1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন

শেরপুরের সংবাদপত্র ও সাংবাদিকতা

  • আপডেট টাইম :: বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২

– তালাত মাহমুদ –

শেরপুরের সংবাদপত্র ও সাংবাদিকতার প্রাক-বিবরণী লিখতে হলে আমাদের জানতে হবে সুদূর অতীতে শেরপুরের সাহিত্য ও সংস্কৃতি চর্চার ধারা কেমন ছিল। সেকালে যাঁরা সাহিত্য ও সংস্কৃতি চর্চার সাথে সম্পৃক্ত ছিলেন, তাঁদের পরিচয় কি ছিল? এব্যাপারে তাঁরা কতটুকু নিবেদিত ছিলেন। শেরপুরের মাটি ও মানুষের প্রতি তাঁদের কতটুকু দরদ ছিল?

তবে জানা যায়, শেরপুরের জমিদাররাই সাহিত্য সংস্কৃতি ও পত্র-পত্রিকার পৃষ্ঠপোষক ছিলেন। সে আমলে প্রকাশিত পত্রিকায় কি কি বিষয় নিয়ে লেখালেখি হতো? সেকালের সাপ্তাহিক পত্রিকাগুলোতে কি কোন সাংবাদিকতা ছিল (?) নাকি আত্মপ্রশস্তিমুলক রচনা ছাপা হতো? সম্পাদক ও প্রকাশক ব্যতীত সে সব পত্রিকায় কোন সাংবাদিকতার চিহ্ন খোঁজে পাওয়া যায়না। তবে পত্রিকায় ব্রিটিশ সরকারের নিয়মিত স্তুতি করা হতো বলে প্রতীয়মান হয়।

বাঁচার মত বাঁচা, সুন্দর করে বাঁচার নাম সংস্কৃতি। রাজনীতি সংস্কৃতির জন্যই। আন্দোলন-সংগ্রাম, যুদ্ধ-বিগ্রহ রাজনীতি থেকে উৎসারিত। জীবন ও রাজনীতি পরস্পর সম্পর্কযুক্ত। এই যুক্ত সম্পর্ককে অবলম্বন করে দেশ-কাল-পাত্রের প্রয়োজনে সংবাদপত্র ও সাংবাদিকতার আবির্ভাব। শেরপুরের সাহিত্য, সাংস্কৃতি ও সাংবাদিকতার ইতিহাস অত্যন্ত পুরনো। মধ্যযুগ ও আধুনিক যুগের বাংলা সাহিত্যে শেরপুরের বুকে জন্ম গ্রহণকারী কবি ও সাহিত্যিকগণ যুগান্তকারী অবদান রেখে গেছেন।

১৮৬৫ খ্রিষ্টাব্দে সাহিত্য ও সংস্কৃতির উৎকৃর্ষ সাধনকল্পে জমিদার হরচন্দ্র রায় চৌধুরী ও মহাপ-িত চন্দ্রকান্ত তর্কালঙ্কার প্রতিষ্ঠা করেন ‘বিদ্যোন্নতি সাহিত্য চক্র’। জমিদার হরচন্দ্র রায় চৌধুরীর সম্পাদনায় প্রকাশিত হয় ‘বিদ্যোন্নতিসাধিনী’ নামে একটি মাসিক সাহিত্য পত্রিকা। মহাপ-িত চন্দ্রকান্ত তর্কালঙ্কার এ পত্রিকার নিয়মিত লেখক ছিলেন।

‘চারুপ্রেস’ নামে ১৮৮০ খ্রিষ্টাব্দে পূর্ববঙ্গের প্রথম মূদ্রণযন্ত্র স্থাপিত হয় শেরপুরে। এই ছাপাখানাকে ঘিরে সাহিত্য বিকাশের পাশাপাশি সাংবাদিকতার ক্ষেত্রও তৈরী হয় শেরপুরের মাটিতে। জমিদার হরচন্দ্র রায় চৌধুরী সম্পাদিত “সাপ্তাহিক চারুবার্তা” পত্রিকা প্রকাশিত হয় ১৮৮১ খ্রিষ্টাব্দে চারুপ্রেস থেকে। সাপ্তাহিক চারুবার্তা ১৮৯৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত নিয়মিত প্রকাশিত হয়। তখনকার আমলে জমিদার হরচন্দ্র রায় চৌধুরী নিজ উদ্যোগে প্রতিষ্ঠা করেন ‘হেমাঙ্গ লাইব্রেরি’। লাইব্রেরিতে প্রায় ৩০ হাজার বই ছিল। হরচন্দ্র রায় চৌধুরী বাংলা, সংস্কৃত, আরবী, ফার্সী ও ইংরেজী ভাষায় সুপ-িত ছিলেন। তাঁর গ্রন্থাবলী-উপাসনোল্লাসিনী, শ্রীবৎস উপাখ্যান, শেরপুর বিবরণী, (১৮৭২) বংশানুচরিত, (১৮৮৬) জীবনের নশ্বরত্ব, শেরপুরের বংশাবলী, মানুষের মহত্ব, ভারতবর্ষীয় আর্যজাতির কর্মকান্ড ইত্যাদি। স্মর্তব্য, প্রথম পাগলপস্থী নেতা ও গারো বিদ্রোহের মহানয়াক টিপু শাহকে ‘লুই ব্ল্যাংক অব বেঙ্গল’ উপাধী দিয়ে জমিদার হরচন্দ্র রায় চৌধুরী নিজইে মহান বিপ্লবীর ভূমিকা পালন করেন।

শেরপুর শহরের বাগরাক্সায় জন্ম গ্রহণ করেছিলেন মহাপন্ডিত চন্দ্রকান্ত তর্কালঙ্কার। তিনি কলকতা সংস্কৃত কলেজের অধ্যক্ষ ছাড়াও পাঞ্জাব ইউনির্ভাসিটির গভর্ণমেন্ট সংস্কৃত উপাধী পরীক্ষার পরীক্ষক এবং এশিয়াটিক সোসাইটি অব বেঙ্গল এর সদস্য পদের মত গুরুত্বপূর্ণ দায়িত্ব সমূহে নিয়োজিত ছিলেন। তিনি ’সতী পরিণয়’ শিশুশিক্ষা ও প্রাথমিক পাঠশালাসহ ৩১টি গ্রন্থ রচনা করে গোটা বাংলা সাহিত্যে অবিস্মরণীয় হয়ে আছেন। পন্ডিত চন্দ্রকান্ত তর্কালঙ্কার বেদ শাস্ত্রের উপরও বিশেষজ্ঞ ছিলেন।

ঊনবিংশ শতাব্দীর প্রথম দিকে শেরপুর থেকে বেশকিছু কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। রামনাথ বিদ্যাভূষণের সংখ্যামতে শ্রী মদভগবত গীতার পদ্যানুবাদ। শেরপুরের জমিদার রায় বাহাদুর রাধাবল্লভ চৌধুরীর হরিনাম নিকুঞ্জ রহস্য গীতিকা, রাগানুগাদীপিকা, বিষ্ণুর দ্বাদশ যাত্রা পদ্ধতি ও শ্রী রাধা গোবিন্দের দ্বাদশ মহোৎসব পদ্ধতি। হরচন্দ্র তর্করত্নের উপদেশ শতকম, অত্রি সংহির্তা, হারিত সংহির্তা, বিষ্ণু সংহির্তার অনুবাদ। জমিদার হরগোবিন্দ লষ্করের রাবনবধ কাব্য ও দশাশ্বমেধ কাব্য। হিরন্ময়ী চৌধুরাণীর পুষ্পাধার। কিশোরী মোহন চৌধুরীর কুসুমকুরক কাব্যগ্রন্থ উল্লেখযোগ্য।

ময়মনসিংহ ও শেরপুর অঞ্চলে ব্রাহ্মধর্ম প্রচার কাজে নিয়োজিত থাকাকালে গীরিশ চন্দ্র সেন পবিত্র কোরআন শরীফ বঙ্গানুবাদ করেন। ১৮৮১ খ্রিষ্টাব্দে কোরআন শরীফের বঙ্গানুবাদকৃত প্রথম পারা ছাপা হয় শেরপুরের চারুপ্রেস থেকে। অমর কথাশিল্পী মীর মোশাররফ হোসেনের বিখ্যাত বিষাদসিন্ধু গ্রন্থটিও প্রথম ছাপা হয় চারুপ্রেস থেকে ১৮৮৫ খ্রিষ্টাব্দে।
মেধা মনন ও সৃজনশীলতায় এবং রাজনৈতিক কর্মকান্ডের কারণে সেই ব্রিটিশ আমল থেকেই শেরপুর সারা ভারতববর্ষে সুখ্যাতি অর্জন করে।

বিশেষ করে, ফকির বিদ্রোহ, সন্যাস বিদ্রোহ, কৃষক আন্দোলন, ওয়াহাবী আন্দোলন, গারো বিদ্রোহ ও টঙ্ক আন্দোলনের কারণে শেরপুর সম্পর্কে গোটা ভারতবর্ষের মানুষের মাঝেই জানার আগ্রহ সৃষ্টি হয়। এই শেরপুরে জন্ম গ্রহণ করেছিলেন দক্ষিণপূর্ব এশিয়ার সাংবাদিকতা জগতের প্রবাদপুরুষ দৈনিক ইত্তেফাক পত্রিকার ‘মঞ্চে-নেপথ্যে’ কলামের স্পষ্টভাষী ও দৈনিক আজাদ পত্রিকার মর্দে-মুমিন খ্যাত খন্দকার আবদুল হামিদ, দৈনিক সংবাদের প্রয়াত সম্পাদক বজলুর রহমান, দৈনিক ‘আজকের পত্রিকা’ সম্পাদক ড. গোলাম রহমান, বিএফইউজে’র সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, কলামিস্ট বিরূপাক্ষ পাল, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি সুভাষ চন্দ্র বাদল, বিএফইউজের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, বিলুপ্ত সাপ্তাহিক জনকন্ঠের প্রধান সহকারি সম্পাদক ও জিলবাংলা সাহিত্য পুরস্কার প্রাপ্ত কবি তালাত মাহমুদসহ আরো অনেকে জাতীয় সাংবাদিকতায় অবদান রেখেছেন এবং এখনো রেখে যাচ্ছেন।

সাধক সিদ্ধপুরুষ শেরআলী গাজীর নামানুসারে শেরপুরের নামকরণ হয়। এর পূর্বনাম ছিল দশকাহনীয়া বাজু। শেরপুর প্রথমে কামরূপ রাজ্যের অন্তর্ভুক্ত ছিল। একদা শেরপুর স্বাধীন পরগনা ছিল। গড়জরিপা ছিল শেরপুরের রাজধানী। ব্রিটিশ আমলে শেরপুর ময়মনসিংহ জেলার অধীন এবং দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৯ খ্রিস্টাব্দের ৮ জানুয়ারি জামালপুর জেলার অন্তর্ভূক্ত হয়। ১৯৮৪ খ্রিস্টাব্দের ২২ ফেব্রুয়ারি শেরপুর পূর্ণাঙ্গ জেলায় উন্নীত হয়। জেলার প্রথম সংবাদপত্র কবি আব্দুর রেজ্জাক সম্পাদিত সাপ্তাহিক শেরপুর ১৯৮৬ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়্। সাপ্তাহিক শেরপুর-এর প্রথম ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে কবি তালাত মাহমুদ ১ জানুয়ারি ১৯৯১ খ্রিস্টাব্দে যোগদান করেন। এডভোকেট এটিএম জাকির হোসেন সম্পাদিত সাপ্তাহিক চলতি খবর ও মোঃ আবু বকর সম্পাদিত সাপ্তাহিক দশকাহনীয়া ১৯৯১ খ্রিস্টাব্দের আগস্ট মাসে আত্মপ্রকাশ করে। শেরপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার সাপ্তাহিক দশকাহনীয়া’র ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে সাফল্যের সাথে দায়িত্ব পালন করে আসছেন। কাকন রেজা সম্পাদিত দৈনিক ঘটনা’র কয়েকটি সংখ্যা প্রকাশের পর বর্তমানে পত্রিকাটি বন্ধ আছে। জাহাঙ্গীর হোসেন খান এটম সম্পাদিত দৈনিক ‘তথ্যধারা’ জেলার একমাত্র দৈনিক পত্রিকা হিসেবে প্রকাশিত হচ্ছে। জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা মোঃ আতিউর রহমান আতিক (এমপি) সম্পাদিত সাপ্তাহিক কালের ডাক, পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্বে আছেন মলয় মোহন বল, ডাঃ মিনা ফারাহ সম্পাদিত সাপ্তাহিক জয়, ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে এডভোকেট আখতারুজ্জামান পত্রিকাটি প্রকাশ করে থাকেন। সাবেক এমপি ফাতেমাতুজ্জহুরা শ্যামলী সম্পাদিত সাপ্তাহিক ‘শ্যামলী শেরপুর’ প্রকাশিত হচ্ছে। মোঃ মেরাজ উদ্দিন সম্পাদিত সাপ্তাহিক নতুন যুগ শেরপুর ও জামালপুর জেলার মূখপত্র হিসেবে প্রকাশিত হচ্ছে। মনিরুল ইসলাম মনির সম্পাদিত সাপ্তাহিক বাংলার কাগজ নালিতাবাড়ী থেকে প্রকাশিত হচ্ছে। জেলার অধিকাংশ পত্রিকা সাধারণত অফসেট পেপারে ফোর কালারে ছাপা হয়ে থাকে।

বাংলাদেশে গত দুই দশকে টিভি সম্প্রচার মাধ্যমের ব্যাপক প্রসার ঘটেছে। পাশাপাশি অনলাইন নিউজ পোর্টালও ব্যাপকভাবে আত্মপ্রকাশ করে। সম্প্রতি তথ্য মন্ত্রণালয় থেকে অনলাইন নিউজ পোর্টালের রেজিস্ট্রেশনের জন্য আবেদন চাওয়া হয়েছে। ইতোমধ্যে সারাদেশ থেকে কয়েক হাজার আবেদন জমা পড়েছে। শেরপুর থেকে বেশ কিছু অনলাইন নিউজ পোর্টাল আত্মপ্রকাশ করেছে। তন্মধ্যে পাঠকপ্রিয়তায় শীর্ষে থাকা শেরপুরটাইমসডটকম (সম্পাদক শাহরিয়ার মিল্টন), তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধিত ময়মনসিংহ বিভাগের প্রথম অনলাইন নিউজ পোর্টাল শ্যামলবাংলা২৪ডটকম (সম্পাদক রফিকুল ইসলাম আধার), দেশবার্তাবিডিডটকম (সম্পাদক সাদুজ্জামান সাদী), চারুবার্তা২৪ডটকম ও সাপ্তাহিক নতুন যুগের অনলাইন ভার্সন নতুনযুগডটকম (সম্পাদক মোঃ মেরাজউদ্দিন), বাংলারকাগজডটনেট (সম্পাদক মনিরুল ইসলাম মনির), শেরপুরের আলো (সম্পাদক রফিকুল ইসলাম), উল্লেখযোগ্য। এছাড়া শেরপুর নিউজ২৪ডটকম (সম্পাদক কাকন রেজা), শ্যামলীনিউজ২৪ডটকম (সম্পাদক এ্যাডভোকেট ফাতেমাতুজ্জহুরা শ্যামলী), শেরপুর প্রতিদিন (সম্পাদক সোহেল রানা), সময়বিডি২৪ডটকম (সম্পাদক মারুফুর রহমান), শেরপুর টুডে, ডেইলী শেরপুর, শেরপুর সংবাদ, শেরপুর ট্রিবিউন- এ রকম অনেক অনলাইন নিউজ পোর্টাল রয়েছে যেগুলো এখনো তথ্য মন্ত্রণালয়ে আবেদন করেনি।

শেরপুর প্রেসক্লাবের যাত্রা শুরু ১৯৮১ সালে। প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন এডভোকেট এটিএম জাকির হোসেন, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন জয়নুল আবেদীন। এটিএম জাকির হোসেন শেরপুর প্রেসক্লাবের পাঁচবার সভাপতি নির্বাচিত হন। এরপর সভাপতি ছিলেন যথাক্রমে গোলাম মোস্তফা, মোঃ ছানাউল্লাহ ও তিনবারের সভাপতি মোঃ বজলুর রহমান। এঁদের তিনজনের আমলেও জয়নুল আবেদীন সাধারণ সম্পাদক ছিলেন। জয়নুল আবেদীন একাধারে মোট ৮বার সাধারণ সম্পাদক নির্বচিত হন। এরপর সভাপতি হন মনিরুল ইসলাম লিটন ও সাধারণ সম্পাদক হন কাকন রেজা। তারপর দু’দফায় সভাপতি নির্বাচিত হন রফিকুল ইসলাম আধার ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন সাবিহা জামান শাপলা। দ্বিতীয়বারের মত বর্তমান সভাপতি শরিফুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ মেরাজউদ্দিন দায়িত্ব পালন করছেন।

শেরপুরে স্বাধীনতা পূর্ববর্তীকালে দু’জন সাংবাদিকের পরিচয় পাওয়া যায়। এরা হলেন শাহ আবদুর রহিম চৌধুরী (সুরুজ চৌধুরী) প্রতিষ্ঠাতা সভাপতি, জামালপুর প্রেসক্লাব এবং শিক্ষক সুনীল বরণ দে। দেশ স্বাধীন হওয়ার পর বিপ্লবী রবি নিয়োগী, বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ আখতারুজ্জামান, গোলাম রহমান রতন, সুশীল মালাকার, ভাষাসৈনিক হবিবুর রহমান- এই পাঁচজন শেরপুরে প্রথম সাংবাদিকতা শুরু করেন। ১৯৭৩ খ্রিস্টাব্দে শেরপুর সাংবাদিক সমিতি গঠিত হয়। বিপ্লবী রবি নিয়োগী সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ আখতারুজ্জামান সম্পাদক, সুশীল মালাকার কোষাধ্যক্ষ এবং গোলাম রহমান রতন ও ভাষাসৈনিক হবিবুর রহমান সদস্য ছিলেন। পরবর্তীতে বিপ্লবী রবি নিয়োগী পূনরায় সভাপতি এবং ইমাম হোসেন ঠান্ডু সম্পাদকের দায়িত্ব পালন করেন। সত্তর দশকের মাঝামাঝি সময় থেকে এটিএম জাকির হোসেন, বীর মুক্তিযোদ্ধা তালাপতুফ হোসেন মঞ্জু, মোঃ ছানাইল্লাহ, গোলাম মোস্তফা, জয়নুল আবেদীন, দেবাশীষ সাহা রায় এবং আব্দুর রহিম বাদল শেরপুরের সাংবাদিকতায় যুক্ত হন। বিগত শতাব্দীর আশির দশক থেকে অদ্যাবধি গত ৪০ বছরে শেরপুরে অনেক মেধাবী সাংবাদিকের আবির্ভাব ঘটেছে। যাদের অবিমিশ্র নীরব কর্তব্য পালনের মাধ্যমে জেলার আপামর মেহনতী মানুষের আশা আকাঙ্খার বাস্তব প্রতিফলন ঘটে চলেছে।

উল্লেখ্য, শেরপুর প্রেসক্লাবের আজীবন সদস্য ছিলেন সাবেক মন্ত্রী ও সাংবাদিক খন্দকার আবদুল হামিদ এবং দৈনিক ইত্তেফাকের তৎকালীন ভারপ্রাপ্ত সম্পাদক আখতার-উল-আলম। বর্তমানে জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি শেরপুর প্রেসক্লাবের একমাত্র আজীবন সদস্য।

লেখক পরিচিতি:
বিগত শতাব্দীর আশির দশকের আলোড়ন সৃষ্টিকারী কবি সাংবাদিক ও কলামিস্ট তালাত মাহমুদ ১৯৫৭ খ্রিস্টাব্দের ২০ আগস্ট অবিভক্ত ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন। প্রচন্ড সাংগঠনিক কর্মক্ষমতার অধিকারী ও ক্ষুরধার লেখনীর আপোসহীন কলমসৈনিক তালাত মাহমুদ ১৯৭৯ খ্রিস্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ডিগ্রি লাভের পর একইসাথে এলএলবি ও ময়মনসিংহ আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজে স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়ন করেন। তিনি স্বৈরাচার বিরোধী আন্দোলনের সাথে ওঁৎপ্রোতভাবে জড়িত ছিলেন। তাঁর পিতা মনিরুজ্জামান মুক্তিযুদ্ধের একজন পৃষ্ঠপোষক ছিলেন। তালাত মাহমুদ জাতীয় লেখক কবি শিল্পী সংগঠন “লেকশি” এবং “কবি সংঘ বাংলাদেশ”-এর প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি ১৯৮০ খ্রিস্টাব্দে সাহিত্য ও সাংবাদিকতায় সাড়াজাগানো “জিলবাংলা সাহিত্য পুরস্কার” লাভ করেন। কবির প্রথম গ্রন্থ “স্বর্গের দ্বারে মর্তের চিঠি” ১৯৭৫ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। নীলকন্ঠ কবি তালাত মাহমুদ দৈনিক দেশবাংলা, সাপ্তাহিক জনকন্ঠ, দৈনিক ঢাকা রিপোর্ট, সাপ্তাহিক সফিয়া, সাপ্তাহিক পূর্বকথাসহ বিভিন্ন পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া ইত্তেফাক, ইনকিলাব, জাহান, কালের ডাক, পল্লীকন্ঠ প্রতিদিন, ভোরের আলো, শ্যামলবাংলা২৪ডটকম সহ বিভিন্ন পত্র পত্রিকায় কবির অসংখ্য লেখা প্রকাশিত হয়েছে। তালাত মাহমুদ ‘সাহিত্য দর্পণ’ (১৯৭৩-১৯৮৬) ও ‘আমরা তোমারই সন্তান’ (১৯৯৯ থেকে প্রকাশিত) নামে দুটি সাহিত্য পত্রিকার সম্পাদক। ১৯৭৯ খ্রিস্টাব্দের ১৮ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাউল সমালোচক সংঘ সর্বপ্রথম কবিকে সংবর্ধনা প্রদান করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!