1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন

ঝিনাইগাতীর গারো পাহাড়ে বৈধ জমি থেকে গাছ কর্তনে বাধা

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৯ মে, ২০২৩

ঝিনাইগাতী (শেরপুর) : শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ের নওকুচিতে বৈধ জমি থেকে গাছ কর্তনে দুস্কৃতিকারীদের একটি সিন্ডিকেট বাধা প্রদান করেছে বলে অভিযোগ পাওয়া গেছে

জানা গেছে, ময়মনসিংহ ক্যাথলিক ডায়োসিস নামে ভূমির পরিমাণে ঝিনাইগাতীর মরিয়মনগর ক্যাথলিক ধর্মপল্লীর পক্ষে ফাদার নওকুচি জেএল নং-৩১ মোট ১.৩৭ শতাংশ ভূমিতে আকাশমনি কাঠের বাগান করে ভোগদখল করে আসছিলেন। ১৯৭৪ সালের ৪৫নং খতিয়ানে আইনের বিধানে অর্পিত সম্পত্তি আর.ও.আর মালিক গোরা কোচের স্ত্রী গোপি কোচনী। বি.আর.এস রেকর্ডীয় মালিক গদে কোচের ছেলে ভরেন্দ্র চন্দ্র কোচ।

মরিয়মনগর ফাদারের নিকট থেকে বর্গা চাষের দলীল নিয়ে সুব্রত রংমা, সোহেল রংমা, পলাশ রংমা, রিপন রংমা, নবীন রংমা, নয়ন রংমা ও লিটু রখো মিলে ভূমিতে ৭-৮ বছর আগে আকাশমনি গাছ রোপন করেন। তাদের নিকট থেকে আনসার আলীর ছেলে রফিকুল ইসলাম বাগানটি ক্রয় করে কর্তন শুরু করলে দুস্কৃতিকারী একটি দল বন বিভাগের ৩২৫নং দাগের কথা বলে গাছ কর্তনে বাধা প্রদান ও হয়রানী করছে।

সাবেক ইউপি সদস্য জাহাঙ্গির আলম মিষ্টার বলেন, দীর্ঘদিন থেকে নওকুচির এই ভূমি মরিয়মনগর ফাদার দেখভাল করে আসছেন। ইতিপূর্বেও এখানে বাগানের গাছ বিক্রি ও কর্তন করা হয়েছে। এরপর পুনরায় গাছ রোপন করা হয়েছে। এবার রফিকুল ইসলাম বাগান ক্রয় করে কর্তনের কাজ শুরু করলে দুস্কৃতিকারী একটি দল বনের ৩২৫ দাগে কর্তন হচ্ছে বলে ভুয়া তথ্য প্রচার করে বাধা সৃষ্টি করছে।

তিনি আরও জানান, ৩২৫ দাগে কোন গাছ কর্তন হয়নি। ওই দাগে কেউ প্রবেশ করেনি। তাদের বিরুদ্ধে আইনের আশ্রয় নেয়া হবে বলেও জানান তিনি।

এ ব্যাপারে রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মুকরুল ইসলাম আকন্দ জানান, নওকুচি জেএল নং-৩১ সাফকবলা দলিল নং-১৫৭৯৫, খতিয়ান নং-২৩৯, সাবেক দাগ-২৮৫, হাল দাগ-৩২৬, তারিখ ১৯ আগস্ট ৭৮, ক্যাথলিক আর্চ ডায়োসিসের পক্ষে মাইকেল রোজারিও খরিদ সূত্রে ভূমির মালিক। এ ভাবে মোট ১.৩৭ শতাংশ ভূমির মালিক তারা। অনেকেই না জেনেশোনে আমাকে জড়িয়ে যে অভিযোগ তুলেছে তা মিথ্যা বানোয়াট। ৩২৫ দাগে প্রবেশ করছে কিনা তা মেপে দেখা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!