1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৯:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

আফগানিস্তানে ভূমিকম্পে ২ হাজার বাড়িঘর বিধ্বস্ত, নিশ্চিহ্ন হয়েছে গ্রাম

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ভূমিকম্পে প্রায় ২ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়েছে। প্রয়োজনীয় সরঞ্জামের অভাব ধ্বংসস্তূপ থেকে জীবিতদের উদ্ধারকাজ বাধাগ্রস্ত হচ্ছে।

বুধবার (২২ জুন) জাতিসংঘের এক দূতের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

খবের বলা হয়, এই ভূমিকম্পে এখন পর্যন্ত মৃতের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। আফগানিস্তানে জাতিসংঘের মানবিক সহযোগিতা বিষয়ক সমন্বয়ক রমিজ আলাকবারভ সাংবাদিকদের বলেন, আমাদের ধারণা, সেখানে প্রায় ২ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়েছে। বাস্তুচ্যুত মানুষের সংখ্যা অনেক বেশি হবে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকটিকা প্রদেশের দুটি জেলায়। ভূমিকম্প আর ক্ষয়ক্ষতি প্রসঙ্গে তালিবান শাসিত আফগানিস্তানের নেতা হাইবাতুল্লা আখুন্দজাদা বলেন, অজস্র বাড়ি ভেঙে গেছে। সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

বুধবার (২২ জুন) ভোরে আফগানিস্তানে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। দেশটির গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, ঘরবাড়ির মাটির সঙ্গে মিশে গেছে। আর মাটিতে শুইয়ে রাখা মরদেহ সাদা কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি বলেন, আহতদের কাছে পৌঁছানোর জন্য এবং চিকিৎসা সরবরাহ ও খাবার নিয়ে যাওয়ার জন্য উদ্ধার প্রচেষ্টায় হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!