1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:০৯ পূর্বাহ্ন

ডলারের অগ্রিম তিন মাসের বেশি নয়, নতুন সার্কুলার জারি

  • আপডেট টাইম :: বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩

অর্থ ও বাণিজ্য ডেস্ক : ডলারের অগ্রিম বুকিংয়ের সীমা কমালো বাংলাদেশ। গত রোববার (২৪ সেপ্টেম্বর) ডলারের ভবিষ্যৎ দাম (ফরওয়ার্ড রেট) প্রতি ডলারে ১২৩ টাকা ৩৫ পয়সা নির্ধারণের নতুন নিয়ম চালু করে তা এক বছরের আগাম বুকিংয়ের সুযোগ রাখা হয়। তবে এই সিদ্ধান্ত জানানোর একদিনের মাথায় তার এই ভবিষ্যৎ বুকিংয়ের সীমা ফের সংশোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) আরও একটি নতুন প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক বলেছে, ডলারের অগ্রিম বুকিংয়ে নির্ধারিত সীমা আগে এক বছর বলা হলেও এখন তা কমিয়ে তিন মাস নির্ধারণ করা হলো। অর্থাৎ দেশের আমদানিকারকেরা সর্বোচ্চ ৩ মাসের জন্য ডলারের অগ্রিম বুকিং দিতে পারবেন। এ ক্ষেত্রে উল্লেখিত সময় অনুযায়ীই ডলারের ভবিষ্যৎ দাম নির্ধারণ করবে ব্যাংকগুলো। বর্তমানে ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সা নির্ধারিত আছে।

এক্ষেত্রে তিন মাসের জন্য অগ্রিম বুকিংয়ের ক্ষেত্রে ডলার ক্রয়কারীকে দিতে হবে ১১৩ টাকা ৮৫ পয়সা। এদিকে, ভবিষ্যতের জন্য ডলার বুকিংয়ের সুযোগ একটি নিয়মিত কার্যক্রম উল্লেখ করে এ বিষয়ে সংশ্লিষ্টদের ভয় বা শঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

যে পদ্ধতির ওপর ভিত্তি করে এখন ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, সেটি পরিচিত স্মার্ট বা সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল হিসেবে। প্রতি মাসের শুরুতে এই হার জানিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। জুলাইয়ে স্মার্ট রেট ছিল ৭ দশমিক ১০ শতাংশ। আগস্টে তা বেড়ে হয়েছে ৭ দশমিক ১৪ শতাংশ, যা চলতি সেপ্টেম্বরেও অপরিবর্তিত রয়েছে।

তবে গত রোববার ডলারের ভবিষ্যৎ বুকিংয়ের ক্ষেত্রে জারি প্রজ্ঞাপনে বলা হয়, এক বছর পর ব্যাংক ডলারের দাম বর্তমানের চেয়ে স্মার্ট হারের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ পর্যন্ত বেশি নিতে পারবে।

সংশোধন প্রসঙ্গে জানতে চাইলে বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগের পরিচালক মো. সারওয়ার হোসেন বলেন, ফরওয়ার্ড রেটের সার্কুলারে আগে বলা হয়েছিলো, এক বছরের জন্য ডলার বুকিং দেওয়া যাবে। ডলারের দাম ‘এসএমএআরটি’ বা স্মার্ট হারের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ পর্যন্ত বেশি নিতে পারবে ব্যাংক। কিন্তু ফরওয়ার্ড হয় সাধারণত এক সপ্তাহ বা সর্বোচ্চ এক মাসের জন্য। এজন্য নতুন করে নির্দেশনা বলা হয়েছে,  শুধুমাত্র আমদানিকারকরা আগাম ডলার বুকিং দিতে পারবে। এটা তিন মাসের বেশি হবে না।

তিনি জানান, এখন কোনো আমদানিকারক তিন মাসের জন্য ডলার বুকিং দিলে তিন মাস পর তাকে প্রতি ডলারে ১১৩ টাকা ৫০ পায়সার মতো গুণতে হবে। এখন আমাদনি ডলারের রেট ১১০ টাকা ৫০ পয়সা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!