1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন

সোহাগপুর বীরকন্যা পল্লীতে গণহত্যা দিবস পালিত

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত সোহাগপুর গ্রামের বীরকন্যা পল্লীতে গণহত্যা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার (২৫ জুলাই) সকালে শহীদদের স্মৃতিতে নির্মিত সৌরজায়া স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, বীরাঙ্গনা ও শহীদ জায়া পরিবারকে সংবর্ধনা, নগদ অর্থ এবং খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

দিবসটি উপলক্ষে সকালে শহীদদের স্মৃতিতে নির্মিত সৌরজায়া স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের পর আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা খ্রীষ্টফার হিমেল রিছিল।

এসময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু, সহকারী কমিশনার (ভূমি) ঈফফাত জাহান তুলি, পৌর মেয়র আবু বক্কর সিদ্দিক, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এমদাদুল হক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এএইচএম মোস্তফা কামাল, কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্য গোপাল চন্দ্র সরকার, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ফারুক আহম্মেদ বকুল, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল ওয়াদুদ, নালিতাবাড়ী প্রেসক্লাবের সাবেক সভাপতি হাকাম হীরা, ইউপি চেয়ারম্যান নিয়ামুল কাউছার, বীরাঙ্গনা হাফিজা বেওয়া প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নালিতাবাড়ী প্রেসক্লাবের সভাপতি আব্দুল মান্নান সোহেল। পরে বীরাঙ্গনা ও শহীদ জায়া পরিবারকে সংবর্ধনা, নগদ এক হাজার করে টাকা ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

১৯৭১ সালের ২৫ জুলাই পাকহানাদার বাহিনী ও তাদের দোসরদের নারকীয় তান্ডবে এ গ্রামে সংঘটিত হয় গণহত্যা। তাদের নৃশংসতা, বর্বরতায় নিভে যায় ১৮৭ জন পুরুষের তাজা প্রাণ। সম্ভ্রমহারা হন ১২ জন গৃহবধূ। স্বাধীনতা অর্জনের পর গ্রামটির নাম পাল্টে হয়ে যায় বিধবাপল্লী বা বীরকন্যা পল্লী। জীবন সংগ্রামের কঠিন বাস্তবতা নিয়ে এ গ্রামে ৫৮ জন নারী বিধবা হন। এরমধ্যে এখনও বেঁচে আছে ২২ জন। একজন মৃত্যুবরণ করায় ১২ বীরাঙ্গণার মধ্যে ১১ বীরাঙ্গনা এবং শহীদ পরিবারের অর্ধশতাধিক সদস্য রয়েছেন এ গ্রামে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!