1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ইসরায়েলি হামলায় চার দিনে লেবাননে নিহত ৭০১ জন শান্তিরক্ষা কার্যক্রমে আরও বেশি সুযোগ দেওয়ার আহ্বান জানালেন ড. ইউনূস নতুন বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববাসীকে সম্পৃক্ত হওয়ার আহ্বান ড. ইউনূসের বুলেটের সামনে বুক পেতেছিল বাংলাদেশের ছাত্র-জনতা: জাতিসংঘে ড. ইউনূস গুম নিয়ে সরকারের কার্যক্রম জাতিসংঘে তুলে ধরলেন প্রধান উপদেষ্টা রাসুল (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল দীর্ঘদিন ধরে পর্যটক মিলছে না বান্দরবানে আন্দোলনে মাহফুজের ভূমিকা স্পষ্ট করলেন উপদেষ্টা নাহিদ গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ শিক্ষার্থীদের ওপর সশস্ত্র হামলাকারী টিপু ভারতে পালাতে গিয়ে আটক

দীর্ঘদিন ধরে পর্যটক মিলছে না বান্দরবানে

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

বান্দরবান : চারপাশে সবুজ অরণ্য ঘেরা প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি পার্বত্য নগরী বান্দরবান। বিশেষ করে এই বর্ষা মৌসুমে অন্যরকম দৃশ্য ভরপুর হয়ে ওঠে পাহাড়। এসময় সামান্য বৃষ্টি হলে পাহাড়ের উপর দিয়ে সারি সারি ভেসে বেড়ানো মেঘের দৃশ্যটিকে উপভোগ করতে ছুটে আসেন ভ্রমন পিপাসুরা। সবকিছু মিলিয়ে প্রাকৃতিক ঐশ্বর্যকে আলিঙ্গন করা যায় এই জেলায়।

সাম্প্রতিক বছরগুলোতে ভালো নেই এই জেলায় পর্যটন ব্যবসায়ীরা। এক সময়ে হোটেল-মোটেল আর কটেজগুলোতে জায়গা পাওয়া কষ্টকর ছিল পর্যটকদের ভিড়ে। নানা কারণে সেই সংখ্যা নেমে এসেছে ৫ থেকে ২০ শতাংশে। পর্যটন দিবসকে কেন্দ্র করে হোটেল মোটেল পক্ষ থেকে ছাড় দিয়েও সম্প্রতি পাহাড়ের ‘অস্থিতিশীল’ পরিবেশ ও সন্ত্রাসীর নির্মূলে যৌথ অভিযান চলমানসহ নানা কারণে দীর্ঘদিন ধরে এই পর্যটক খরার প্রভাব পড়েছে এই জনপদে। জেলার পরিবহন থেকে শুরু করে ছোট ছোট কটেজ, খাবার হোটেলসহ সব ছোট-বড় ব্যবসাতেও।

পর্যটন ব্যবসার সাথে সংশ্লিষ্ট লোকজন বলছেন, ২০২০ সালে মহামারি করোনায় তাদের ব্যবসায় ধস নামে। ওই সময় বন্ধ হয়ে যায় সব পর্যটন স্পট। তবে ২০২২ সালে তারা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। কিছুটা লোকসান কাটিয়ে উঠতে শুরু করে। লোকসান কাটিয়ে উঠতে শুরু করতে না করতেই গতবছর ভয়াবহ ব্যানায় আবার পর্যটন ব্যবসায় ধস নামে। এরপরই পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গ্রুপের আনাগোনায় বাড়তে থাকে। চলতি বছর এপ্রিল মাসে কুকি-চিন বা কেএনএফের (বমপার্টি নামে পরিচিত) থানচি ও রুমায় ব্যাংক ডাকাতি ঘটনার পর ফের মুখ থুবড়ে পড়েছে বান্দরবানের পর্যটন ব্যবসা।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নীলাচল ও মেঘলা পর্যটন কেন্দ্রে ঘুরে দেখা যায়, খুব অল্প সংখ্যক পর্যটক দেখা গেছে। নীলচল পর্যটন কেন্দ্রে টিকেট কাউন্টারের দায়িত্বে থাকা সুমি ত্রিপুরা বলেন, সারাদিনে দু’শর মতো টিকিট বিক্রি হয়েছে। অন্যান্য সময়ে সাপ্তাহিক ছুটির দিন ২ হাজারের অধিক বিক্রি করেছি। যারা ঘুরতে আসছে তারা বেশি ভাগেই আশপাশের জেলার। সারাদিন ঘুরে বিকালে ফিরে যায়।

চট্টগ্রাম চন্দনাইশ থেকে ৫ বছরে শিশু আর তার সহধর্মীনি নিয়ে নীলাচলে ঘুরতে আসা কামাল উদ্দিন বলেন, অনেক দিন পর আজ সরকারি ছুটির দিনে প্রকৃতিতে দেখার জন্য ঘুরতে বের হয়েছি। এই পযটন স্পটে ফাঁকা জায়গা পেয়ে বাচ্চা দৌড়াদৌড়ি আর দোলনাতে ওঠে খেলা করছে। এই মেঘলা ঘন কুয়াশা দিনে ঘুরতে এসে খুব ভালো লাগছে।

নতুন দম্পতি চট্টগ্রাম হালিশহর থেকে বেড়াতে আসা মোহাম্মদ হোসেল ও পারভিন আক্তার তারা বলেন,  সন্ধ্যায় সূর্য অস্ত্র যাওয়ার আগে পাহাড়ের চূড়ায় নীলাচলে এসে প্রকৃতি এত সুন্দর তা অন্যরকম। কখনো হালকা বৃষ্টি আর মেঘের ঢাকা রোদ, এই যেন মেঘের সঙ্গে পাহাড়ের লুকোচুরি খেলা। এখানে এসে স্মৃতি হিসেবে ছবি ধারণ করে রাখবো।

বান্দরবান হোটেল-মোটেল-রিসোর্ট ওনার্স অ্যাসোসিয়েশনের  সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম জানান, গেল করোনাকালীন লোকসান, বন্যায় ক্ষয়ক্ষতি তারপর চলমান সন্ত্রাস বিরোধী অভিযানের নিষেধাজ্ঞা জারি আর সম্প্রতি তিন পার্বত্য জেলা পরিস্থিতি বিপর্যয়ের কারণে একেবারে পযটক কমে গেছে এই জনপদে। বিশ্ব পর্যটন দিবস কে কেন্দ্র করে আর বান্দরবানে পযটকদের আগামনে জন্য হোটেল মোটেল ২০ থেকে ৫০ শতাংশ ছাড় রাখা পরও মুখ ফিরিয়ে নিয়েছে তারা। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও এই জেলা পযটকদের আগমন ঘটবে এমনটাই আশা পর্যটন সংশ্লিষ্ট সকলের।

বান্দরবান টুরিস্ট পুলিশের পুলিশ সুপার আপেল মাহমুদ বলেন, বান্দরবানে পর্যটকরা ভ্রমণের কম আসছেন। তারপরও পর্যটকদের নিরাপত্তা জন্য টুরিস্ট পুলিশ সবসময় সজাগ রয়েছে। পর্যটকদের সার্বিক সহযোগিতা ও সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে বান্দরবান টুরিস্ট পুলিশ কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন।

এ বিষয়ে বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, বান্দরবান পার্বত্য জেলা পর্যটনের জন্য গুরুত্বপূর্ণ জেলা। এই জেলায় পর্যটক আসুক আমরা সবসময়ই চাই। পর্যটকদের পদাচারণায় মুখরিত থাকুক এটাই আমাদের প্রত্যাশা। প্রান্তিক লেক, নীলাচল ও মেঘলা পর্যটন স্পটগুলোকে আধুনিকায়ন করা হয়েছে। এর পাশাপাশি ৭৪ টি পর্যটন কেন্দ্র এই বান্দরবান জেলায় রয়েছে। এর মধ্যে দুই-চারটি পর্যটন কেন্দ্র ব্যতীত বাকি সব পর্যটন কেন্দ্রে আসা-যাওয়ার জন্য উপযোগী। আইন শৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা পরিস্থিতি অন্যান্য জেলার চেয়ে ভালো আছে। এখানে সম্প্রীতি রয়েছে,  এখানকার মানুষের আন্তরিকতা রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com