1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু ঝিনাইগাতিতে নিখোঁজের ৬ দিন পর সেপটিক ট্যাংক থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর

প্রবাদটি যথার্থই…

  • আপডেট টাইম :: শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

– মনিরুল ইসলাম মনির –
“গায়ে মানে না আপনি মোড়ল” একটি প্রসিদ্ধ প্রবাদ বাক্য। গ্রাম্য ভাষায় আরও বলা হয়, “গেগিরে নেয় না, গেগি খাট ছাড়া নড়ে না”। অর্থ হলো, একটি মেয়ের গলায় বড় গেগ বা গলগন্ড আছে বলে তার বিয়ে হয় না। একবার বিয়ের সমন্ধ এসেছে, কিন্তু সে বরের কাছে খাটের বায়না ধরেছে। তাকে খাট না দেওয়া হলে সে বিয়েতে রাজি হবে না। যাই হোক, প্রবাদগুলো যে যথার্থ তা কোন কোন প্রেক্ষাপটে আমাদের কাছে বরাবরই প্রমাণিত হয়।

চলছে ইউনিয়ন পরিষদ নির্বাচনী প্রচারণা। সে লক্ষ্যে বাংলার কাগজ হাতে নিয়েছে ইউনিয়ন পর্যায়ে চেয়ারম্যান পদে প্রার্থীদের নিয়ে ভোটারদের অভিব্যক্তি বা মতামত, পছন্দ-অপছন্দ প্রকাশের উদ্যোগ। এরই ধারাবাহিকতায় চলছে ইউনিয়ন পর্যায়ে সাধারণ ভোটারদের কাছে যাচাই-বাছাই করে যথাসম্ভব নিরপেক্ষ বাস্তবতা তোলে ধরা। এতে কেউ সন্তুষ্ট হবেন, কেউ বা অসন্তুষ্ট হবেন- খুব স্বাভাবিক।

বলা বাহুল্য, প্রত্যেক প্রার্থী নিজেকে যোগ্য এবং বিজয়ী নিশ্চিত ভেবেই তাদের প্রার্থীতা ঘোষণা দেন। যদিও বাস্তবে অধিকাংশই মিল পাওয়া যায় না। নিজের হিসেব-নিকেষে বিজয়ী ভাবলেও হয়তো কারও কারও জামানতও বাজেয়াপ্ত হবে- এমন তথ্যই মাঠপর্যায়ে পাওয়া যায়।

১১নং বাঘবেড় ইউনিয়ন পরিষদেও গতানুগতিক ধারায় অনেকে প্রার্থী হয়েছেন। এরমধ্যে নানা কারণে ব্যক্তি হিসেবে গ্রহণযোগ্য প্রার্থীর সংখ্যা প্রায় হাফ ডজন। কিন্তু ভোটের মাঠে আমাদের প্রাপ্ত তথ্য অনুযায়ী এ সংখ্যা আরও কম। উপরন্তু সুষ্ঠু নির্বাচন এবং প্রতীক সঠিক জায়গায় বরাদ্দ হলে তা আরও কমে আসবে।

প্রতিবেদনটি প্রকাশের পর একাধিক প্রার্থীর পক্ষে গতরাতে ফোন আসে। তাদের ভাষায় চরম বিরক্তি ও নিজেকে মহান হিসেবে উপস্থাপনের চেষ্টা চালিয়েছেন। ছবি কার কোথায় গেল, কার মাঠ কেমন, না জেনেই লিখেছি, মাঠের খবর নেইনি, উনি প্রতীক পেয়ে যাচ্ছেন, উনার জনপ্রিয়তা তুঙ্গে, উনি খুব সম্মানিত ও প্রটোকল প্রাপ্য প্রার্থী ইত্যাদি। আমি খুব ঠান্ডা মাথা শোনে জবাবগুলো দেই। কিন্তু মনের ভিতরে শুধু হাসিই পাচ্ছিল। “আরে বেটা, পুরোপুরি সত্য তোলে ধরলে তো তুই আত্মহত্যা করতে চাইবি। নিজেকে কি ভাবিস? জনগণ তো তোদের নামও খুব একটা মুখেই নিল না। সামাজিকতার খাতিরে আমি নাম ও ছবিটি তোলে ধরেছি মাত্র।”

যাই হোক, তারা খুব সম্মানিত ও প্রটোকল ওয়ালা। কি আর করার। একপর্যায়ে আমি যদি সম্মান দিতে না পারি তবে অসম্মান না করতে অনুরোধ করা হলো। আমিও অবলীলায় বলে ফেললাম, আপনার বা আপনাদের ছবি না দিলে কি এমন হবে? দিতেই হবে এমন তো কথা নেই।

আরও বললাম, যখন দলীয় কর্মসূচীতে প্রয়োজন না থাকা সত্বেও শুধুমাত্র সম্মান করে আপনার নাম সবসময় খবরে উল্লেখ করি তখন তো একদিনও ধন্যবাদ দিয়ে ফোন করেন না? একদিন আপনার ছবি কার পরে এলো এ জন্য খারাপ লাগল?

ব্যাস, এডিট অপশনে গিয়ে তাদের সাথে পুরো একটা সাড়ি উঠিয়ে দিলাম। কারণ, যারা নির্বাচনে আসবেন এমন নিশ্চয়তা ভোটাররা এখনও দিতে পারে না, একটি কেন্দ্রে নিজের গ্রহণযোগ্যতায় বিজয়ী হবেন, মাঠপর্যায়ে এখনও এমন পরিবেশ নেই; তাদের ছবি দিয়ে বাংলার কাগজ এর কাজ কি? উপরন্তু খামাখা ছবি সংগ্রহ আর তা এডিট করে কাটাকুটি করে পোস্ট করা বৃথা পরিশ্রমের নামান্তর। যদিও সাথে একাধিক গ্রহণযোগ্য প্রার্থীর ছবিও ডিলিট করা হয়েছে প্রতিবেদনে উল্লেখিত পুরো ছবির সাইজের সুবিধার্থে।

কথা হলো, সংবাদপত্রে প্রতিবেদন ও খবরের ধরণ অনুযায়ী প্রটোকল মানা হয়। যদি দলীয় কর্মসূচী হয় তবে দলীয় পদ-পদবি অনুযায়ী। যদি জনপ্রতিনিধি সংক্রান্ত হয় তবে সে অবস্থান অনুযায়ী। আবার যদি ভোটারদের কাছে গ্রহণযোগত্যা ও অবস্থান তোলে ধরে হয় তবে সে অবস্থান অনুযায়ী। সংবাদপত্র কারও ব্যক্তি মালিকানা পোস্টার বা লিফলেট নয় যে, আপনি যেমন করে নিজেকে মহান ভাবেন ঠিক সেভাবেই পদ-পদবি দিয়ে বড় করে আপনাকে হাইলাইট করা হবে।

হ্যা, হাইলাইট তখন হবেন, যখন জনগণ আপনাকে সে পর্যায়ে মূল্যায়ন করবে। সুতরাং “গায়ে মানে না আপনি মোড়ল” সেজে বসে থাকলে লাভ নেই। বরং মাঠে গিয়ে জনগণের হাতেপায়ে ধরে গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা বাড়ানোর চেষ্টা করুন। ফোন দেওয়া লাগবে না। আমরা নিজ দায়িত্বে আপনাকে হাইলাইট করব। এটা আমাদের দায়িত্ব। সাদাকে সাদা আর কালোকে কালো হিসেবে প্রকাশ করাই আমাদের নৈতিক দায়িত্ব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!