1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন

তিনগুণ বেশি দামে এমওপি সার আমদানির উদ্যোগ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১

অর্থ ও বাণিজ্য ডেস্ক : আন্তর্জাতিক বাজারে মিউরেট-অব-পটাশ (এমওপি) সারের দাম একবছরের ব্যবধানে তিনগুণ বেড়েছে। এ অবস্থায় বর্ধিত দামেই ২ লাখ ৭০ হাজার মেট্রিকটন এমওপি আমদানির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। এতে ব্যয় হবে একহাজার ৮৫৩ কোটি ২৮ লাখ টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২০২০ সালের ১২ নভেম্বর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩০ তম সভায় বিএডিসি কর্তৃক ১ লাখ ৮০ হাজার মেট্রিক টন এমওপি সার কেনার একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ওই সভায় রাশিয়া সঙ্গে জি-টু-জি চুক্তির আওতায় এই সার আমদানি করা হয়েছিল। সেসময় প্রতি মেট্রিক টন এমওপি সারের দাম ছিল ২২৩.২৫ মার্কিন ডলার।

একবছর পর চলতি বছর নভেম্বর মাসে আবার রাশিয়া থেকে ২ লাখ ৭০ হাজার মেট্রিক টন সার আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। এবার প্রতি মেট্রিক টন এমওপি সারের দাম পড়বে ৮০০ মার্কিন ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে প্রতি মেট্রিক টন এমওপি সারে দাম বেড়েছে ৫৭৬.৭৫ মার্কিন ডলার।

দেশের ফসল উৎপাদনে গুরুত্বপূর্ণ বহনকারী এমওপি সারের চাহিদা মেটানোর লক্ষ্যে বিএডিসির মাধ্যমে রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক অ্যাসোসিয়েশন ‘প্রডিনটর্গ’ থেকে রাষ্ট্রীয় চুক্তির আওতায় ২০১৩-২০১৪ অর্থ বছর থেকে এমওপি সার আমদানি করা হচ্ছে।

বাংলাদেশে এমওপি সারের বাৎসরিক চাহিদা প্রায় ৭.৫০ লাখ মেট্রিক টন। এরমধ্যে বিএডিসি রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ৫.০০ লাখ মেট্রিক টন এমওপি সার আমদানি করে। চাহিদার অবশিষ্ট এমওটি সার বেসরাকারি পর্যায়ে আমদানি করা হয়। বিএডিসি কর্তৃক রাশিয়া থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে এমওপি সার আমদানির বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন রয়েছে।

সূত্র জানায়, বিএডিসি ও রাশিয়ার প্রডিনটর্গ-এর মধ্যে ২০২০ সালে সম্পাদিত চুক্তির কার্যক্রম সম্পন্ন হওয়ায় বিদ্যমান চুক্তির শর্তগুলো অভিন্ন রেখে ২০২১ সালের ২২ অক্টোবর নবায়ন করা হয়। বিএডিসি ওই চুক্তির আওতায় রাশিয়া থেকে ৩০ হাজার মেট্রিক টনের ৯টি লটে মোট ২ লাখ ৭০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানি করবে। রাষ্ট্রীয় পর্যায়ে সরাসরি এমওপি সার ক্রয়ের জন্য প্রডিনটর্গ ও বিএডিসি’র মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী দাম নির্ধারণ করা হয়।

রাশিয়ার প্রডিনটর্গ এর সঙ্গে বিএডিসির সম্পাদিত চুক্তি অনুযায়ী সারের আন্তর্জাতিক বজার দর সংক্রান্ত প্রকাশনা আরগুস পটাশ এ প্রকাশিত সিএফআর দরের গড় থেকে ৫ শতাংশ বিয়োগ করে আমদানিতব্য সারের দাম নির্ধারণ করা হয়।

বর্তমানে আন্তর্জাতিক বাজার দর অনুযায়ী (২০২১ সালের ৪ নভেম্বর তারিখে প্রকাশিত আরগুস পটাশ বুলেটিন) ৩০ হাজার মেট্রিক টনের ৯টি লটে আমদানিযোগ্য মোট ২ লাখ ৭০ হাজার মেট্রিক টন এমপিও সারের দাম আরগুস পটাশে প্রকশিত দাম অনুযায়ী সাউথ ইস্ট এশিয়া সিএফআর প্রতি মেট্রিক টনের দাম ৫৮০ থেকে ৬২০ ডলার। প্রতি মেট্রিক টনের গড় দাম ৬০০ মার্কিন ডলার। ৩০ শতাংশ ছাড়কৃত দামের পরিমাণ ৫৭০ মার্কিন ডলার।

দাম নির্ধারণ পদ্ধতি অনুযায়ী বর্তমানে প্রতি মেট্রিক টন এমওপি সারের দাম ৫৭০ মার্কিন ডলার। বেলারুশের এমওপি সার রপ্তানির ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এবং আন্তর্জাতিক বাজারে তেলের দাম ও মার্কিন ডলারের সঙ্গে টাকার বিনিময় হার বৃদ্ধি পেয়েছে। এতে প্রতি মেট্রিক টন এমওপি সারের আনুমানিক দাম ৭২০ মার্কিন ডলারের সঙ্গে স্থানীয় ব্যয় যোগ করে প্রতি মেট্রিক টন এমওপি সারের প্রাক্কলিত দাম নির্ধারণ করা হয়েছে ৮০০ মার্কিন ডলার।

এ হিসেবে ২ লাখ ৭০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানিতে মোট ব্যয় হবে ২১ কোটি ৬০ লাখ ডলার অর্থাৎ প্রতি মার্কিন ডলার বাংলাদেশি মুদ্রায় ৮৫.৮০ টাকা হিসেবে মোট প্রয়োজন হবে ১৮৫৩ কোটি ২৮ লাখ টাকা।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে বিএডিসি সূত্রে জানা গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!