1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী

করোনা পরিস্থিতি : দূর্ভোগে ঝিনাইগাতীর সবজী চাষীরা

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৯ জুন, ২০২০
Exif_JPEG_420

ঝিনাইগাতী (শেরপুর) : করোনা পরিস্থিতিতে দূর্ভোগে পড়েছেন শেরপুরের ঝিনাইগাতীর সবজী চাষীরা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার সবজি চাষে নির্ভরশীল প্রায় ৫ হাজার কৃষক সবজী চাষ করছেন। কিন্তু চলতি মৌসুমে সবজী উৎপাদনের শুরুতেই করোনা পরিস্থিতির ফলে দেশে শুরু হয় লকডাউন। ফলে উৎপাদিত সবজী নিয়ে বিপাকে পড়েন চাষীরা। দেশের বিভিন্ন স্থানে উৎপাদিত সবজী বাজারজাত করতে না পারায় ক্ষতিগ্রস্থ হচ্ছেন তারা।
বাকাকুড়া গ্রামের সবজী চাষী নবাব আলী জানান, তিনি ঋণ-ধার করে প্রায় এক একর জমিতে সবজি চাষ করেছেন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে উৎপাদিত সবজি বাজারজাত করতে না পেরে খেতেই নষ্ট হচ্ছে তার উৎপাদিত সবজি। তিনি জানান, উৎপাদিত সবজি বিক্রি করতে না পারায় তিনি এখন চরম বিপাকে পড়েছেন। না পারছেন ঋণ পরিশোধ করতে, না পারছেন পরিবারের সদস্যদের ভরণপোষণ জোগাতে।
গোমরা গ্রামের সবজি চাষী বজলু মিয়া ও আঞ্জুয়ারা বেওয়া জানান, তারা উভয়ই ৩০ শতাংশ করে জমিতে সবজি চাষ করেছেন। সবজি উৎপাদন ভালো হলেও স্বল্পমূল্যে স্থানীয় হাট-বাজারগুলোতে বিক্রি করতে হচ্ছে এসব সবজি। অনেক সবজি বিক্রি করতে না পারায় খেতেই পঁচে নষ্ট হচ্ছে। ফলে উৎপাদন খরচ উঠছে না তাদের।
সন্ধ্যাকুড়া গ্রামের সবজি চাষী আবু তালেব, গোমড়া গ্রামের আবুল কাশেম, আব্দুল করিম, জামাল ভান্ডারী সহ আরো অনেকেই জানান, লকডাউন পরিস্থিতি শিথিল হওয়ার আগেই প্রথম দফায় গত ২৪ মে কাল বৈশাখীর ছোবলে তাদের সবজি আবাদের ব্যাপক ক্ষতি হয়। ব্যাহত হয় কাঙ্খিত উৎপাদন। ফলে দুর্ভোগে পড়েছে শতশত সবজি চাষী।
ঝিনাইগাতী উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবীর জানান, করোনা পরিস্থিতি ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারিভাবে প্রণোদনার ব্যবস্থা করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!