1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন

একজন অভিভাবক ও শুন্যতা!

  • আপডেট টাইম :: রবিবার, ৭ নভেম্বর, ২০২১

– মনিরুল ইসলাম মনির –

রাজনৈতিক বিরোধ-মতানৈক্য থাকতে পারে। কিন্তু তারপরও যে কথাটি দিবালোকের ন্যায় সত্য তা হলো, সর্বোপরি তিনি একজন নির্ভরযোগ্য অভিভাবক। হাজারো বেকারের স্বপ্নজয়ী পুরুষ। অসংখ্য মেধাবী শিক্ষার্থীর ভরসার জায়গা। অসংখ্য বিপদগ্রস্ত অসহায়ের আশ্রয়স্থল। আমাদের মাথা উঁচু করে পরিচয় দেবার একটি বৃক্ষ তিনি।

কিন্তু এতো অবেলায় তার বিদায়ের প্রহর গুণতে হবে তা হয়তো কেউ কোনদিন ভাবিনি। মৃত্যু এতো কাছাকাছি এসে দরজায় পাহারা বসিয়ে আছে, তা কেউ অনুমান করতে পারিনি। তারপরও বলব, মহান আল্লাহর দরবারে রহমত আর বরকতের কোন ঘাটতি নেই। অসম্ভবকে সম্ভব করার সকল ক্ষমতার অধিকারী মহাপরাক্রমশালী আল্লাহ যদি চান, লাখো মানুষের অশ্রু যদি তিনি ক্ববুল করেন; তবে আবারও আমাদের মাঝে ফিরিয়ে দিতে পারেন। আমরা এখনও এমন প্রার্থনাই করি। আল্লাহ তা ক্ববুল করুন! আমীন!

বলছিলাম, নালিতাবাড়ীর বরেণ্য রাজনীতিবিদ কৃষিবিদ বদিউজ্জামান বাদশা’র কথা। বয়সে অনেক বড় হলেও রাজনৈতিক পরিভাষায় ও একই মহল্লায় বসবাস করায় বড় ভাই বলেই সম্বোধনটা ছিল আমার। যদিও তার সাথে আমার পেশাগত জীবনের পরিচয়ের শুরু থেকেই মতপার্থক্য আর মতাদর্শের দ্বন্দ্ব চলমান ছিল। অনেক কিছু হয়েছে আবার কিছুই হয়নি। আমার একটি প্রতিবেদন নিয়ে যখন তিনি প্রচন্ড রাগান্বিত তার কিছুদিন পরই অন্য একটি অনুসন্ধানী প্রতিবেদনের জন্য তিনি অফিসে ডেকে সমাদরও করেছেন। তখন শুধু আমি নই, উপস্থিত অনেকের চোখই সেদিন কপালে উঠেছিল আমার প্রতি তার বিপরীতধর্মী আচরণে।

যাই হোক, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে আমি ভিন্ন আদর্শের হওয়ার ফলে তার সাথে ন্যুনতম যোগাযোগ ছিল না। কিন্তু তিনি নিজ থেকেই প্রায় দুই বছর আগে আমাকে ডেকে পাঠালেন, সম্মানিত করার চেষ্টা করলেন। এর কিছুদিন পর আমার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক একটি জঘন্য মামলা হলে তিনি একদিন নিজ থেকে কার কাছে যেন শোনলেন। অমনি ফোন করে আমার কাছে বিবরণ জেনে নিলেন আর বললেন ‘মনির তুমি তো একদিনও ফোন করলে না, বললে না যে তোমার বিরুদ্ধে এমন মামলা হয়েছে? আমার জানামতে তুমি এমন ছেলে নও, এটা আমরা জানি।’ তিনি আরও বললেন ‘আমি ডিআইজিকে দিয়ে এসপিকে বলে দেওয়ার ব্যবস্থা করে দিচ্ছি।’ তিনি আরও জানালেন, কে আমার বিরুদ্ধে এসব নিয়ে ঝামেলা পাকানোর ষড়যন্ত্রে লিপ্ত। আমি শুধু ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেছিলাম, ‘আপনি ফোন করে খোঁজ নিলেন এতেই আমি অনেক বেশি খুশি। আপাতত আপনার কিছু করা লাগবে না। আমার সহকর্মীরা বিষয়টি দেখছেন। আশাকরি কাজ হয়ে যাবে। যদি না হয় তখন আপনাকে জানাব।’

কেউ বিশ্বাস করুক আর না করুক, এরপর থেকে তার সম্পর্কে আমার জানার জায়গাটা আরও সমৃদ্ধ হলো। আর না হোক, যারা দীর্ঘদিনের সতীর্থ তারা আমাকে ফাঁসাতে তৎপর আর যিনি আমাকে দেখতে পেতেন না তিনি নিজ থেকে খোঁজ নিয়ে সহযোগিতা করতে চাইছেন। যদিও রাজনৈতিক মতাদর্শে আমি দূরে সড়ে থেকেছি সবসময়। তবু কখনও কোন প্রোগ্রামে তিনি যখন ফোন করতেন তখন পুরোটাই চেষ্টা করেছি।

সবমিলিয়ে একজন রাজনীতিবিদের এই যে বৈশিষ্ট্য তা নিঃসেন্দেহে প্রশংসার দাবীদার। দোষ-গুণে আমরা মানুষ। কেউ ভুলের ঊর্ধে নই। কারও কম কারো বা বেশি। তারপরও সর্বোপরি কৃষিবিদ বদিউজ্জামান বাদশা একজন রাজনীতিবিদই নন, আমাদের সম্পদ। তার বিচ্ছেদ মানে একটি সম্পদ হারানোর নামান্তর। বিভেদ-মতবিরোধ যাই থাকুক, নালিতাবাড়ীর মানুষের জন্যও তার যে প্রচেষ্টা ছিল তা আজ চারপাশে লক্ষ্য করলে ছোট একটি ইতিহাসের পাতায় স্পষ্ট।

আমার দেখা মরহুম আলহাজ্ব জাহেদ আলী চৌধুরী, মরহুম অধ্যাপক আব্দুস সালাম এরপর হয়তো সিরিয়ালে আমাদের অহংকার বদিউজ্জামান বাদশা। তারপর হয়তো একদিন আরও একজন অবশিষ্ট বটবৃক্ষ সমতুল্য অভিভাবকের পালা। এভাবে আমরা আমাদের অভিভাবকদের হারিয়ে ফেলছি। সত্যি বলতে, সে অভাব পূরণের জায়গাটা কেউ আর দখলে নিতে পারছেন না। ফলে শুন্যতার জায়গাটা দীর্ঘ হচ্ছে। দীর্ঘ হতে শুরু করেছে হতাশার শ্বাস।

এইতো সেদিন, ঈদুল আযহার নামায একসাথে একমাঠে আদায় করলাম। মনে পড়ে, ওয়ান  ইলেভেনের সময় ঢাকায় আমি যেখানে সবসময় যাতাযাত করতাম সেখানে তার সাথে প্রায়ই দেখা হয়ে যেতো। তিনি আমার সাংবাদিকতার প্রশংসা করে এগিয়ে নেওয়ার প্রত্যাশা দিতেন। যদিও আমি সে পথে হাঁটিনি। একদিন তো তার গাড়িতে করে ঢাকার বিভিন্ন স্থানে ঘুরিয়েছেন। অবশ্য তারপরও রাজনৈতিক মতাদর্শে দূরত্ব ছিল সবসময়।

প্রতিটি ঈদের জামাতে একই মাঠে তার বিচক্ষণ বক্তব্য শোনতাম। ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতি তার দূর্বলতার প্রকাশ পেতো। বিশেষ করে, ছিটপাড়া কবরস্থান মসজিদের জন্য তিনি ব্যক্তিগত সহযোগিতা ছাড়াও আপ্রাণ চেষ্টা করে গেছেন মসজিদ উন্নয়নে। জীবনের পরবর্তী অধ্যায়ের জন্য আল্লাহ যেন এসব ক্ববুল করেন! আল্লাহ আমাদের সকলের উপর রহমত নাযিল করুন! আমীন!

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!