1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু ঝিনাইগাতিতে নিখোঁজের ৬ দিন পর সেপটিক ট্যাংক থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর

বান্দরবানে বিস্তীর্ণ মাঠ জুড়ে সরিষার আবাদ

  • আপডেট টাইম :: রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩

বান্দরবান : বান্দরবানে বিস্তীর্ণ মাঠ জুড়ে ছেয়ে গেছে হলদে সরিষা ফুল। সরিষার জমিতে তাকালে চোখ জুড়ানো শুধু হলুদ আর হলুদ। মাঠগুলোতে মৃদু বাতাসের হওয়ায় দুলছে সরিষার হলদে রঙ্গের ফুল। মৌমাছিদের গুনগুন শব্দে এখন মুখরিত হয়ে উঠেছে সরিষার মাঠ। সরকারের কৃষিবান্ধব নানা পদক্ষেপ হাতে নেওয়ার কারণে বর্তমানে জমিতে চাষ হচ্ছে বারি জাতের সরিষার আবাদ। চলতি বছরে আবহাওয়া অনুকূল থাকায় সরিষা চাষে গত বছরে তুলনায় ফলন বেশি হবে বলে এমনটাই আশা করছেন কৃষকেরা।

এবার ধানের জমিতে দ্বিগুণ সরিষা চাষাবাদ হচ্ছে বলে জানিয়েছেন কৃষি বিভাগ। সরেজমিনে গিয়ে দেখা গেছে, বান্দরবান সদর উপজেলা সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকায় সবুজ পাহাড় ঘেরা ১০ একর মাঠ জুড়ে আবাদ জমিতে সরিষা চাষ। অন্যান্য বছরের ন্যায় চলতি বছরে সরিষার ভালো ফলন হয়েছে। বর্তমানে চাষিরা সরিষার পরিচর্যা নিয়ে ব্যাপক ব্যস্ততার মধ্য দিয়ে দিন কাটছে। জমি থেকে পাকা সরিষা সংগ্রহ ও মাড়াই করে ফসল ঘরে তোলার জন্য পরিবার পরিজন নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন কৃষকরা। এবারে সরিষার বাম্পার ফলন হওয়াতেই চোখে মুখে হাসি ফুটেছে চাষিদের মুখে।

কৃষি বিভাগ তথ্য মতে, গেল অর্থ বছরে ৪ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে ১.৭০ মেট্রিক টন। চলতি বছরে ৫ হেক্টর জমিতে সরিষা বেড়ে আবাদ হয়েছে ২ মেট্রিক টন। বান্দরবান সদর উপজেলাসহ লামা, নাইক্ষ্যংছড়ি অনেক মাঠেই কৃষকেরা বেশি হারে আবাদ করেছেন ফলনশীল বারী-১৪ জাতের সরিষা। বেশি হারে ফলন ছাড়াও বারী-১৪ জাতের সরিষার রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে অনেক বেশি। পাশাপাশি বান্দরবান কৃষি বিভাগ হতে সার, বীজ, কিটনাশক ও প্রনোদণাসহ দেওয়া হয়েছে নানান পরামর্শ । এতে নতুন নতুন কৃষকরাও ঝুঁকছেন সরিষা চাষের আবাদে, জানিয়েছেন কৃষি বিভাগ।

সুয়ালক ইউনিয়ের সরিষা চাষী আজনু মিয়া জানান, সর্বপ্রথম ওই এলাকায় সরিষা চাষাবাদের উদ্যোগ নিয়েছিলেন। ভালো ফলন ও লাভ হওয়াতেই পার্শ্ববর্তী গ্রামের চাষীরা তাকে দেখে সরিষা চাষে আগ্রহ বেড়েছে। এই বছর ভালো ফলন হওয়াই বাজারদর নিয়েও বেশী আশা করছেন তিনি।

তিনি আরও জানান, বছর জুড়ে ৪ একর জমিতে সরিষা চাষ করে, ভালো মুনাফা পাওয়ায় এ বছর ৫ একর জমিতে সরিষার চাষ করেছেন।

আরেকজন নতুন চাষী করিম জানান, কৃষি সম্প্রসারণ থেকে সরিষা চাষের জন্য বীজ, সার, কীটনাশকসহ প্রনোদনা দিয়েছে। ২ বিঘা জমিতে সরিষা চাষ করে ফলন ভালো হয়েছে। তবে ভালো দাম পেলে পরবর্তীতে সরিষা চাষের আবাদ বাড়াবো।

বান্দরবান কৃষি সম্প্রসারণ উপ-পরিচালক মোহাম্মদ শাহনেওয়াজ বলেন, বিভিন্ন প্রকল্পের আওতায় চাষিদের মাঝে সার, বীজ, কীটনাশক ও প্রণোদনাসহ কৃষকদের নানা পরামর্শ দেওয়া হচ্ছে। বাজারে সরিষার দাম বেশি থাকায় এবং এই অঞ্চলের ফল ভালো হওয়ায় নতুন চাষিরাও সরিষা চাষে ঝুঁকে পড়ছে। আগামীতে অনাবাদী জমিতে সরিষা চাষের উদ্যোগ নেওয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!