1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন

আগামীতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আরও গভীর হবে: পররাষ্ট্রমন্ত্রী

  • আপডেট টাইম :: বুধবার, ২৩ মার্চ, ২০২২

বাংলার কাগজ ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক গভীর। দুই দেশই নীতিগতভাবে গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী। আগামীতে এই সম্পর্ক আরও গভীর হবে।

বুধবার (২৩ মার্চ) আসন্ন বিমসটেক শীর্ষ সম্মেলন নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনের এ কথা বলেন তিনি।  এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

ড. মোমেন বলেন, গত ৫০ বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক তৈরি হয়েছে। আগামী ৫০ বছরে এই সম্পর্ক আরও গভীর হবে। উভয় দেশই গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা গত ১৩ বছরে গণতন্ত্রের পথে এগিয়ে চলেছি। জনগণ এখন ভোট দিতে পারছে। অনেক দেশে মাত্র ২৬ শতাংশ ভোট পড়ে, তবে আমাদের এখানে ৮০ শতাংশ লোক ভোট দিয়ে থাকে। ভোট ও গণতন্ত্রের জন্য আমাদের লোকদের মানসিকতা রয়েছে।

ড. মোমেন জানান, যুক্তরাষ্ট্র সফরে দ্বিপক্ষীয় বৈঠকগুলোতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি তুলে ধরা হবে।

মন্ত্রী বলেন, আসন্ন এ শীর্ষ সম্মেলনে চারটি গুরুত্বপূর্ণ দলিল নেতৃবৃন্দ কর্তৃক গৃহীত ও স্বাক্ষরিত হওয়ার প্রস্তাবনা রয়েছে। এগুলো হলো-

(ক) BIMSTEC Charter; (খ) BIMSTEC Convention on Mutual Legal Assistance in Criminal Matters; (গ) Memorandum of Association on the Establishment of BIMSTEC Technology Transfer Facility (TTF) in Colombo, Sri Lanka; এবং (ঘ) Memorandum of Understanding (MoU) on Mutual Cooperation between Diplomatic Academies/Training Institutions of BIMSTEC Member States.

অনুষ্ঠানে জানানো হয়, ‘ক’ তে বর্ণিত বিমসটেক সনদে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী অন্যান্য রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধান গণের সাথে ভার্চুয়াল পদ্ধতিতে স্বাক্ষর করবেন। ‘খ’ ও ‘গ’ তে বর্ণিত দলিল দুটিতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী স্বাক্ষর করবেন। ‘ঘ’ তে বর্ণিত দলিলটিতে বাংলাদেশের পক্ষে রেক্টর, বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি স্বাক্ষর করবেন।

এছাড়া, আরও দুটি দলিল নেতৃবৃন্দ কর্তৃক গৃহীত হওয়ার প্রস্তাবনা রয়েছে। এগুলো হল- Rationalization and reorganization of Sectors and Sub-sectors of BIMSTEC এবং BIMSTEC Master Plan for Transport Connectivity। সম্মেলন শেষে বিমসটেক রাষ্ট্র/সরকারপ্রধানগণ শীর্ষ সম্মেলনের যৌথ ঘোষণা জারি করবেন বলে প্রস্তাবনা রয়েছে। এ আনুষ্ঠানিকতার পর বিমসটেকের সভাপতির দায়িত্ব শ্রীলঙ্কা হতে থাইল্যান্ডের কাছে ন্যস্ত করা হবে।

উল্লিখিত দলিলগুলোর মধ্যে অতীব গুরুত্বপূর্ণ হল বিমসটেক সনদ। যা বিমসটেক প্রতিষ্ঠার ২৫ বছর পরে নেতৃবৃন্দ কর্তৃক গৃহীত ও স্বাক্ষরিত হতে যাচ্ছে।

২০১৪ সালে ঢাকায় বিমসটেকের স্থায়ী সচিবালয় প্রতিষ্ঠা ও পরবর্তীতে বিমসটেকের কার্যক্রম আরও বৃদ্ধি পাওয়ায় বিমসটেককে আইনি কাঠামোর ওপর দাঁড় করার লক্ষ্যে ২০১৮ সালের ৩০-৩১ আগস্ট নেপালের কাঠমুন্ডুতে অনুষ্ঠিত বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনে রাষ্ট্রপ্রধান/সরকারপ্রধানরা বিমসটেক কাঠমুন্ডু ঘোষণাপত্রের মাধ্যমে বিমসটেকের জন্য একটি সনদ রচনার সিদ্ধান্ত গ্রহণ করেন।  পরবর্তীতে, বিমসটেক সচিবালয় একটি প্রাথমিক খসড়া সনদ প্রণয়নপূর্বক সদস্য রাষ্ট্রসমূহে প্রেরণ করে। খসড়াটির ওপর নানা মতামত গ্রহণ-বর্জন, বিভিন্ন অংশ সংযোজন-বিয়োজন, বিভিন্ন পর্যায়ের সভায় আলাপ-আলোচনা, সুপারিশ ও সমঝোতার মাধ্যমে দীর্ঘ প্রক্রিয়া শেষে ২০২০ সালের ২ সেপ্টেম্বর শ্রীলঙ্কার কলম্বোতে ভার্চুয়ালি অনুষ্ঠিত সদস্য রাষ্ট্রসমূহের পররাষ্ট্র সচিবদের ২১তম সভায় সনদের খসড়াটি চূড়ান্ত করা হয়। পরবর্তীতে, ২০২১ সালের ১ এপ্রিল শ্রীলঙ্কার কলম্বোতে ভার্চুয়ালি অনুষ্ঠিত বিমসটেক সদস্য রাষ্ট্রসমূহের পররাষ্ট্রমন্ত্রীগণের ১৭তম সভায় পঞ্চম শীর্ষ সম্মেলনে সনদটি স্বাক্ষরের জন্য সুপারিশ করা হয়। সনদটি স্বাক্ষরের ফলে বিমসটেক ফোরাম আরও সুসংহত হওয়ার মাধ্যমে একটি গতিশীল, কার্যকর ও ফলপ্রসূ আঞ্চলিক সংগঠন হিসেবে গড়ে উঠবে যা সমন্বিত প্রচেষ্টা, অর্থপূর্ণ সহযোগিতা ও গভীর একীভূতকরণের মাধ্যমে বাংলাদেশসহ বঙ্গোপসাগরীয় অঞ্চলকে একটি টেকসই, শান্তিপূর্ণ ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ অঞ্চল হিসেবে গড়ে তুলতে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!