1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন

নারী শিক্ষাই নারীর মুক্তি সনদ

  • আপডেট টাইম :: সোমবার, ৪ এপ্রিল, ২০২২

– তালাত মাহমুদ –

সম্রাট নেপোলিয়ন ক্ষলেছিলেন, ‘আমাকে শিক্ষিত মা দাও, আমি উন্নত জাতি দিব’। আর আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বলেছেন-‘এবিশ্বে যা কিছু মহান সৃষ্টি চিরকল্যাণ কর/ অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।’ এই দুই মহ্না ব্যক্তিত্বের উক্তি থেকে স্পষ্ট প্রতীয়মান হয় সমাজে নারী শিক্ষার প্রয়োজন কতটুকু।

বিশ্বের দরিদ্র্যতম দেশগুলোর মাঝে বাংলাদেশ একটি। অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা- এই পাঁচটি মৌলিক সমস্যা যে কোন জাতির উন্নয়নকে প্রতিহত করে। বাংলাদেশে নারী শিক্ষার অগ্রদূত বেগম রোকেয়া এ দেশের অবরোধবাসিনী নারী সমাজকে অন্ধকার থেকে আলোর পথ দেখিয়েছেন। সমাজে গোরামী-ভন্ডামীর শিকল ছিড়ে নারীকে তার মুক্তির পথ দেখিয়েছেন বেগম রোকেয়া। তিনিই সর্ব প্রথম নারী শিক্ষার শুভ সূচনা করেন।

বাংলাদেশে মেয়েদের শিক্ষার অবস্থা দিন দিন উন্নতির দিকে অগ্রসরমান। বর্তমান সরকার মেয়েদের শিক্ষা অর্জনে উৎসাহিত করার লক্ষ্যে উপবৃত্তির প্রবর্তন করেছে। এর ফলে হত দরিদ্য্র পরিবারের মেয়েরাও আজ উচ্চ শিক্ষার সুযোগ গ্রহণ করেছে। তাই বাংলাদেশে ছেলেদের পাশাপশি মেয়েরাও শিক্ষা অর্জনে সমান তালে এগিয়ে যাাচ্ছে। পরীক্ষার ফলাফলে মেয়েরাও ছেলেদের সাথে প্রতিযোগিতা করছে। মেধা তালিকায়ও মেয়েরা উল্লেখযোগ্য স্থান দখল করে নিচ্ছে। এতে প্রতীয়মান হয় বাংলাদেশে মেয়েদের শিক্ষার অবস্থান সন্তোষজনক।

নারী মাতা, নারী জায়া, নারী ভগ্নি। সুন্দর ও পরিকল্পিত পরিবার গঠনে, সুখী-সমৃদ্ধ জাতি গঠনে নারীর অংশীদারিত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য সর্বাগ্রে প্রয়োজন মেয়েদের শিক্ষা গ্রহণ। শিক্ষিত মেয়েরাই সমৃদ্ধ জাতি গঠন করতে পারে। আজ বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে মেয়েদের অংশগ্রহণ লক্ষ্য করার মত। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে মেয়েরা অধিষ্ঠিত হতে পেরেছে কেবল মাত্র শিক্ষা গ্রহণের ফলেই। বাংলাদেশের প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রী হলেন নারী। শিক্ষা, চিকিৎসা, প্রশাসন, প্রতিরক্ষা প্রভৃতি ক্ষেত্রে মেয়েদের অংশগ্রহণ সম্ভব হয়েছে শুধু শিক্ষার কারণেই।

দেশের গার্মেন্টস ফ্যাক্টরীগুলোতে প্রায় ২৫ লাখ নারী শ্রমিক কাজ করছে, এনজিও গুলোতে নারীরা কাজ করছে, শিল্প, সাহিত্য ও সাংবাদিকতায় নারীরা এগিয়ে এসেছে। সমাজের তৃণমূল পর্যায়েও নারীরা কাজ করছে। এসব কাজে শিক্ষার প্রয়োজন সর্বাগ্রে। অফিসে, ব্যাংকে এমনকি বিভিন্ন সেবামূলক কাজে শিক্ষিত নারীরা কাজ করছে। অর্থ উপর্জনের মাধ্যমে স্বাবলম্বী হচ্ছে মেয়েরা।

দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেকই নারী। নারীকে বাদ দিয়ে জাতির উন্নয়ন করা সম্ভব নয়। তাই নারী শিক্ষার গুরুত্ব অপরিসীম। শিক্ষিত নারীরাই তাদের যোগ্য আসন অলংকৃত করে দেশ ও জাতিকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবে। জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৭৯ সালের ১৮ ডিসেম্বর নারীর প্রতি সকল বৈষম্য দূর করার জন্য একটি বিশেষ গুরুত্বপূর্ণ কনভেনশন অনুমোদন করে। এই আন্তর্জাতিক কনভেনশনে বাংলাদেশ ১৯৮৪ সালের ১৬ই নভেম্বর আনুষ্ঠানিক ভাবে স্বাক্ষর দান করে। তারপরও বাংলাদেশে নারীর স্থান সর্বনিম্ন স্তরে। নারীমুক্তি ও নারী প্রগতির পথে রয়েছে সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় নেতিবাচক ভূমিকা। দারিদ্র্যতা, নিরক্ষরতা, সামাজিক কুসংস্কার ও ধর্মান্ধতার ফলে নারীর সাংবিধানিক মৌলিক অধিকার তথা জীবনের সকল ক্ষেত্রে নারীর সমঅধিকার কোথাও স্বীকৃিত পায়নি। সামাজিক ও ধর্মীয় বিধি নিষেধ পশ্চাৎপদ নারী সমাজকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে। তাই নারী সামজ আজ সর্বক্ষেত্রে অবহেলা ও নির্যাতনের শিকার। বখাটেদের উপদ্রব তথা ইভটিজিং এর শিকার নারীরা। জাতিসংঘ রচিত নারী অধিকার সনদ তাদের স্পর্শ করতে পারেনি।

তারপরও বাংলাদেশের নারীরা এখন আর পরিবারের কোন বোঝা নয়। শিক্ষা লাভের অবাধ সুযোগ পেয়ে মেয়েরা এগিয়ে যাচ্ছে সকল বাঁধা বিঘœ অতিক্রম করে- স্বাবলম্বীতার পথে। এই পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায় নারীরা তাদের নিজস্ব জায়গা করে নিচ্ছে। জ্ঞানে-বিজ্ঞানে, শিল্প-সাহিত্যে, নানা পেশায় নারীরা দক্ষতা ও যোগ্যতার ছাপ রেখে চলেছে। জাতীয় স্বীকৃতি লাভেও নারীরা এখন আর পিছিয়ে নেই। নারী নির্যাতন, নারী পাচার ও নারীর মৌলিক অধিকার হরণের মাত্রা বহুলাংশে হ্রাস পেয়েছে। বেড়েছে সামাজিক মর্যাদা এবং নিরাপত্তা। এসবই সম্ভব হয়েছে নারীদের অধিক মাত্রায় শিক্ষা গ্রহণের কারণে। পাশাপাশি মেয়েদের সামাজিক দায়বদ্ধতাও বেড়েছে। পশ্চাৎপদ মেয়েদের মাঝে সচেতনতা সৃষ্টির পাশাপাশি তৃণমূল পর্যায়ে মেয়েদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এক্ষেত্রে কেয়ার, ব্র্যাক, আশা, প্রশিকা, গ্রাম্ণী ব্যাংক নারীদের আত্মনির্ভরশীলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

আমার একটি কবিতার পংক্তি-‘আতুর ঘরে মায়ের প্রথম সান্তনা/ কেউ পায়নি বলে আজও মানুষ কাঁদে/ অথবা মায়ের মত আপন আর কেউ নেই জেনে/সব আপন ভাগাভাগি হয়ে যায়’। পাশাপাশি আরও একটি বিখ্যাত পংক্তি ‘তাজমহলের পাথর দেখেছে দেখিয়েছে কি তার প্রাণ? ভিতরে তার মমতাজ নারী বাহিরেতে শা’জাহান।’ আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই অমর পংক্তিতে নারী ও পুরুষের সম্পর্কের স্বরূপ দেখতে পাই। পুনুষ যদি হয় বাইরের আবরণ তাহলে নারী হচ্ছে ভিতরের মাখণ মসৃণ কোমল মূখর সংবেদনশীল স্বচ্ছ স্বত্ত্বা। অর্থাৎ পুরষি সমুদ্রের ঊর্মির মত বিচিত্র ধর্মী বিচিত্র ধারায় প্রবাহিত। আর নারী হচ্ছে সমুদ্রের মত যত গভীর ততই অন্তরধর্মী। অর্থাৎ নারী ও পুরুষ একই সূত্রে গ্রথিত। পরস্পরের সম্মিলিত প্রয়াসে পৃথিবীতে যেমন সভ্যতার প্রসূণ ফুটেছে তেমনি বিশ্ব হয়েছে জ্ঞান গরিমার আলোকে উদ্ভাসিত। নারী ও পুরুষের সমানাধিকার স্বীকৃত হয়েছে যুগে যুগে কালে কালে।

কিন্তু তারপরও নারী প্রাতিষ্ঠানিক স্বীকৃতি পায়নি পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায়। অথচ এমন এক সময় ছিল, যেখানে নারীই ছিল সমাজে প্রধান ব্যক্তি। আদিবাসীদের মাঝে মাতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থার এখনও প্রচলন রয়েছে। তিব্বতের অধিবাসীদের মাঝে এবং গারো আদিবাসীদের মাঝে মাতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা আজও বিদ্যমান। নারী তার সূক্ষ্ম সুকুমার কোমল সংবেদনশীলতার কারণে সমাজে দুর্বল রূপে প্রতিভাত হবার কোন কারণ থাকতে পারে না। তারপরও সমাজে পুরুষের অবস্থানের চেয়ে নারীর অবস্থানকে গৌণ করে দেখা হয়। নারীকে পণ্যের মত ব্যবহার করা হয়। আজও নারী নির্যাতিত হয়, নিগৃহীত হয়, নারীকে হত্যা করা হয়। পুরুষের জিঘাংসার শিকার হয়ে নারীকে এসিডে দগ্ধ হতে হয়। নারীকে পাচার করে দেয়া হয় অন্যদেশে। এক পরিসংখ্যানে জানা যায়, প্রতি বছর বাংলাদেশ থেকে নানা বয়সের ১০ সহস্রাধিক নারী ভারত, পাকিস্তান ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে পাচার হয়ে থাকে। এদেরকে উচ্চ বেতনের প্রলোভন দেখিয়ে বিভিন্ন দেশে পাচার করে পতিতাবৃত্তিতে বাধ্য করা হয়। বাংলাদেশসহ ভারত, পাকিস্তান ও মধ্যেপ্রাচ্যের কোন কোন দেশের একটি সংঘবদ্ধ চক্র এই জঘণ্য পাচার কাজের সাথে জাড়িত। শুধু মাত্র শিক্ষা এবং সচেতনতার অভাবের কারণেই এসব ভাগ্য বিড়ম্বিত নারী পাচারকারীদের খপ্পড়ে পড়ে। এদের মাঝে বেশীর ভাগই কিশোরী এবং অজ পাড়া গাঁয়ের মেয়ে।

গার্মেন্টস ফ্যাক্টরীতে চাকুরী দেওয়ার কথা বলে এক শ্রেণীর স্থানীয় দালাল এসব মেয়েদের সংগ্রহ করে বিভিন্ন জায়গায় নিয়ে জড়ো করে। তারপর পথ-ঘাট ঠিক করে বিদেশে বেশী বেতনের চাকুরীর প্রলোভন দেখিয়ে সীমান্ত পথে পাচার করে দেয়। এসব মেয়েদের হতদরিদ্র মা-বাবা আর কোন দিনই এদের হদিস পায় না। বাংলাদেশ থেকে পাচার হয়ে যাওয়া ১০ লক্ষাধিক নারী ও শিশু ভারত, পাকিস্তান ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে পতিতাবৃত্তিতে নিয়োজিত রয়েছে। রাজধানী ঢাকাসহ দেশের বড় বড় শহরের হোটেলগুলোতেও এসব নারীদের একটি অংশ দেহ ব্যবসায় নিয়োজিত রয়েছে। এ পথে যারা একবার পা বাড়ায় তারা আর ফিরে আসতে পারে না।

এদেশে আইন আছে, আইনের শাসন নেই। এদেশে বিচার আছে, বিচারের কার্যকারিতা নেই। বিচারের বাণী নীরবে নিভৃতে কেঁদে ফেরে। এদেশের অসহায় দরিদ্র মানুুুুষ তাই আদালতের বারান্দায় মাথা ঠুকে ধূঁকে ধূঁকে মরে। আর এ চিত্র নিত্যদিনের। মানবাধিকার সংস্থা, নারী মুক্তি সংগঠন, আইন সহায়তা কেন্দ্র কালেভদ্রে দু’একটি অভিযোগ নিয়ে ঘাটাঘাটি করলেও অধিকাংশ অভিযোগ বা ঘটনা ছাইচাপা পড়ে থাকে। দুর্নীতির শিখড় এতই গভীরে প্রথিত যে অপরাধীরা অনায়াসে পাড় পেয়ে যায়। মার্চ ২০২২ এর প্রথম সপ্তাহে সংবাদপত্রে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, বাংলাদেশের ৭০ শতাংশ নারী নির্যাতনের শিকার। যানবাহনে, রাস্তাঘাটে, কর্মক্ষেত্রে, বাসাবাড়িতে এমনকি শিক্ষাঙ্গনেও নারীরা নানা ধরণের নির্যাতনের শিকার হচ্ছে।

সমাজকে কলুষমুক্ত করতে হলে, সমাজে নারী পুরুষের সমতা আনতে হবে; নারী শিক্ষাকে আরও জোরদার করতে হবে। এদেশের নারী সমাজ যতদিন না শিক্ষিত হবে, আত্মসচেতন হবে ততদিন পর্যন্ত নারী নির্যাতন, নারী হত্যা, এসিডের শিকার এবং নারী পাচার চলতেই থাকবে। সকল স্তরের নারীদের সংঘবদ্ধ হতে হবে। জাতিসংঘ সনদে নারী অধিকার সম্পর্কে যা যা বলা হয়েছে সে সব বিষয় প্রত্যেক নারীর জানা থাকতে হবে। তার জন্য প্রয়োজন নারীর শিক্ষা গ্রহণ। নিজেদের অধিকার সম্পর্কে নারী যদি সচেতন না হয়, তাহলে নারীমুক্তি আশা করা বাতুলতা বৈ আর কিছুই নয়। কাজেই নারীমুক্তির প্রধান শর্ত হল নারীর শিক্ষা গ্রহণ।

তালাত মাহমুদ: কবি সাংবাদিক ও কলামিস্ট এবং সভাপতি, কবি সংঘ বাংলাদেশ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!