1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু ঝিনাইগাতিতে নিখোঁজের ৬ দিন পর সেপটিক ট্যাংক থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর

ফল ও সবজি সংরক্ষণের সঠিক পদ্ধতি জেনে নিন

  • আপডেট টাইম :: শনিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২০

লাইফ স্টাইল ডেস্ক : শাক-সবজি কিংবা ফল, সবকিছুর দামই চড়া। একটু সস্তায় পেলে তাই গাদাখানেক কিনে রাখার অভ্যাস অনেকেরই। আর বাড়িতে আনার পর তার বেশিরভাগই জমা করছেন ফ্রিজে? এদিক ক’দিন যেতে না যেতে দেখলেন বেশিরভাগই পচে গেছে? ফ্রিজে রাখার পরও পচে যাওয়া বা স্বাদ নষ্ট হওয়ার ভয় থাকে অনেক খাবারে। তাই চলুন জেনে নেই ফল কিংবা শাক-সবজি কীভাবে সংরক্ষণ করলে বেশিদিন ভালো থাকে-

Fol-2.jpg

টমেটো: টমেটো ফ্রিজে রাখেন তো? এই ভুলটা প্রায় সবাই করে থাকে! টমেটো ফ্রিজে না রেখে একটি কাঠের ট্রেতে বোঁটার দিকটা নিচে রেখে টমেটো স্টোর করুন। ফ্রিজের বাইরে কোনো অন্ধকার অথচ বাতাস চলাচল করে এমন জায়গায় টমেটো রাখলে তা ধীরে ধীরে পেকে যাবে। একবারে পেকে গেলেই কেবল টমেটো ফ্রিজে রাখুন।

ফল: একটি ঝুড়িতে সব রকম ফল সাজিয়ে রাখেন? এটিও ভুল। আপেল, কলা, লেবুর মতো ফল একসঙ্গে রাখবেন না, প্রতিটি আলাদা আলাদা ঝুড়িতে রাখুন। কলা যদি কিছুটা কাঁচা অবস্থায় কেনেন তবে কাঁদি থেকে আলাদা করবেন না, একেবারে গোড়ার দিকটা ক্লিং ফিল্মে মুড়িয়ে রেখে দিন। প্রতিবার একটি করে কলা আলাদা করে নিয়ে ফের ক্লিং র্যাপ মুড়িয়ে রেখে দেবেন।

Fol-2.jpg

আলু-পেঁয়াজ: অনেকেই আছেন যারা আলু আর পেয়াজ একসঙ্গে রাখেন। এমনটা ঠিক নয়। আলু আর পেঁয়াজ কখনো একসঙ্গে রাখবেন না, দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলু ঝুড়িতে ভরে খাটের বা সোফার নিচে রাখুন। পেঁয়াজ ভালো থাকে কাগজের ঠোঙায়। তবে ঠোঙার গায়ে কয়েকটি ছিদ্র করে নেবেন।

রসুন: রসুনও ঠিক পেঁয়াজের মতো রাখলেই হবে। কাগজের ঠোঙায় কিছু ছিদ্র করে নেয়াটা একান্ত প্রয়োজনীয়। বাতাস চলাচল হলে রসুন বেশিদিন ভালো থাকবে।

Fol-2.jpg

শাক: বাড়িতে এনেই ধোয়ার দরকার নেই। ঝুড়িতে ভরে আলোহীন কিন্তু বাতাস চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নেবেন। শাক তাজাই থাকবে। স্বাদও থাকবে অটুট।

Fol-2.jpg

সবুজ পেঁয়াজ: সবুজ পেঁয়াজ বা স্প্রিং অনিয়নের সবুজ দিকটা ব্যবহার করুন। সাদা অংশটি একটা কাচের শিশিতে রেখে পানি দিন। রান্নাঘরের তাকে রাখলে দেখবেন পেঁয়াজের গাছ নিজে থেকেই বাড়ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!