার্সেল এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছেন, রুল প্লে করার অপচেষ্টা করছেন বা নিজেরা সলা-পরামর্শ করছেন তারা কতটুকু বিবেকবানের কাজ করছেন- তা আপনারাই ভাবুন। এ নিয়েও কেউ অপরাজনীতি করে? কেউ আমাকে উপহার না দেওয়া তো বরং নিজেকে ছোট মনে করে গুটিয়ে রাখবো। প্রতিবাদ বা ষড়যন্ত্রের তো প্রশ্নই উঠে না। তবে কি আমরা এটা প্রমাণ করতে চাচ্ছি যে, আমাকে কেউ সম্মান করে না বলে জোর করে সম্মান নিতে চেষ্টা করি? আমাদের বিবেক কি এতোটাই নষ্ট হয়ে গেল? আমার তো বরং এ নিয়ে সন্দেহ তৈরি হচ্ছে, আমরা মানুষ না কোন ভিনগ্রহের ভিন্ন কোন অস্তিত্ব?

বলতেই হচ্ছে, পণ্য বিক্রি আর কোম্পানীর প্রচারণা যাই হোক; সামিউলের চেষ্টার ফলে নালিতাবাড়ীর অসংখ্য মানুষ নানা ধরণের উপহার পাচ্ছেন। মাঝে-মধ্যে বিনোদনের আয়োজন হচ্ছে। খাদ্যপণ্যে ভেজালবিরোধী প্রচারণা হয়েছে। বিষেশ করে, এখন হারিয়ে যাওয়া ক্রীড়াঙ্গনের ঐতিহ্য ফিরিয়ে আনতে ফুটবল টূর্ণামেন্ট এর আয়োজন চলছে। এসব কি আমরা পজিটিভ দেখতে পারি না? আর কে আছে নালিতাবাড়ীতে, যিনি নিজের ব্যবসার জন্য হলেও অনেক টাকা খসিয়ে বা কোম্পানীর কাছ থেকে লবিং করে নালিতাবাড়ীবাসীর জন্য এমন আয়োজন করছেন?

কারও পক্ষ নিয়ে নয়, আমার কাছে এমন কিছু নোংরামির প্রমাণ এসেছে বলে একান্তই ব্যক্তিগত মানসিকতা থেকে দু-চারটি কথা লিখলাম। কারও মনে কষ্ট দিয়ে থাকলে ক্ষমা প্রার্থী। আসুন, আমরা এখনও বিবেকবান হই, প্রকৃত মানুষের আচরণ করি। নইলে এ সমাজটা একেবারে নষ্ট হয়ে যাবে। যা আমাদের জন্য অত্যন্ত দূর্ভাগ্যজনক। আল্লাহ আমাদের ক্ষমা করুন আর সহীহ বুঝ দান করুন।

বলতে পারেন, মার্সেল নিয়ে লেখালেখির কি আছে? আমি কেন লিখব? আমি মার্সেল এর কে? আসলে আমার দৃষ্টিতে এখানে মার্সেল নয় বরং আমাদের মানসিকতার পরিচয় ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!